শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৪৮ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আমার স্যার…

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০১৭

পংকজ কান্তি গোপ টিটু: কোনো গুরুত্বপূর্ণ বিষয়ে লিখতে গেলে আমার প্রায়ই এমনটি হয়। ভাষা হারিয়ে ফেলি, পরিচিত শব্দগুলোকে সহজে খুঁজে পাই না। অনেক সময় লিখার ধারাবাহিকতাও থাকে না। আজো এমনটি হচ্ছে। কারণ আজ যাকে নিয়ে লিখছি, তিনি আমার স্যার। আমাদের ছেলেবেলার স্বপ্নের নায়ক।

আমরা যখন প্রথম হাইস্কুলে ভর্তি হই, তখন বড় ক্লাসের ভাইরা আঙ্গুল দিয়ে দেখিয়ে বলতেন, ‘ওই যে স্যারকে দেখছো, ওনার সাথে হিসেব করে চলবে; সাবধান, মোটেও বেয়াদবি করবে না। তিনি কিন্তু খুব রাগী।’

ছেলেবেলায় সেই যে ভয় ঢুকিয়ে দেয়া হয়েছিল, তা আজো বয়ে বেড়াচ্ছি। এখনও স্যারের কাছে গেলে কথার খেই হারিয়ে ফেলি। অথচ প্রায় চার বছর একই প্রতিষ্ঠানে স্যারের অধীনে শিক্ষকতা করেছি, স্নেহ-ভালোবাসা পেয়েছি; কিন্তু সেই আড়ষ্টতা রয়েই গেলো।

যে স্যারের কথা এতোক্ষণ বলছি, তিনি জনাব মো: ইসহাক মিয়া। হবিগঞ্জের বাহুবল উপজেলা সদরে অবস্থিত ‘দীননাথ ইনস্টিটিউশন সাতকাপন মডেল হাইস্কুল’-এর সদ্য বিদায়ী প্রধান শিক্ষক।

গত ৩০জানুয়ারি তিনি অবসরে যান। একজন সফল শিক্ষক ও দক্ষ প্রশাসক হিসেবে বেশ সুনাম ছিলো স্যারের। আমার সুভাগ্য হয়েছিল বেশ কিছুদিন স্যারের অধীনে ডিএনআই-এ শিক্ষকতা করার।

২০০৮ এর ফেব্রুয়ারিতে যখন প্রতিষ্ঠানে যোগ দেই, তখন শিক্ষকতার কোনো অভিজ্ঞতাই ছিলো না আমার। প্রথম দিনেই ছাত্র হাজিরা খাতা ধরিয়ে দিয়ে বললেন, ‘যাও, আজ থেকে তুমি ষষ্ঠ শ্রেণির ক্লাসটিচার।’ ভয়ে ভয়ে ক্লাসে গেলাম। বিকেলে উনার অফিসে ডেকে নিয়ে বললেন, ‘তুমি পারবে, যখনই কোনো সমস্যায় পড়বে, সোজা আমার কাছে চলে আসবে।’

ডিএনআই’য়ে যতদিন ছিলাম, যখনই সমস্যায় পড়েছি, নতুন কিছু শিখতে চেয়েছি, স্যারের দারস্থ হয়েছি। সমাধানের পাশাপাশি নতুন কিছু শিখেছি। যেকোনো বিষয়েই অগাধ জ্ঞান রাখতেন স্যার। সময়ের বিবর্তনে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানে চলে আসলেও, আমার প্রতিটি সাফল্যে স্যারকে স্মরণ করেছি। আমি মনেকরি, আমার শিক্ষকতা জীবনের কোনো প্রাপ্তি যদি থেকে থাকে, তার পেছনে স্যারের অনেক অবদান রয়েছে। তিনিই আমাকে শিক্ষকতার ধারাপাত শিখিয়েছেন।

তিনিই আমাকে শিখিয়েছেন, জীবনে এক-দু’বার হারলেই থেমে যেতে নেই। জীবন যে আনন্দময়, তাও স্যারের কাছ থেকেই শেখা। স্যারের আগামী দিনগুলো সুন্দর আর আনন্দে কাটুক, এইটিই চাওয়া।

লেখক, সহকারী শিক্ষক, পুটিজুরী এস.সি.উচ্চ বিদ্যালয়, বাহুবল, হবিগঞ্জ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!