শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৬:৪৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জে জোড়া লাগানো জমজ শিশুর চিকিৎসা নিয়ে বিপাকে পড়েছেন দরিদ্র মা-বাবা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ১৫ অক্টোবর, ২০১৬

হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জে জোড়া লাগানো জমজ শিশুর চিকিৎসা নিয়ে বিপাকে পড়েছে তাদের দরিদ্র মা-বাবা। ১১ অক্টোবর দুপুরে তাদের জন্ম হলেও আজ পর্যন্ত চিকিৎসা শুরু করতে পারেনি তারা। অথচ চিকিৎসকরা বলছেন প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা শেষে দ্রুত তাদের আলাদা করার উদ্যোগ নেয়া প্রয়োজন। এ অবস্থায় সরকারের সুদৃষ্টি কামনা করছেন ওই শিশুদের স্বজনরা। শিশুরা তাদের বাবা-মায়ের জন্য দু:শ্চিন্তার কারণ হলেও স্বজনরা তাদের নাম রেখেছেন টিয়া-ময়না।

সূত্র জানায়, ১১ অক্টোবর দুপুরে হবিগঞ্জ শহরের একটি বেসরকারি হাসপাতালে বানিয়াচঙ্গ উপজেলার মুরাদপুর গ্রামের মো. জলিল মিয়ার স্ত্রী জোৎ¯œা বেগমের গর্ভে বুক জোড়া লাগানো অবস্থায় দুই শিশুর জন্ম হয়। দুটি সন্তানের মাথা দুটি, হাত ও পা চারটি। কিন্তু পেট ও বুক জোড়া লাগানো। এমন অবস্থা দেখে জমজ সন্তানের জন্মের আনন্দের চেয়ে তাদের আলাদা করার চিন্তাই বড় হয়ে দাঁড়ায় মা-বাবাসহ স্বজনদের কাছে। কিন্তু দারিদ্র্যতার কারণে চিকিৎসা করাতে পারছেন না তারা। অর্থাভাবে বিনা চিকিৎসায়ই বেড়ে উঠছে টিয়া-ময়না। এ অবস্থায় সরকারের সহযোগিতা কামনা করছেন স্বজনরা।

জমজ শিশুর বাবা আব্দুল জলিল জানান, জন্ম নেয়ার পরপরই নবজাতক দুটিকে হবিগঞ্জ সদর হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. মোঃ কায়সার রহমানকে দেখিয়েছেন। তিনি শিশুদের ঢাকা পিজি হাসপাতালে নিয়ে উন্নত চিকিৎসা দেয়ার পরামর্শ দিয়েছেন। কিন্তু উন্নত চিকিৎসা করতে গেলে যে টাকা প্রয়োজন তা আমার পক্ষে যোগাড় করা সম্ভব নয়। আমি আমার সন্তানকে বাচাঁতে চাই। এ জন্য সকলের সহযোগিতা কামনা করছি। জমজ শিশুদের মা জোৎ¯œা বেগম জানান, শত কষ্টের মধ্যে সন্তান জন্মের পর যে আনন্দ পেয়েছি, তার চেয়ে বেশি কষ্ট পাচ্ছি তাদের দুর্দশা দেখে। তিনি সন্তানদের বাঁচানোর জন্য সমাজের সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন।

সূত্র জানায়, নিউ লাইফ কেয়ার হাসপাতাল কর্তৃপক্ষের মাধ্যমে জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালের সহকারী অধ্যাপক ও পেডিয়াট্রিক সার্জন ডা. এম এ মুমিন রাসেল শিশুদের দেখে গেছেন। নিউ লাইফ কেয়ার হাসপাতাল চেয়ারম্যান এহতেশামুল হক শামীম জানান, তারা যতটুকু পারছেন সাধ্যমত করছেন। কিন্তু শিশুদের আলাদা করতে প্রয়োজন উন্নত চিকিৎসা।

ডাঃ নূসরাত আরা জানান, গর্ভে জাইগোটের বিভাজনের সময়ের উপর নির্ভর করে জোড়া লাগানো জমজ শিশুর জন্ম হয়ে তাকে। তবে দ্রুত উন্নত চিকিৎসা পেলে শিশুদের আলাদা করা সম্ভব।

বুক জোড়া লাগানো থাকায় চিকিৎসকদের ধারণা, হয়তো তাদের হৃদপিন্ড একটি। এক্ষেত্রে দু’জনের বাঁচার সম্ভাবনা কম। তবে পরীক্ষা-নিরীক্ষা না করে কিছুই বলা সম্ভব নয় বলে জানান। প্যাডিয়াট্রিক সার্জারী ডা. এম এ মুমিন রাসেল জানান, উন্নত পরীক্ষা করতে হবে। তাদের শরীরের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ (অর্গান) যদি আলাদা থাকে, তবে অস্ত্রোপচারের মাধ্যমে দুটিকে আলাদা করা সম্ভব হবে।

এ ধরনের অস্ত্রোপচার অনেক ব্যয়বহুল। শিশুদের পরিবারের সাথে কথা বলে জানতে পারি তারা আর্থিকভাবে অসচ্ছল। এ ক্ষেত্রে শিশুদেরকে সরকারিভাবে ঢাকা শিশু হাসপাতাল অথবা পিজি হাসপাতালে চিকিৎসা গ্রহণের ব্যবস্থা করাতে হবে। এ ধরনের জোড়া শিশুর চিকিৎসার ক্ষেত্রে অনেক সময় বিভিন্ন দাতা সংস্থাও সহযোগিতা করে থাকে। জমজ শিশুদের বাচাঁনোর জন্য সমাজের বিত্তবানরা এগিয়ে আসবে বলে আমরা মনে করি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!