সোমবার, ২০ মে ২০২৪, ১০:১৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আজ পবিত্র আশুরা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১২ অক্টোবর, ২০১৬

সৈয়দ শাহান শাহ্ পীরঃ হিজরী সনের প্রথম মাস মহররমের ১০ তারিখ ১০ম দিবসকে বলা হয় আশুরা। ইসলামের এক মহা পবিত্র দিন। ৬৮০ খ্রিষ্টাব্দে মহররম মাসের ১০ তারিখেই শাহাদাত বরণ করেন মহানবী সাইয়েদেনা হযরত মোহাম্মদ (সাঃ) এর নাতি ও হযরত আলী (রাঃ) পুত্র ইমাম হুসেন (রাঃ) খিলাফত অধিকারের এক রক্তাক্ত যুদ্ধে কারবালার প্রান্তরে উমাইয়া বংশীয় মুয়াবিয়ার পুত্র ইয়াজিদের হাতে শহীদ হন ইমাম হোসেন (রাঃ)।

স্বভাবতই ঘটনাটি ইসলামের ধর্মাবলম্বী সব সম্প্রদায়ের মানুষকে ব্যতিত করে। শোকাবিভূত করে। এক সময় তারা এ শোক পালনের জন্যে বিলাপধর্মী শোভাযাত্রার আয়োজন করে সুদূর ইরানের ঐতিহ্যবাহী মাটিতে। কারবালার সেই বিয়োগান্তক শাহাদতের স্মৃতিতে স্মরণীয় করে রাখার জন্যে আয়োজন করে এক বেদনাবিধুর অনুষ্ঠানের। শুরুতেই ইরানের শিয়া সম্প্রদায়ের উদ্যোগে হলেও পরবর্তীকালে তাতে প্রত্যক্ষ অংশ নেয় সব সম্প্রদায় নির্বিশেষে সব মুসলিম। তারপর কাল প্রবাহে এ শোক পালনের আয়োজন ভারত উপমহাদেশে প্রচলিত হয় ইরান থেকে ধর্ম প্রচারার্থে আগত মুসলামনদের মাধ্যমে। তবে ঢাকা বা এদেশে অধিকাংশ স্থানে ছড়িয়ে পড়ে এবং প্রচলনের শুরু ১৬৪২খ্রিষ্টাব্দে মুঘল সুবাদার শাহ্ সুজার শাসন আমলে। অর্থ্যাৎ বাংলাদেশে প্রায় ৪০০ বছর যাবৎ আশুরা উৎযাপন হচ্ছে।

সুবেদারের নৌবাহীনির তথ্যাবদায়ক শিয়া দরবেশ হিসেবে পরিচিত সৈয়দ মোরাদ মীর হযরত ইমাম হুসেন (রাঃ) এর স্মৃতি স্বারক হিসেবে পুরান ঢাকায় একটি হুসাইনী দালান বা স্মৃতি শৌধ নির্মাণ করেন। আর এ স্মৃতি কে ধারন বা কেন্দ্র করেই শুরু করেন শোক পালনের অনুষ্ঠান। উল্লেখ্য, সারা বিশ্বে এ যাবত প্রায় ১৩৭৫ বছর পর্যন্ত মহররমের আশুরা দিবসটি পালন করা হয়েছে বলে ঐতিহাসিক বই পুস্তুক দ্বারা প্রমাণিত। অর্থ্যাৎ হুসেন (রাঃ) এর শাহদাৎ দিবস আজ ১৩৭৫ বছর পূর্ণ হয়েছে।

তাই প্রতি বছরের ন্যায় এবারও হবিগঞ্জ জেলা সহ সারা দেশে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে ১০ মহররম পবিত্র আশুরা আজ উৎযাপন করা হবে। স্মরাণাতীকাল থেকেই এদিনটি অনেক ঘটনা বহুল তাৎপর্য বহন করে আসছে। শুধু হুসেন (রাঃ) এর শহীদ দিবসই নয়। বহু ইতিহাসিক ঘটনার নিরব স্বাক্ষী এ আশুরা ।

তবে হুসেন (রাঃ) এর ঘটনাটি যুগ হওয়ার কারণে উক্ত দিবসটি আধ্যাতিক ও রাজনৈতিক তাৎপর্য মন্ডিত হওয়ায় বিশেষভাবে উক্ত দিবসটি সারাবিশ্বের মুসলিম উম্মার নিকট সম্মানিত। উক্ত কারাবালার ঘটনা থেকেই ইসলাম জিন্দা হয়েছিল। তাই বলা হয়ে থাকে, ইসলাম জিন্দা হোতা হায় হর কারাবালাকি বাদ।

হবিগঞ্জ জেলার ঐতিহাসিক সুতাং সুরাবই গ্রাম, সুলতানশ্রী, চন্দ্রচুরি, লস্করপুর, নূরপতি, পুরাসুন্দা, পাঁচ গাঁও, শৈলজুড়া,নূরপুর, নছরতপুর, রিয়াজ নগর, অলিপুর, জয়নগর, রায়পুর, উচাইল, বহুলা, এবং হবিগঞ্জ পৌরসভা সহ জেলার প্রায় সর্বত্র গ্রাম বাংলায় পবিত্র আশুরা পালন করা হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!