রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১২:৪৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে ইটভাটা’র ধোঁয়ার ছোবলে ফল শূণ্য ফলজ গাছ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২১ মে, ২০১৭

রায়হান আহমেদ, চুনারুঘাট (হবিগঞ্জ) : হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় দিন দিন বেড়ে চলেছে ইটভাটা নির্মাণ। ব্যবসা হিসেবে ইটভাটা অধিক লাভজনক হওয়ায় সমাজের প্রায় বিত্তবানরা ঝোঁকছেন এদিকে। ভাটার জন্য তাদের পর্যাপ্ত জমি না থাকলেও অর্থের লোভ দেখিয়ে সাধারণ মানুষের কাছ থেকে দীর্ঘ মেয়াদে চুক্তি করে নিচ্ছেন ফসলি জমি।

ফসলের চেয়ে বেশি অর্থ উপার্জন হওয়ায় জমির মালিকরা পরিবেশের কথা না ভেবে ভাটার জন্য জমি ভাড়া দিচ্ছেন। ফলে পরিবেশ হারাচ্ছে তার আসল রূপ। হুমকিতে পড়ছে মানব জীবন। ইটভাটার ধোঁয়ার ছোবলে উপজেলার অধিকাংশ ফলজ গাছে আগের মতো ফল ধরে না। ভাটার আশ-পাশে বাড়ী গুলোর ফলজ গাছেতো ফলের দেখাই পাওয়া যায় না। এমনকি ফলজ গাছে কোনো ফুলই দেখা যাচ্ছে না আজকাল।

ইটভাটা থেকে তিন ধরণের গ্যাস নির্গত হয়, তাতে গাছের পরাগায়ন শুকিয়ে ফুল ঝড়ে যায়। এছাড়াও গাছের সালোক সংশ্লেশনে বাঁধাগ্রস্থ হয়ে থাকে। বিশেষ করে আম গাছে ‘ব্লাকট্রিপ’ নামক রোগ ভাইরাস আকারে দ্রুত ছড়িয়ে পড়ে আমের ফলনের মারাত্মক ক্ষতি করে। এদিকে ভাটার সাদা ও কালো ধোঁয়ার কারণে মানবদেহে দেখা দিচ্ছে শ্বাস কষ্ট, হাঁচি, কাশি, ব্রণকাইটিস, চর্মসহ নানা প্রকার রোগ। সাদা ধোঁয়ার সাথে নির্গত কার্বন-ডাই-অক্সাইড ও সালফার ডাই-অক্সাইড এবং কালো ধোঁয়া হতে নির্গত কার্বন-মনোঅক্সাইড বাতাসে মিশে দূষণের মাত্রা বাড়িয়ে দেয়। ফলে পরিবেশ ও জন-জীবন বিপন্ন পথে হাঁটছে। এসবের প্রধান কারণ হচ্ছে, অবৈধ ও অধিক হারে সরকারি নিয়ম-নীতি ও প্রচলিত বিধিবিধানকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চুনারুঘাট উপজেলার বিভিন্ন গ্রামের ফসলি জমির উপর ও জনবসতিপূর্ণ এলাকায় ইটভাটা নির্মাণ করায়। সরকারি নীতিমালায় রয়েছে, ইটভাটার এক কি. মি. এর মধ্যে কোনো আবাদি জমি ও ঘর বাড়ি থাকতে পারবে না।

কিন্তু সে নিয়ম-নীতির তোয়াক্কা না করে বেআইনিভাবে গড়ে তোলা হয়েছে ইটভাটাগুলো। আর প্রশাসনের নাকের ডগায় এসব ইটভাটা নির্মাণ করা হলেও যেন দেখার কেউ নেই। ইট পোড়ানো নিয়ন্ত্রণ আইন ১৯৮৯ ও ২০০১ সালের সংশোধিত আইন মোতাবেক সরকারি লাইসেন্স গ্রহণ ব্যতীত ইটভাটা স্থাপন, ইট প্রস্তুত করা কিংবা ইট পোড়ানো নিষিদ্ধ করা হয়েছে। আইনের ৫ ধারায় সংরতি, হুকুম দখল বা অধিগ্রহণকৃত বা সরকারের কাছে ন্যাস্থ আবাদি জমি পৌরসভা, সিটি কর্পোরেশন, মিউনিসিপ্যালিটি, আবাসিক এলাকা, ফলদ বাগান থেকে এক কি. মি. দূরত্বের মধ্যে কোনো ইটভাটা স্থাপনে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। কিন্তু উপজেলার কোনো ইটভাটার মালিক তা মানছে না। একাধিক ইটভাটার মালিক তাদের ইটভাটার এক কি. মি. এর মধ্যে বসত বাড়ি বাগান ফসলি জমি থাকার কথাও স্বীকার করেন। জানা যায়, চুনারুঘাট উপজেলায় প্রায় ৩০টি চালু এবং একাধিক ইটভাটা নির্মাণাধীন রয়েছে।

উপজেলার অনেকেই জানান, অতিরিক্তভাবে ইটেরভাটা নির্মাণের ফলে তাদের ফসলি জমি, বনজ ও ফলদ বাগান ক্ষতিগ্রস্থ হচ্ছে। শ্রীকুটা গ্রামের আ. মতিন মাষ্টার বলেন, ‘ভাটার ক্ষতিকারক ধোঁয়ার কারলে এখন আমাদের ফলের গাছে ফল আসে না। এভাবে ভাটা দিনদিন বাড়তে থাকলে আগামী প্রজন্ম স্স্থ্যুভাবে দিন যাপন করতে পারবে না।‘

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!