সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৪১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

প্রাথমিক শিক্ষায় ঝরেপড়া রোধ ও মিড ডে মিল

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২৭ আগস্ট, ২০১৬

একটা সময় ছিল যখন প্রাথমিক শিক্ষায় বয়স উপযোগী সকল শিশুকে ভর্তি করাই ছিল বড় চ্যালেঞ্জ। যারা ভর্তি হত তাদের একটা বড় অংশ প্রাথমিক শিক্ষা চক্র সমাপ্ত না করেই ঝরে পড়তো।

এর অন্যতম কারণ ছিল দরিদ্রতা। সাম্প্রতিক কালে খুব অল্প সময়ে বাংলাদেশের অর্থনীতি একটি শক্ত ভিতের উপর দাঁড়িয়েছে। সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কার্যক্রম ও ধারাবাহিক উদ্যোগের পাশাপাশি প্রাথমিক শিক্ষা সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টায় তীব্র মাত্রায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশু বাদে প্রায় শতভাগ ভর্তি নিশ্চিত হয়েছে। ঝরেপড়ার হার অনেকটাই কমে আসছে।

কিন্তু সকলের জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে হলে ঝরেপড়ার মত একটি সমস্যাকে যে কোন মূল্যে রোধ করতে হবে।

ঝরেপড়ার কারণ : অভিাভাবকের আর্থিক অসচ্ছলতা, অভিভাবকের অসচেতনতা তারা লেখাপড়ার চেয়ে নগদ আয় করাকে বেশি প্রাধান্য দেন, পড়ালেখায় অধিক চাপ, শিশুদের শারীরিক শাস্তি প্রদান, বারবার ফেল করার ফলে শিশু তার নিজের প্রতি বিশ্বাস হারিয়ে ফেলে ফলে ঝরেপড়ে,বিদ্যালয়টি শিশুদের কাছে আকর্ষনীয় না হওয়া, বাড়ী থেকে বিদ্যালয়ের দুরত্ব বেশী হওয়া, অল্প বয়সে মা বাবাকে হারানো, পারিবারিক অসন্তোষ বা অশান্তি, অধিক লাভের আশায় শিশু শ্রমে নিযুক্ত হওয়া, চা বাগান বা পাহাড়ী এলাকায় পর্যাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় শিশুরা বিদ্যালয়ে ভর্তি হলেও প্রাথমিক শিক্ষা চক্র সম্পন্ন না করেই ঝরেপড়ে, শারীরিক ভাবে অসুস্থ থাকার কারনেও অনেক শিশু ঝরেপড়ে, দীর্ঘ সময় বিদ্যালয়ে থাকতে হয় বিধায় ক্ষুধার্ত থাকে ফলে ধীরে ধীরে বিদ্যালয় থেকে ঝড়ে পড়ে।

ঝরেপড়া রোধের উপায়ঃ শিশু জরিপের মাধ্যমে সকল শিশুর খানা ও শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির তথ্য হালফিল করা, ঝরেপড়া শিক্ষার্থীর তালিকা প্রণয়ন ও কী কারণে ঝরেপড়েছে তা চিহ্নিত করা, কারণ ভিত্তিক তালিকা প্রণয়ন, এস.এম.সি, পি.টি.এ ও টার্সফোর্স এ তিনটি কমিটির সদস্য ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ নিয়ে ঝরেপড়া রোধে করণীয় নির্ধারণ, প্রয়োজনে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা পরিষদের চেয়ারম্যান এর সহযোগীতা নেয়া, প্রত্যেকটি অভিভাবকের সাথে ব্যক্তিগত পর্যায়ে যোগাযোগ করা ও কাউন্সিলিং করা ।

তাদের সচেতন করে তোলা, অতি দ্ররিদ্রদের জন্য ইউনিয়ন পরিষদের বা উপজেলা পরিষদের সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় তাদেরকে সহযোগীতার ব্যবস্থা করা যেমনঃ ভি জি এফ কার্ড ,বয়স্ক ভাতা ,বিধবা ভাতা ইত্যাদি ।

প্রয়োজনে উপজেলা প্রশাসন ও প্রাথমিক শিক্ষা প্রশাসনের সহযোগীতা গ্রহন করা।বিশেষ করে ঝরেপড়া শিশুর অভিভাবকের সাথে আলোচনার ক্ষেত্রে তাদের সহযোগীতা নেয়া যেতে পারে, সর্বশেষ শিক্ষা আইনের বাধ্যবাধকতা সম্পর্কে অভিভাবকদের অবহিত করা যেতে পারে। এক্ষেত্রে অভিভাবকদের মধ্যে আবশ্যিকভাবে শিশুকে বিদ্যালয়ে পাঠানোর দায়বদ্ধতা থাকবে ফলে ঝরেপড়া রোধ হবে।

মিড ডে মিল : প্রাথমিক শিশুদের স্বাস্থ্য সুরক্ষা ও ঝরেপড়া রোধে মিড-ডে মিল চালু করা একটি সময় উপযোগী পদক্ষেপ । সমাজের বিত্তশালীদের আর্থিক সহযোগীতায় দুপুর বেলা সকল শিশুদের বিস্কুট বা খিচুরী খাওয়ানোর মাধ্যমে এই মিড ডে মিল চালু করা যায়।

বর্তমানে বিভিন্ন বিদ্যালয়ে তা চালু আছে।আবার কিছু কিছু বিদ্যালয়ে সকল অভিভাবকদের সাথে আলোচনা করে প্রতিটি শিশু যাতে বাড়ি থেকে টিফিন বক্সে করে খাবার নিয়ে একসাথে উৎসব মূখর পরিবেশে দুপুর বেলা খায় সে ব্যবস্থা করা হয়েছে। মূল কথা হল শিশুরা দুপুর বেলা যাতে ক্ষুধার্ত না থাকে তারা যাতে পরবর্তী ক্লাসগুলো মনোযোগ সহকারে করতে পারে সেটা মূল উদ্দেশ্য।

এক্ষেত্রে অল্প কিছু শিশু হয়ত পাওয়া যাবে যারা টিফিন আনতে পারবে না। এদের তালিকা তৈরি করে যে সকল পরিবার স¦চ্ছল সে সকল পরিবারের অভিভাবকদের সাথে আলোচনা করে যদি অন্য একজন দরিদ্র শিক্ষার্থীকে তার শিশুর সাথে সংযুক্ত করে দেয়া যায় তা হলে এ সমস্যাটা আর থাকবে না।

এতে করে শিক্ষার্থীদের মধ্যে অন্যকে সহযোগীতা করার মনোভাব যেমন গড়ে উঠবে তেমনি তার মানবিক গুনাবলীরও বিকাশ লাভ করবে। নিশ্চিত হবে সকল শিশুর প্রাথমিক শিক্ষা।

36

(মোহাম্মদ জালাল উদ্দিন)
প্রধান শিক্ষক
কাচুয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়
চুনারুঘাট, হবিগঞ্জ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!