মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ০১:৫৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নবীগঞ্জে বিবিয়ানা গ্যাস ফিল্ডে এমপ্লয়িজ ইউনিয়ন এর উদ্যোগে শেভরণ বাংলাদেশের কর্মকর্তা-কর্মচারীদের মানববন্ধন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ৮ মার্চ, ২০১৭

রাকিল হোসেন নবীগঞ্জ(হবিগঞ্জ)সংবাদদাতা:হবিগঞ্জের নবীগঞ্জে বিবিয়ানা গ্যাস সরবরাহকারী শেভরনের বিক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এমতাবস্থায় নিয়মিত কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে উৎকণ্ঠা বিরাজ করছে।

শেভরনে কর্মরত এমপ্লয়িজ ইউনিয়ন এর উদ্যোগে বুধবার দুপুরে বিবিয়ানা গ্যাস ফিল্ডের ফটকে কোম্পানীর লভ্যাংশের শতকরা ৫ ভাগ দাবীতে এক বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। প্রাকৃতিক গ্যাস সরবরাহকারী আর্ন্তজাতিক কোম্পানি শেভরনের বিক্রয়ের বিষয়টি প্রক্রিয়াধীন।

এই খবরে প্রতিষ্ঠানটির সাথে জড়িত ৬শ’ বাংলাদেশী নিয়মিত কর্মকর্তা ও কর্মচারী এবং তাদের পরিবার পরিজন এক নিদারুণ অনিশ্চিয়তা ও উৎকণ্ঠার মধ্যে দিনযাপন করছেন। এমনটিই জানিয়েছেন ভুক্তভোগীরা। ইতিমধ্যে এমপ্লয়িজ ইউনিয়ন কোম্পানি বরাবরে কোম্পানি লভ্যাংশের ৫ ভাগ দাবি জানিয়ে আসছিল। কিন্তু শেভরন এই লভ্যাংশ কোনদিনই দেয়নি।

তাই তাদের দাবি-দাওয়া আদায়ে চলমান আন্দোলনের পাশাপাশি আরোও কঠোর আন্দোলনে যাচ্ছেন কর্মকর্তা-কর্মচারীরা। চীনের রাষ্ট্রীয় কোম্পানী জিনহুয়া অয়েল (জিনহুয়া ওয়েল) -এর কাছে বিক্রির খবরে মার্কিন বহুজাতিক তেল গ্যাস উত্তোলনকারী কোম্পানী শেভরনের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে অস্থিরতার সৃষ্টি হয়েছে। এ অবস্থায় কোম্পানীর লভ্যাংশের শতকরা ৫ ভাগ আদায়ে তারা বিগত কয়েকমাস ধরে আন্দোলন করে আসছেন। এ লক্ষ্যে এর আগেও তারা কালো ব্যাজ, প্রতীকি অনশনসহ নানা কর্মসূচি পালন করেছেন। এবার তারা আরোও কঠোর আন্দোলনের পথে এগুচ্ছেন বলে জানা গেছে।

শেভরন ২০০৬ সাল থেকে এ পর্যন্ত কোনো লভ্যাংশ কর্মকর্তা-কর্মচারী-শ্রমিকদের দেয়নি। এরই মধ্যে শ্রম মন্ত্রণালয় ও পেট্রোবাংলার পক্ষ থেকে পাওনা পরিশোধে শেভরনকে চিঠি দিলেও তা আমলে নেয়নি শেভরন। শেভরনের একটি নির্ভরযোগ্য সূত্রে জানাগেছে, ২০০৬ সাল থেকে বাংলাদেশ কোম্পানি আইন অনুযায়ী লভ্যাংশের শতকরা ৫ ভাগ কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে বন্টন করার কথা। কিন্তু শেভরন তা কোনদিনই দেয়নি।

কিন্তু বিক্রয়ের খবর জানার পর এমপ্লয়িজ ইউনিয়ন কোম্পানি বরাবরে তাদের গ্রাচুইয়টি ও চেঞ্জ অব কন্ট্রোল বেনিফিট প্রদানের দাবি জানায়। এমপ্ল¬য়িজ ইউনিয়নের সভাপতি নাসিম আজিম বলেন কোম্পানি বিক্রয় হলে তাদের পরবর্তী চাকুরি জীবনের কি হবে তা নিয়ে তারা অনিশ্চয়তায় আছেন। এরকম পরিস্থিতিতে তারা থাকতে চাননা। দাবি-দাওযা পূরণের লক্ষ্যে ইতিমধ্যে কালোব্যাজ ধারণ ও প্রতীক অনশন কর্মসূচি পালন করেছেন কর্মকর্তা ও কর্মচারীরা। তিনি জানান- আজ ঢাকা অফিসসহ জালালাবাদ গ্যাস, বিবিয়ানা গ্যাস ও মৌলভীবাজারে একযোগে মানববন্ধন কমর্সচী পালিত হয়েছে। এমপ্ল¬য়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক এস এম শাহরিয়ার আবেদীন জানান- কয়েক মাস ধরে শেভরন কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়ে আসছে। আলোচনা চালিয়ে যাচ্ছে। কিন্তু কোন অগ্রগতি নেই।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!