শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৩৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জের ৩ রাজাকারের রায়ে মিষ্টি বিতরণ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৪ জুন, ২০১৬

৫২১এম এ আই সজিব ॥ হবিগঞ্জের রাজাকার দুই সহোদরসহ ৩ ভাইয়ের মানবতাবিরোধী অপরাধের রায় হওয়ায় সন্তোষ প্রকাশ করেছে শহীদ মুক্তিযোদ্ধার পরিবার, মামলার স্বাক্ষী ও খাগাউড়া এলাকাবাসী। রায়ের পর বুধবার দুপুর ১টায় বানিয়াচঙ্গ উপজেলার খাগাউড়া বাজারে মিষ্টি বিতরণ ও আনন্দ মিছিল করেছে এলাকাবাসী।

হবিগঞ্জের বানিয়াচং উপজেলার খাগাউড়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মহিবুর রহমান ওরফে বড় মিয়া, তার ছোট ভাই মুজিবুর রহমান আঙ্ধসঢ়;গুর মিয়া এবং তাদের চাচাতো ভাই আব্দুর রাজ্জাক একাত্তরে এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করে হত্যা ধর্ষণ ও নির্যাতন চালাতো সাধারণ মানুষের ওপর। আর তাদের ভাই কলমধর ছিলেন খাগাউড়া ইউনিয়ন শান্তি কমিটির চেয়ারম্যান এবং ছোট ভাই মোস্তফা ছিলেন রাজাকার কমান্ডার।

২০০৯ সালে হবিগঞ্জের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে খাগাউড়া গ্রামের মুক্তিযোদ্ধা আকল আলীর স্ত্রী ভিংরাজ বিবি বাদী হয়ে ৬ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন।

পরববর্তীতে মামলাটি তদন্ত করে ৩ ভাইয়ের বিরুদ্ধে ২০১৪ সালের ১১ ফেব্রুয়ারি তদন্ত শুরু করে প্রসিকিউশনের তদন্ত দল। তদন্তের সময় ২১ জনের বক্তব্য শোনেন তদন্ত কর্মকর্তারা।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, মুক্তিযুদ্ধের সময় খাগাউড়া গ্রামে নেজামে ইসলামের এমএনএ সৈয়দ কামরুল আহসানের বাড়িতে রাজাকার ক্যাম্প ও টর্চার সেল ছিল। আর তাদের বড় ভাই কলমধর ছিলেন খাগাউড়া ইউনিয়ন শান্তি কমিটির চেয়ারম্যান এবং ছোট ভাই মোস্তফা ছিলেন রাজাকার কমান্ডার। প্রসিকিউশনের আবেদনে ২০১৫ সালের ১০ ফেব্রুয়ারি ট্রাইব্যুনাল দুই সহোদরের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে। ওই দিনই বানিয়াচং থেকে তাদের গ্রেপ্তার করে হবিগঞ্জ জেলা গোয়েন্দা পুলিশ। ১২ ফেব্রুয়ারি তাদের ট্রাইব্যুনালে হাজির করা হয়। অন্যদিকে গত বছরের ১৭ মে গ্রেপ্তারি পরোয়ানা জারির দুই দিন পর মহিবুর-মুজিবুরের চাচাতো ভাই রাজ্জাককে মৌলভীবাজারের আথানগিরি পাহাড় থেকে গ্রেপ্তার করা হয়। ওই দিনই ট্রাইব্যুনালে তিনজনকে আসামি করে অভিযোগপত্র দেয় প্রসিকিউশন। ট্রাইব্যুনাল ৩১ মে আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয়। রায়ে সন্তোষ প্রকাশ করে দ্রুত কার্যকরের দাবি জানিয়েছে স্থানীয় এলাকাবাসী।

এ ব্যাপারে নিহত মুক্তিযোদ্ধা আকল আলীর ভাই মস্তোরা আলী জানান, মুহিবুর রহমান ওরফে বড় মিয়া ফাঁসি হওয়ায় আমরা শহীদ মুক্তিযোদ্ধা পরিবার হিসেবে আনন্দিত তবে অপর দুই ভাইকেও রাষ্ট্রপক্ষের আপিলের মাধ্যমে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড আশা করছি।

উলেখ্য, মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে হবিগঞ্জের বানিয়াচং উপজেলার খাগাউড়া গ্রামের মহিবুর রহমান বড় মিয়ার বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তার ছোট ভাই মুজিবুর রহমান আঙ্ধসঢ়;গুর মিয়া ও চাচাতো ভাই আব্দুর রাজ্জাককে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন আদালত। হত্যা, অপহরণ,আটক, নির্যাতন, লুটপাট, অগ্নিসংযোগ ও ধর্ষণের মতো অপরাধ প্রমাণিত হওয়ায় এ সাজা দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!