সোমবার, ২০ মে ২০২৪, ০২:১৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জে জাতীয় পতাকা তদারকি কমিটির অভিযান

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০১৭

হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জাতীয় সঙ্গীত না গাওয়া ও জাতীয় পতাকা উত্তোলন না করার প্রবনতা ক্রমেই বেড়ে চলছে। তবে তা বন্ধে জেলা প্রশাসনের নেয়া সময়োপযুগী উদ্যোগও সময়ে সময়ে ব্যর্থ হচ্ছে।

সরেজমিন অনুসন্ধানে দেখা গেছে, হবিগঞ্জ শহরেই রয়েছে প্রাইমারী পর্যায়ে বাংলা ও ইংলিশ মিডিয়াম শুধু নয়, মাদ্রাসা কেন্দ্রিক বহু শিক্ষা প্রতিষ্ঠান এমনকি কোচিং সেন্টার। এসব প্রতিষ্ঠানে পড়ছে কোমলমতি শিক্ষার্থীরা।

আর এইসব শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বেশ কয়েকটিই জামাত-শিবির নেতাকর্মী ছাড়াও নানা মৌলবাদী চিন্তা-চেতনা সমৃদ্ধ প্রভাবশালী ব্যক্তিবর্গ দ্বারা পরিচালিত।

আবার তাদের এইসব প্রতিষ্ঠান চালাতে প্রশাসনিক চাপ মুক্ত বা চাওয়া পাওয়া সহ যে কোন দেন-দরবারের নেপথ্যে সহযোগিতা করছেন আওয়ামীলীগ ও বিএনপি’ নামধারী একশ্রেনীর প্রভাবশালী লোক।

রয়েছে প্রশাসনের অভ্যন্তরে লুকিয়ে থাকা গুটি কয়েক স্বাধীনতা বিরোধী কর্মচারী। ফলে শুধু জাতীয় পতাকা নয় পুরো দেশকে অসম্মান করার মতো এমন অনৈতিক কর্মকান্ড বন্ধ করতে সচেতন মহলের দৃষ্টি আকর্ষনে সম্প্রতি জেলা প্রশাসন একাধিক সভায় রেজ্যুলেশন আকারে সিদ্ধান্ত নেয়।

এরই প্রেক্ষিতে বিজ্ঞ এডিএম মোঃ ফারুক উদ্দিন আহমেদ জেলা আনসার ও ভিডিপি’র এক কর্মকর্তাকে দায়িত্ব দিয়ে বলেন, চিন্থিত কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে আদৌ জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সঙ্গীত গাওয়া হয় কিনা তা সরেজমিন অনুসন্ধান করে রির্পোট দাখিল করতে।

অথচ তিনি প্রকৃত সত্য আঁড়াল করে সম্প্রতি নাকি একটি রির্পোট জেলা প্রশাসক বরাবরে দাখিল করেন।

কিন্তু জাতীয় পতাকা উত্তোলন বা জাতীয় সঙ্গীত গাওয়া হয় না এমন অনেক শিক্ষা প্রতিষ্ঠানে না গিয়ে একটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রকৃত চিত্রকে তুলে না ধরে বরং এই কর্মকর্তা অজ্ঞাত কারনে জামায়াত নিয়ন্ত্রিত একটি প্রতিষ্ঠানের পক্ষে পজেটিভ রির্পোট দাখিল করেন। ফলে জেলা প্রশাসনও তাদের নেয়া সিদ্ধান্ত বাস্তবায়নে গতি হারান।

তবে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৮৯ তম জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবসকে সামনে রেখে আজ বুধবার হবিগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের বিজ্ঞ এডিএম কক্ষে অনুষ্ঠিত জাতীয় পতাকা তদারকি কমিটির বৈঠকে ওই বিষয় নিয়ে সংশ্লিস্ট কমিটির সদস্য ৭১’এর ঘাতক দালাল নির্মূল কমিটি এবং আন্তজার্তিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক গঠিত জেলা স্বাক্ষী ও ভিকটিম সুরক্ষা কমিটির মেম্বার রফিকুল হাসান চৌধুরী তুহিন উস্মা প্রকাশ করলে উপস্থিত আনসার ও ভিডিপি’র কর্মকর্তা আবারও সত্যকে আঁড়াল করে ওইসব বিতর্কিত শিক্ষা প্রতিষ্ঠান সহ তার দাখিল করা রির্পোটের পক্ষে সাফাই গাইতে থাকেন।

