বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:৪৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটের কালেঙ্গায় ক্রেলের প্রকল্পের উদ্যোগে সবচি চাষ করে কৃষকরা লাভবান

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০১৬

HOBIGANJ MAPচুনারুঘাট প্রতিনিধি ॥ চুনারুঘাট উপজেলার রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্যেও পার্শবর্তী গ্রামগুলোতে জলবায়ু সহিষ্ণু সবজি চাষের ক্ষেত্রে ক্রেল প্রকল্পের যে সকল কর্মকান্ড পরিচালনা করছে তাতে অনেক কৃষকরা এখন স্বাভলম্বী হয়েছেন। বৃহস্পতিবার সকালে কৃষক মাঠ দিবস উপলক্ষে চামলতলী গ্রামে ক্রেল প্রকল্পের বিভিন্ন প্রদর্শনী পরিদর্শন শেষে এক কৃষক মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

 

 

এসময় উপস্থিত ছিলেন, ক্রেল প্রকল্পের স্থানীয় সেবাদানকারী জালাল আহমেদ, পিপলস্ধসঢ়; ফোরামের সদস্য আছিয়া খাতুন,মো: আক্তার মিয়া ফিল্ড অর্গানাইজার পার্থ সারথী ভট্টাচার্জ ও চামলতলী গ্রামের প্রায় ৭০ জন কৃষক। চুনারুঘাট উপজেলার চামলতলী গ্রামের কৃষক হেলেনা আক্তারের বাড়িতে ‘বাণিজ্যিক ভিত্তিতে বসতবাড়িতে সবজি চাষ ’বিষয়ে কৃষক মাঠ দিবসটির আয়োজন করে ইউএসএইড’র ক্লাইমেট-রেজিলিয়েন্টে ইকোসিস্টেমস্ধসঢ়; এন্ড লাইভলিহুডস্ধসঢ়; (ক্রেল) প্রকল্প। লাইভলিহুড ফেসিলিটেটর শরীফুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষি কর্মকর্তা জালাল সরকার বলেন, ‘রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্যেও পার্শবর্তী গ্রামগুলোতে কৃষি ক্ষেত্রে অনেক পরিবর্তন লক্ষণীয়। বসতবাড়িতে বাণিজ্যিক ভিত্তিতে সবজি চাষ, সেক্স ফেরোমেন ফাঁদ ব্যবহার, কেঁচো সার উৎপাদন এবং জলবায়ু সহিষ্ণু চাষাবাদে কৃষকরা অনেক সচেতন।

 

 

এক্ষেত্রে ক্রেল প্রকল্পের কার্যক্রম অবশ্যই প্রশংসার দাবিদার।’তিনি বলেন,‘সবজি উৎপাদনে বিশ্বে বাংলাদেশের অবস্থান তৃতীয়। কৃষি ক্ষেত্রে এ গৌরবোজ্জ্বল অবস্থানের পেছনে আপনাদের অবদান অনেক। আপনাদের বসতবাড়িতে যার যেটুকু জায়গা আছে সেটুকুতেই সবজি চাষ করবেন। কোন জমি যেন অনাবাদি না থাকে।’ তিনি আরো বলেন, ‘ক্রেল প্রকল্পের জলবায়ু সহিষ্ণু কৃষি কর্মকান্ডে উপজেলা কৃষিকর্মকর্তার দপ্তর থেকে সব সময় কারিগরি সহযোগিতা করে থাকে। ভবিষ্যতেও এ সহযোগিতা অব্যাহত থাকবে।’ অনুষ্ঠানে পরিবেশ সম্মত চাষাবাদে ব্যবহৃত সেক্স ফেরোমেন ফাঁদ,কেঁচো সার, জলবায়ু সহিষ্ণু চাষাবাদ সম্পর্কেও বিস্তারিত আলোচনা করা হয়।

 

এর আগে কৃষি কর্মকর্তা চামলতলী গ্রামে ক্রেল প্রকল্পের কেঁচো সার প্রদর্শনী, বসতবাড়িতে সবজি চাষ প্রদর্শনী ও বিভিন্ন সচেতনতামূলক  সাইনবোর্ড পরিদর্শন করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!