বুধবার, ১৫ মে ২০২৪, ১০:২৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে কালেঙ্গায় বন ও জীব বৈচিত্র সংরক্ষণ বিষয়ক সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৯ ডিসেম্বর, ২০১৬

চুনারুঘাট প্রতিনিধি : হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার রেমা-কালেঙ্গা বন্য প্রাণী অভয়ারণ্যের পার্শবর্তী নাল মুখবাজারে বন ও জীব বৈচিত্র সংরক্ষণ বিষয়ক সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার বেলা ৩টায় ইউ.এস.এইড’.রক্লাইমেট-রেজিলিয়েন্টইকো সিস্টেমস্ এন্ড লাইভ.লিহুডস্ (ক্রেল) প্রকল্পের সহযোগিতায় ও রেমা-কালেঙ্গা সহ ব্যবস্থাপনা কমিটির আয়োজনে এ সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়।

ক্রেল প্রকল্পের সাইট অফিসার মোস্তফা হায়দার মিলনের সঞ্চালনায় ও রেমা-কালেঙ্গা পিপলস্ ফোরামের সভাপতি কবির মিয়ার সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেমা-কালেঙ্গা সহব্যবস্থাপনা কমিটির সভাপতি ও সাবেক বিজ্ঞ পিপি এড.এম.আকবর হোসেইন জিতু, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ৯নং রাণীগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরুল মোনীম চৌধুরী, ১০নং মিরাশী ইউনিয়নের চেয়ারম্যান রমিজউদ্দিন, রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জ কর্মকর্তা নূরুজ্জামান।

%e0%a7%ab%e0%a7%ab%e0%a7%ab

সভায় প্রধান অতিথির বক্তব্যে রেমা-কালেঙ্গা সহব্যবস্থাপনা কমিটির সভাপতি এড: এম.আকবর হোসেইন জিতু বলেন, ‘রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্য হল বাংলাদেশের সবচেয়ে বড় বন্যপ্রাণী অভয়ারণ্য। রেমা-কালেঙ্গা বনে এখনো শকুন দেখাযায়।

যা অন্যান্য বনে দেখা যায়না। এখানে পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আইয়্যুব খানের ছেলেসহ অনেকে বাঘ শিকার করতে আসত। তার মানে বোঝা যাচ্ছে কালেঙ্গা বনে বাঘ ছিল। কিন্তু এখন নাই। বাঘ যেমন এ বন থেকে বিলুপ্ত হয়েছে তেমনি পশু পাখির সংখ্যা ও কমে গেছে। কারণ মানুষ এক সময় নির্বিচারে বনের গাছ কেটেছে।’

তিনি বলেন, ‘আমি দায়িত্ব নেওয়ার পর থেকে কালেঙ্গায় গাছ কাটা কমে গেছে। আমার কাছে অনেক মন্ত্রী মিনিস্টার গাছের জন্য চিঠি পাঠিয়েছিল।আমি সেই চিঠি ছিড়ে টুকরো টুকরো করে ফেলে দিয়েছি।কারণ আমি আমার জীবদ্দশায় কালেঙ্গা গাছ কাউকে কাটতে দেব না।’

তিনি আরো বলেন, ‘বর্তমান রেঞ্জ কর্মকর্তা ও তার বিট কর্মকর্তাগণ সৎ। তারা গাছ চুরি করেননা। আগে বন বিভাগের পক্ষ থেকে প্রচুর মিথ্যা মামলা দেয়া হত। আমি বর্তমান রেঞ্জ কর্মকর্তা আসার পর অনুরোধ করেছি তারা যেন মুখের কথায় কারো নামে বন মামলা না দেয়। প্রমাণ ছাড়া বন বিভাগের কেউ এখন আর কারো নামে মামলা দেয় না। সাধারণ মানুষ এখন আর হয়রানীর শিকার হয়না। কিন্তু চোরদের ক্ষেত্রে কোন ছাড় নাই। জেলে যেতে ইহবে।’
এর আগে সভায় আরো বক্তব্য রাখেন ৯নং রাণীগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূরুল মোনীম চৌধুরী, ১০নং মিরাশী ইউনিয়নের চেয়ারম্যান রমিজ উদ্দিন, রেমা-কালেঙ্গা বন্যপ্রাণী অভয়ারণ্যের রেঞ্জকর্মকর্তা নূরুজ্জামান।

আলোচনা শেষে সহ-ব্যবস্থাপনা কমিটির আয় বৃদ্ধির লক্ষ্যে গ্রান্টসফান্ড থেকে বন নির্ভরশীল পরিবারের বিকল্প জীবিকায়নের জন্য তিনটি সেলাই মেশিন ও দুইটি রিক্সা বিতরণ করা হয়। এই সেলাই মেশিন ও রিক্সা থেকে যে আয় হবে তার একটি অংশ সহ-ব্যবস্থাপনা কমিটির তহবিলে জমা হবে।

সভায় উপস্থিত ছিলেন ক্রেল প্রকল্পের এন.আর.এম ফেসিলিটেটর কৃষ্ণ কুমার গুপ্ত, লাইভলিহুড ফেসিলিটেটর মো. শরীফুজ্জামান, ফিল্ড অর্গানাইজার জান্নাতুন নেছা ও পার্থ সারথী ভট্টাচার্য।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!