এসময় তার এই বক্তব্য চ্যলেঞ্জ করা হলে তিনি সংশ্লিষ্ট রির্পোটের পক্ষে কোন সদোত্তর দিতে পারেননি। এমতাবস্থায় বিজ্ঞ এডিএম মোঃ ফারুক উদ্দিন আহমেদ, কমিটির সদস্য রফিকুল হাসান চৌধুরী তুহিন সহ উপস্থিত বেশ কয়েকজন কর্মকর্তা সরেজমিন অনুসন্ধানে তৎক্ষনাৎ হবিগঞ্জ শহরতলীর ভাদৈ ও পোদ্দার বাড়ী এলাকাস্থ মদিনা স্কুল এবং সিপাহশালা নাসির উদ্দিন একাডেমীর উদ্দেশে রওয়ানা হলে পেছন থেকে কেটে পড়েন ওই আনসার কর্মকর্তা।
666
এদিকে আল-মদিনা ক্যাডেট ও সিপাহশালা নাসির উদ্দিন স্কুলে গিয়ে দেখা যায়, আকা-বাঁকা বাঁশের ওপর কোন রকমে রং জ্বলা, একাধিক অংশে ছেড়া সঠিক মাপবিহীন জাতীয় পতাকা টাঙানো। যা দেখে বুঝা যায়, উক্ত কমিটির সদস্যরা পৌছার আগেই তা জানতে পেরে এইসব প্রতিষ্ঠান কর্তৃপক্ষ তড়িঘড়ি এই পতাকা উত্তোলন করেছেন। এসময় বিজ্ঞ এডিএম নিজেই বাঁশ নামিয়ে পতাকা খুলে হতাশা ব্যক্ত করেন।

তিনি ছেড়া-জ্বলা ও সফিক মাপ ছাড়া পতাকা দেখে হতভম্বিত হন এবং তাৎক্ষনিক তা স্কেল দিয়ে মেপেও স্বাভাবিক হতে পারেননি। এসময় এই পরিস্থিতি থেকে বাঁচতে সংশ্লিস্ট স্কুলের প্রিন্সিপাল রফিকুল ইসলাম ও পরিচালক আবু তৈয়ব সহ আরও গুটি কয়েক শিক্ষক শুধু আকুতি-মিনতি নয় সিজ করা পতাকা নিয়ে যেতে সদসদের হাত ধরেও টানা হেচড়া করেন।

এমন পরিস্থিতিতে বিজ্ঞ এডিএম সংশ্লিস্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রিন্সিপাল ও পরিচালকদ্বয়কে কঠোর শাস্তির কথা মনে করিয়ে দিয়ে ২৪ ঘন্টার মধ্যে সঠিক মাপ ও রংয়ের জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশ দেন। সেই সাথে বিজ্ঞ এডিএম সহ সংশ্লিস্ট কমিটির সদস্যরা স্থান ত্যাগ করতে বাধ্য হন।

এদিকে সংশ্লিষ্ট কমিটির সদস্যরা উক্ত স্থানগুলো ত্যাগ করার পরপরই ওইসব শিক্ষা প্রতিষ্ঠানের কর্ণধারদের শুরু হয় নানামুখী দৌড়ঝাঁপ। এই প্রতিনিধি সহ একাধিক দপ্তরে উপস্থিত হয়ে নয়তো টেলিফোনে অনুরোধ আমরা ভূল করেছি, আর এমনটি হবে না- পত্রিকায় প্রকাশ করবেন না-এ্যাকশনেও যাবেন না সহ নানা লোভনীয় অপার দিয়েই চলছে ওরা।

প্রগতিমনা সাধারন মানুষ জেলা প্রশাসকের নিকট জাতীয় পতাকাকে অবমাননার জন্য ওইসব শিক্ষা প্রতিষ্ঠানের কর্ণধারদের বিরুদ্ধে দ্রুত আইনী ব্যবস্থা গ্রহনের দাবী জানিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!