শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:১০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

১০ হাজার মুক্তিযোদ্ধা বিনামূল্যে ভারতে চিকিৎসাসেবা পাবেন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৮ এপ্রিল, ২০১৭

ডেস্ক : ভারতে বাংলাদেশের ১০ হাজার মুক্তিযোদ্ধার বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার বিকেলে দিল্লি সেনানিবাসের মানেকশ সেন্টারে বাংলাদেশের মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গ করা ভারতীয় সশস্ত্র বাহিনীর সাত সদস্যের পরিবারের হাতে মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেওয়ার অনুষ্ঠানে মোদি এ ঘোষণা দেন।

এছাড়াও বাংলাদেশের ১০ হাজার মুক্তিযোদ্ধাকে ৫ বছরের মাল্টিপল ভিসা (একাধিকবার যাতায়াতের সুযোগ) দেওয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধ সম্মাননা তুলে দেন ভারতীয় সশস্ত্র বাহিনীর সাত পরিবারের হাতে। একে একে অন্যান্য শহীদ পরিবারের হাতেও এমন সম্মাননা দেওয়া হবে। একাত্তরের মহান মুক্তিযুদ্ধে বাংলাদেশের পক্ষে যুদ্ধ করতে গিয়ে ১,৬৬১ জন ভারতীয় সেনা নিহত হন।

ভারতে বাংলাদেশের ১০ হাজার মুক্তিযোদ্ধাকে চিকিৎসা সহায়তা দেওয়ার ঘোষণা দেন ভারতের প্রধানমন্ত্রী। এ ছাড়া মুক্তিযোদ্ধার সন্তানদের বৃত্তির সংখ্যা ১০ হাজার বাড়িয়ে ২০ হাজার করার কথা বলেন তিনি।

শনিবার বেলা ঠিক সাড়ে তিনটায় ম্যানেকশ সেন্টারের বিশাল প্রেক্ষাগৃহে একই সঙ্গে উপস্থিত হন হাসিনা ও মোদি। তাঁদের আগেই মঞ্চে হাজির ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও অর্থমন্ত্রী অরুণ জেটলি। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকও উপস্থিত।

মঞ্চের পেছনে মুক্তিযুদ্ধের ডাক দেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সেই ঐতিহাসিক ভাষণের ছবি। তারই সঙ্গে শহীদ মিনার ও মুক্তিযোদ্ধাদের ছবির কোলাজ।

দুই দেশের জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠানের শুরু হয়। জাতীয় সংগীতের সময় মঞ্চের দুই পাশে ফুটে উঠল দুই দেশের জাতীয় পতাকা। তারপর শুরু একে একে সাত শহীদের স্মরণ ও তাঁদের পরিবারের সদস্যদের হাতে অভিজ্ঞানপত্র তুলে দেওয়া। প্রেক্ষাগৃহ পূর্ণ বীর শহীদদের পরিবারের সদস্যে।

প্রথমেই সংক্ষিপ্ত ভাষণ ইংরেজিতে পাঠ করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, এই অবদানের জন্য সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে ২০১১ সালে প্রথম বাংলাদেশ স্বাধীনতা পুরস্কার দেওয়া হয়। তারপর ওই সম্মান দেওয়া হয় অটল বিহারী বাজপেয়ি ও প্রণব মুখার্জিকে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভাষণ দিলেন হিন্দিতে। দুই দেশের শহীদদের অবদানের কথা স্মরণ করে তিনি বলেন, আজ শহীদদের আত্মত্যাগ স্মরণ করার দিন। কারণ, ভারতীয় বাহিনী শুধু বাংলাদেশের মানুষের প্রতি অন্যায় ও অবিচারের জবাব দিতে লড়েনি, লড়েছিল মানবতার বিরুদ্ধে অস্ত্র ব্যবহারের বিরুদ্ধে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!