বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৮:৫৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

কেয়া চৌধুরী এমপি’র উদ্যোগ বাহুবলে কৃষকের চুলা জ্বলছে বায়োগ্যাসে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ২১ ডিসেম্বর, ২০১৬

মনিরুল ইসলাম শামীম, বাহুবল থেকে: হবিগঞ্জের বাহুবল উপজেলার বশিনা গ্রামের কৃষক শফিকুর রহমান। গৃহস্থালীর জ্বালানী সংগ্রহ নিয়ে যিনি এক সময় দুঃশ্চিন্তা দিন যাপন করতেন। তার রান্না ঘরে এখন গ্যাসের চুলা জ্বলছে। গৃহপালিন গরুর গোবর দিয়ে বাড়িতে স্থাপন করা হয়েছে বায়োগ্যাস প্লান্ট।

উপজেলা যুব উন্নয়ন অফিসের পরামর্শ ও ঋণে স্থাপন করা প্লান্টে উৎপাদিত গ্যাসে পরিবারটির জ্বালানি চাহিদা পূরণ হচ্ছে। শুধু শফিকুর রহমান নন উপজেলার মোট ১৫ জন কৃষকের বাড়িতে বায়োগ্যাস প্লান্ট স্থাপন করা হয়েছে।

আগামী জুন মাসের মধ্যে উপজেলার দেড়শতাধিক কৃষককের বাড়িতে এ প্লান্ট স্থাপন করা হবে বলে জানালেন উপজেলা যুবউন্নয়ন অফিসার হোসেন শাহ। তিনি বলেন, ইমপ্যাক্ট প্রকল্প (ফেজ-২) এর আওতায় বায়োগ্যাস প্রকল্পটি নিয়ে এসেছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য কেয়া চৌধুরী এমপি। তিনি আরো বলেন, উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে প্রকৃত কৃষকদের বের করে তাদের এ প্লান্টটি স্থাপনের পরামর্শ দেয়া হচ্ছে।

ইতোমধ্যে কেয়া চৌধুরী এমপি এ প্রকল্পে সরকারি অনুদান ও ঋণ দানের ব্যবস্থা করে দিয়েছেন। যার ফলে স্থানীয় কৃষকের ঘরের চুলায় নিরাপদ আগুন জ্বলছে। তিনি বলেন, যারা এক সময় কল্পনাও করতেন না নিজ গৃহে গ্যাসের আগুন জ্বলবে। তাদেরই গৃহেই আজ স্বপ্নের গ্যাস জ্বলছে। এতে কৃষক-কৃষাণীরা মহা আনন্দে আছেন।

এ ব্যাপারে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের গ্যাস প্লান্টের ইঞ্জিনিয়ার মোঃ মামুনুর রশীদ বাবু জানান, তিনটি গরুর নিয়মিত গোবরে প্লান্টের মাধ্যমে একটি চুলায় গ্যাসের আগুনে নিরাপদে নিত্য জ্বালানীতে রান্নার কাজ সেরে নেয়া সম্ভব। একই পদ্ধতিতে ১৫টি গরুর গোবরে তৈরি প্লান্টের মাধ্যমে ৫টি পরিবার গ্যাসের আগুন ব্যবহার করতে পারে।

এতে পরিবেশের কোন ক্ষতি হচ্ছে না। তিনি আরো বলেন, এ প্লান্টে ব্যবহৃত গোবর থেকে প্রাকৃতিক সার তৈরি হচ্ছে। এসব সার জমিতে প্রয়োগ করে কৃষকরা ভাল ফলন পাবেন। এ সার দিয়ে উৎপাদিত হবে বিষমুক্ত ফসল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!