শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৭:১২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আইনের তোয়াক্কা না করে মাধবপুরে ফসলি জমির উর্বর মাটি সরবরাহ হচ্ছে ইটভাটায়!

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১ মে, ২০১৬

888আবুল হাসান ফায়েজ,মাধবপুর (হবিগঞ্জ)॥ হবিগঞ্জের মাধবপুরে অবাধে গড়ে উঠা ইটভাটায় ফসলি জমির উর্বর মাটি সরবরাহ করা হচ্ছে। প্রচলিত আইনের তোয়াক্কা না করে সবুজ ফসলের মাঠে,জনবসতির কাছাকাছি ইটভাটা গড়ে তুলা হয়েছে।

ইটভাটাগুলোতে ইট তৈরীর কাচামাল হিসেবে বিভিন্ন এলাকার ফসলি জমির উপরিভাগের উর্বর মাটি, খাল-নদীর পাড় ধ্বংস করে মাটি সরবরাহ করা হচ্ছে। ইট ভাটাগুলোকে কেন্দ্র করে গড়ে ওঠেছে মধ্যসত্ত্ব ভোগী মাটি ব্যবসায়ী। কৃষি জমি ধ্বংস করে খাদ্য শষ্য উৎপাদন ব্যহত করা হলেও প্রশাসন রয়েছে নির্বিকার। ঢাকা সিলেট মহাসড়কের উভয় পাশে উপজেলা সদরের ৪ কিলোমিটারের ভিতর ৪টি এবং ১০কিঃমিঃ ভিতর ২টি ভাটায় এ কার্যক্রম চলছে। বর্তমানে কৃষি জমি ইহতে ইটভাটায় মাটি সরবরাহ করার মহোসৎব চললেও অজ্ঞাত কারণে চোখে পড়েনা খোদ উপজেলা প্রশাসন,কৃষি বিভাগ জেলা প্রশাসনসহ পরিবেশ অধিদপ্তরের লোকদের।

ইটভাটার ক্ষেত্রে স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক অনুমোদনের পর জেলা প্রশাসকের অনুমোদন থাকতে হয়। ফসলি জমির উপরীভাগের মাটি বা টপসয়েল ব্যবহার করলে প্রথমবার ২ বছর কারদন্ড অথবা ২ লাখ টাকা জরিমান, দ্বিতীয় বার অনুরোপ কাজের জন্য ২ থেকে ১০ লাখ টাকা জরিমান অথবা ২বছর থেকে ১০ বছরের কারদন্ডের বিধান রেখে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন আইন ২০১৩ইং এর খসড়া করা হয়েছে। সেই সাথে লাইসেন্স বিহীন ভাটা পরিচালনা করলে ১ বছরের কারাদন্ড এবং ৫০ হাজার টাকা জরিমানা। আবাসিক, জনবসতি, সংরক্ষিত, জলাভূমি, বনভুমির মত গুরুত্বপূর্ণ এলাকায় স্থাপন করলে ১ বছরের কারাদন্ড ও ৫০ হাজার টাকা এবং কয়লার পরিবর্তে কাঠ ব্যবহার করলে ৩ বছরের জেল ও ৩ লাখ টাকা জরিমানার বিধান রেখে আইনটি অনুমোদিত হয়।

ফসলি জমির উর্বর মাটি সরবাহের ফলে জমিগুলো আগামী ১০/১১ বছরের জন্য উর্বরতা হারাবে বলে স্বীকার করে উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আতিকুল হক বলে টপসয়ের সরবরাহ রোধ করার জন্য জেলা পর্যায়ের সভায় এবং ইউনিয়ন পরিষদের চেয়াম্যানগনকে নিয়ে জমির মালিকদের বুঝানো হলেও তা রোধ করা সম্ভব হচ্ছেনা বলে জানান।

ইটভাটায় ফসলি জমির উর্বর মাটি ব্যবহারের বিষয়ে পরিবেশ অধিদপ্তর সিলেট বিভাগীয় পরিচালক মোঃ ছালাউদ্দিন চৌধুরীর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ইটভাটা ও জমির মালিকদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেওয়ার পরামর্শদেন। এ বিষয়ে জেলা প্রশাসক সাবিনা আলম জানান- উর্বর মাটি সরবরাহের বিষয়টি আমার জানা নেই। ফসলি জমির মাটি সরবরাহের বিষয়ে টিএন্ডসি ইটভাটার মালিক শাহজাহান বলেন আমি শুধু একাই মাটি ব্যবহার করিনা উপজেলার প্রত্যেকটি ইটভাটাতে পার্শ্ববর্তি ফসলি জমির মাটি ব্যবহার করা হয়।

খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্য সরকার কৃষি জমি সুরক্ষা ও ভূমি ব্যবস্থাপনা আইনে কৃষিজমিকে শুধু কৃষি কাজেই ব্যবহার করা যাবে,যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন ছাড়া জমির ভূ-প্রকৃতির কোন পরিবর্তন করা যাবেনা এবং অনাবাদি জমিকে আবাদের আওতায় আনার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করা হলেও অত্র উপজেলাতে ঘটছে তার সম্পূর্ণ ব্যতিক্রম।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!