রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:৩৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বিশ্ব মানবতার পথ প্রদর্শক মুহাম্মদ (সঃ)-এর বিদায় হজ্বের ভাষন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১২ সেপ্টেম্বর, ২০১৬

firuj
মোঃ ফিরুজুল ইসলাম চৌধুরী ঃ
আজ থেকে ১৪২৭ বছর পূর্বে এই জিলহজ্ব মাসে অর্থাৎ ১০ম হিজরী সনের ৯ জিলহজ্ব বিশ্বনবী হযরত মুহাম্মদ (সঃ) পবিত্র মক্কা নগরীর পাশ্ববর্তী আরাফাত ময়দানে হজব্রত পালন করতে গিয়ে সোয়া লক্ষাধিক হাজীদের সামনে যে ঐতিহাসিক ভাষন দান করেছিলেন তাকে হজ্জাতুল বিদা বা বিদায় হজ্বের ভাষন নামে ইতিহাসে উল্লেখ্য করা হয়েছে। অনাগত ভবিষ্যতে দেশ-জাতি ও দুনিয়ার মানব সন্তানদের উদ্দ্যেশে প্রদান করা মহানবী (সঃ) ঐতিহাসিক এই ভাষন ছিল পরিবার সমাজ তথা রাষ্ট্রে শান্তি স্থিতিশীলতার অমিয় বাণী। আজও এই বাণীগুলো সর্বস্তরে ধর্ম-বর্ণ নির্বিশেষ সবাই পালন করলে সমাজে সুস্থতা নিয়মানুবর্তিতা শান্তির অমীয়ধারা প্রবাহিত হবে। মহানবী (সঃ) তার ভাষনের প্রারম্ভে মহান আল্লাহর হামদ ও প্রশংসা জ্ঞাপন করেন। তারপর বলেন, আল্লাহ বলেছেন, হে-মহান জাতি, আমি তোমাদের কে এক পুরুষ ও নারী থেকে সৃষ্টি করেছি ও তোমাদেরকে বিভিন্ন জাতি-গোত্রে বিভক্ত করেছি যাতে তোমরা পরষ্পরের পরিচিতি হতে পারে। নিশ্চয় আল্লাহর কাছে সেই সর্বাধিক সম্মানিত যে সর্বাধিক পরহেজগার। (২৬ পাড়া, সুরা ৪৯ হুজরাত আয়াত ১৩)। হে মানবমন্ডলী ! শোন কোন অনারবের উপর আরবের এবং কৃষ্ণাগের এবং কৃষ্ণাংগের উপর শ্বেতাংগের উপর কৃষ্ণাংগের শ্রেষ্ঠত্ব নেই, তবে শ্রেষ্ঠত্ব তাকওয়ার ভিত্তিতে। সব মানুষ আদম (আঃ) এর সন্তান। আর আদম মাটি দ্বারা সৃষ্ট। হে মানব মন্ডলী, এক মুসলমান আরেক মুসলমানের ভাই। হে উপস্থিত জনমন্ডলী আমার কথা গুলো মন দিয়ে শোন । যারা এখানে উপস্থিত আপনারা আমার এই বানী গুলো পরষ্পরায় অনুপস্থিত জনমানবদের কাছে পৌছে দিও।
আল্লাহর কাছে সকল কাজের হিসাব দিতে হবে। হে-মানব মন্ডলী স্মরণ রেখো তোমরা শীঘ্রই আল্লাহর কাছে হাজির হবে। সেই দিন দুনিয়ার জীবনের প্রত্যেকটি কাজের জন্য আল্লাহর কাছে জবাব দায়ি করতে হবে। দেখ আমার পর তোমরা পথ ভ্রষ্ট হইনা, পরষ্পর কলহ বিবাদ করো না।
নারীর মর্যাদা সম্পর্কে বলেন- হে- লোক সকল! নারীদের সম্পর্কে তোমাদের সতর্ক করে দিচ্ছি। তাদের সঙ্গে তোমরা সদয় ব্যবহার করবে। নিশ্চয়ই তাদেরকে তোমরা আল্লাহর জামিনে গ্রহণ করেছ এবং তারই বাক্যের মাধ্যমে তাদের সাথে তোমাদের দাম্পত্য সম্পর্ক স্থাপিত করেছে। মনেরেখো তাদের উপর যেমন তোমাদের অধিকার রয়েছে, তেমনী তোমাদের উপর তাদের অধিকার রয়েছে।
অধিনেস্থদের সাথে ভাল ব্যবহার সম্পর্কে বলেন- তোমরা তোমাদের অধিনস্থদের সম্পর্কে সর্তক হও। নিজেরা যা খাবে তাদেরও তা খাওয়াবে। নিজেরা যা পড়বে তাদের তা-পরাবে।
সুদ নিমূল করণ বলেন- জাহেলিয়া যুগের সমস্থ সুদ বাতিল করে দেয়া হয়েছে। একমাত্র মুলধন তোমাদের প্রাপ্য, তোমরা জুলুম করনা এবং মজলুম হয়ো না, আল্লাহর বিধান হচ্ছে কোন প্রকার সুদের অস্থিত্ব থাকবে না। সর্বপ্রথম আমি আমার নিজ খান্দানের আব্বাস ইবনে আব্দুল মোত্তালিবের সুদ বাতিল করে দিলাম।
