রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে বিএডিসির ডায়মন্ড আলুর বীজ উৎপাদন করে লাভবান চাষীরা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১৭ ফেব্রুয়ারী, ২০১৭

আজিজুল হক নাসিরঃ বিএডিসির ডায়মন্ড আলুর বীজ উৎপাদন করে লাভবান হচ্ছেন চুনারুঘাট উপজেলার কাচুয়া ও চন্দনা গ্রামের চাষীরা।

জানা যায়, ২০১৩ সালে বিএডিসির সাথে চুক্তি বদ্ধ হয়ে ভর্তকি মূল্যের বীজ সংগ্রহ করে তাদেরই ফর্মুলায় ১ একর জমিতে ডায়মন্ড আলুর বীজ চাষ শুরু করেন উপজেলার কাচুয়া গ্রামের মৃতঃ আলহাজ্ব সৈয়দ তাহির উদ্দিনের পুত্র সৈয়দ আবু নাসের মোঃ সায়েম। সে বছর তিনি উৎপাদিত বীজ বিক্রী করে খরচ-পাতি বাদ দিয়ে লক্ষাধিক টাকা লাভ করতে সক্ষম হন।

তারপর থেকে তিনি চাষের পরিমাণ বাড়াতে থাকেন। চলতি মৌসুমে তিনি চাষ করেছেন ১০ একর জমি। তার সাফল্যে উৎসাহিত হয়ে তারই চাচাতো ভাই সৈয়দ তোফাজ্জল হোসেন, একই গ্রামের মোজাম্মেল হোসেন ২ একর করে বীজের আলু উৎপাদনে চাষ করে যাচ্ছেন।

পাশাপাশি এ আলু চাষ করছেন চন্দনা ও কালিচুং গ্রামের স্বপন চৌধুরী, আঃ কাইয়ুম,রমজান আলী ও আরো দু একজন। সব মিলিয়ে এ বছর চুনারুঘাট উপজেলায় ডায়মন্ড আলু চাষ হয়েছে ৫০ একরেরও বেশি জমিতে।

চাষী সৈয়দ সায়েম জানান, ডায়মন্ড আলুর বীজ উৎপাদন করতে প্রতি একরে খরচ হয় ২৫ থেকে ৩৫ হাজার টাকা। উৎপাদিত বীজ বিক্রী হয় ১ লক্ষ ৪০ থেকে ৫৫ হাজার টাকা। তবে,নিজে শ্রম দিলে আরো কম খরচে এ উৎপাদন সম্ভব বলেও জানান তিনি।

এ ব্যাপারে বিএডিসি শ্রীমঙ্গল এর উপপরিচালক ( টিসি) খলিলুর রহমান জানান,দেশে উন্নত জাতের আলু উৎপাদন বৃদ্ধির লক্ষে সরকার ভর্তকি মূল্যে কৃষকদের বীজ ও সার সর্বরাহ দিচ্ছে। যে বীজ ৩৪ টাকা দরে কৃষকরা পাচ্ছেন তা বাহির থেকে কিনতে ৭০/৮০ কেজি দরে কিনতে হত। প্রতি কেজি সার দুই টাকা করে কম মূল্যে দেওয়া হচ্ছে। তবে তা কেবল ২৫ একর বা তার বেশি জমির চাষীদের ক্ষেত্রে। জুন এবং জুলাই মাসে জমি নির্বাচন এবং নিবন্ধন করে ঢাকায় পাঠানো হয়। সেখান থেকে অনুমোদিত হয়ে আসা কৃষকদের বিএডিসির যাবতীয় সুবিধা দিয়ে ৮০ দিনে উৎপাদন করানো হয় এই উন্নত জাতের ডায়মন্ড আলুর বীজ এবং ন্যায্য মূল্যে ক্রয়ও করা হয়।

কৃষক সায়েম প্রতি একরে ১০/১১ টন বীজ উৎপাদন হয় বললেও খলিলুর রহমান জানান, কোথাও এক একরে ১৯ টন আলু উৎপাদনও সম্ভব হয়েছে। তিনি আরো জানান, আলুর দাম বাজারে যা’ই থাকুক এ পর্যন্ত বিএডিসির চুক্তি বদ্ধ চাষীদের ১৮/১৯ টাকার নিজে মূল্য দেওয়া হয়নি। আগ্রহী যে কোন চাষী উপযুক্ত ও পর্যাপ্ত জমি থাকলে সময় মত যোগাযোগ করে এ সুবিধা গ্রহন করতে পারবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!