শ্রেষ্টত্বের মাপকাঠি সম্পর্কে বলেন- স্মরণ রেখো! আজ হতে বংশগত কোলিন্য প্রথা বিলুপ্ত হল। বাসভূমি ওবর্ন নির্বিশেষে প্রত্যেক মুসলিমই সম পর্যায় ভুক্ত। সব মুসলমান পরষ্পর ভাই-ভাই এবং তোমরা একই ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ। পরষ্পরের প্রাধান্যের মাপকাঠি হচ্ছে তাকওয়া।
নেতৃত্বের প্রতি অনুগত্য সম্পর্কে বলেন- যদি কোন নাককাটা হাবশী দাসকে ও তোমাদের আমির বানিয়ে দেয়া হয় তবে সে যত দিন আল্লাহর কিতাব অনুসরণে তোমাদেরে পরিচালনা করবে ততদিন অবশ্যই তার কথা মানবে, তার প্রতি অনুগত্য প্রদর্শন করবে।
হেদায়াতের দিক নির্দেশনা উল্লেখ করে তিনি বলেন- আমি তোমাদের কাছে দুটি জিনিস রেখে যাচ্ছি যতদিন তোমরা এ দুটিকে আকড়ে থাকবে, ততদিন তোমরা গোমরা হবে না। সে দুটি জিনিস হলো আল্লাহর কিতাব (আল কোরআন) ও রাসুলের সুন্না। আল হাদিস।
খতবে নুবুয়ত সম্পর্কে বলেন- হে লোক সকল! আমার পর আর কোন নবী নেই। আর তোমাদের পর আর কোন উম্মতও নেই। হে মানব মন্ডলী নিশ্চয়ই আল্লাহ তায়ালা প্রত্যেক প্রাপকের (উত্তরাধীকারী) জন্য তার অংশ নির্ধারণ করে দিয়েছেন। যে ব্যক্তি নিজের জন্মদাতা ছাড়া অন্যে সঙ্গে নিজের বংশসূত্র স্থাপন করে এবং নিজের মনিব ছাড়া অন্যকে মনিব বলে স্বীকার করে তার উপর আল্লাহর লানত। সব খৃন পরিশোধ যোগ্য ও অধিকার দ্বারকৃত বস্তুর ফেরত যোগ্য। উপটোকনের ও বিনীময় প্রদান করা উচিত। জামিনদার জরিমানা আদায় করতে বাধ্য থাকবে। কারো জন্য তার অপর ভাইয়ের কোন কিছু বৈধ নয়। যতক্ষন না যে নিজে সন্তুষ্টচিত্তে তা প্রদান করে। কোন নারীর জন্য তার স্বামীর অনুমতি বেতিরেখে স্বামীর অর্থ সম্পদ থেকে কাউকে কিছু দেয়া বৈধ নয়। দ্বীনের ব্যাপারে সাবধান করতে গিয়ে বলেন- তোমরা দ্বীনের ব্যাপারে (ধর্মের বাড়াবাড়ি থেকে বিরত থাকবে। দ্বীনের (ধর্মের) ক্ষুদ্র-বিষয় নিয়ে বিতর্কে লিপ্ত হলে শয়তান লাভবান হবে। সুতরাং দ্বীনের (ধর্মের) ব্যাপারে শয়তান থেকে সাবধান থাকবে।
দ্বীনের (ধর্মের) আহ্বান দিকে দিকে ছড়িয়ে দিতে উপস্থিত সকলের দৃষ্টি আকর্শন করে বলেন- শোন তোমরা যারা উপস্থিত আছো, যারা অনুপস্থিত তাদের কাছে দ্বীনের এই পয়গাম (মেসেস) পৌছেয়ে দিও। অনেক সময় দেখা যায় বার্তা পৌঁছানো হয়, সে পৌঁছানে ওয়ালারা তুলনায় অধিক সংরক্ষকারী হয়।
সর্বশেষে মহানবী (সঃ) তার ভাষনের শেষ পর্যায়ে আল্লাহর উদ্দেশ্যে বললেন, হে আল্লাহ! আমি কি তোমার বাণী সঠিক ভাবে জনসমাজে পৌছাতে পেরেছি। উপস্থিত জনগণ বর্জ্র্যকণ্ঠে আওয়াজ তুলে বললেন-হ্যাঁ নিশ্চয়ই পেরেছেন। এসময় আল্লাহর নিকট থেকে ওহি নাজিল হল-‘আজ আমি তোমাদের দ্বীনকে (ধর্ম) পরিপূর্ণ করালাম। তোমাদের উপর আমার যাবতীয় নেয়ামত সম্পন্ন করলাম এবং ইসলামেকে তোমাদের জন্য একমাত্র দ্বীন (ধর্ম) হিসানে মনোনিত করলাম। (সুরায়ে আল মায়েদা-৩)।
(লেখক- শিক্ষাবিদ ও সাংবাদিক)

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!