মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৮:৩৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে আদিবাসীর শতাধিক শিশু পেল ছাতা, কলম ও খাতা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ৩০ মে, ২০১৭

নিজস্ব প্রতিনিধি ॥ দুর্গম পাহাড়ী এলাকা। চারদিকে শুধু সবুজ আর সবুজ। এ যেন এক সবুজের রাজ্য। এ স্থানটি ভারত সীমান্ত ঘেঁষা হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার কালেঙ্গা রেঞ্জ এলাকা। এ রেঞ্জের গভীর পাহাড়ে অবস্থিত কালিয়াবাড়ি আদিবাসী পুঞ্জি। পুঞ্জিতে প্রায় ৬৩টি পরিবারের আড়াইশতাধিক লোক বসবাস করছে। এখানের বাসিন্দাদের নিত্য সঙ্গী অভাব।

তিন বেলা ভাত খাওয়া কঠিন। তাদের দিন এনে দিন খেতে হচ্ছে। শতপ্রতিকুলতার মধ্যেও শতাধিক শিশু স্কুলে লেখাপড়া করছে। তাদের শিক্ষা উপকরণের অভাব রয়েছে।

এ পুঞ্জি থেকে পায়ে হেঁটে দুই কিলোমিটার গিয়ে প্রাইমারী স্কুলে ও ৫ কিলোমিটার পথ অতিক্রম করার পরই কালিকাপুর উচ্চ বিদ্যালয়ে যেতে হচ্ছে। বনের ভেতর দিয়ে এমনভাবে অতিক্রম করা কঠিন। প্রচন্ড রোদ ও বৃষ্টি’র সাথে যুদ্ধ করে নিয়নিত স্কুলে যেতে সমস্যায় পড়তে হচ্ছে পুঞ্জির শিশুদের।

মাথায় দিয়ে স্কুলে যেতে, নেই তাদের ছাতা। শিক্ষা উপকরণেরও অভাব। সকল বাঁধা উপেক্ষা এ শিশুরা স্কুলগামী রয়েছে। তাই শিশুদের নিরাপদ শিক্ষা গ্রহণে পুঞ্জির পাশে একটি প্রাইমারী ও একটি উচ্চ বিদ্যালয় স্থাপন করার দাবী উঠেছে।

এ দাবী তুলে পুঞ্জির হেডম্যান বিনয় দেববর্মা বলেন, আমরা আদিবাসী বলে কি, অধিকার বঞ্চিত থাকতে হবে। এটা মেনে নেয়া কঠিন। তিনি বলেন, আমরা বেশী দূর লেখাপড়া করতে পারেনি। তবে আমাদের সন্তানরা যেন লেখাপড়া করে অনেক বড় হতে পারে, এ কামনা করছি। পাশাপাশি সংশ্লিষ্টদের সার্বিক সহযোগীতা চাই।

সাংবাদিক মোঃ মামুন চৌধুরীর মাধ্যমে এসব জেনে কালেঙ্গার আদিবাসী পুঞ্জির শিশুদেরকে লেখাপড়ার প্রতি আরও আকৃষ্ট করতে অগ্রণী ব্যাংক লিমিটেড শায়েস্তাগঞ্জ শাখার ব্যবস্থাপক কাজী মোখলিছুর রহমান উদ্যোগ নেয়। তিনিসহ এ শাখার সবার মাসিক বেতনের কিছু অংশের টাকা থেকে ছাতা, কলম ও খাতা ক্রয় করা হয়।

২৭ মে শনিবার ছিল বন্ধের দিন। বন্ধের সুযোগে এ ব্যাংকের শাখা ব্যবস্থাপক কাজী মোখলিছুর রহমান, অফিসার মোঃ রবিউল ইসলাম, মোঃ জাকিরুল ইসলাম ও সাংবাদিক মোঃ মামুন চৌধুরী মিলে কালিয়াবাড়ি পুঞ্জিতে গিয়ে শতাধিক স্কুলগামী শিশুর হাতে হাতে মাথায় দেয়ার ছাতা, লেখার জন্য কলম ও লেখার খাতা তুলে দেন। এ সময় এ পুঞ্জির হেডম্যান বিনয় দেববর্মাসহ আদিবাসী লোকজন উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে হেডম্যান বিনয় দেববর্মা এ জানান- পুঞ্জির বাসিন্দারা নানা সমস্যায় রয়েছে। যাই হোক আমাদের সন্তানরা স্কুলে লেখাপড়া করুক। এটা আমাদের কাম্য। এর মধ্যে ছাতাসহ শিক্ষা সামগ্রী দিয়ে সহায়তা করায় স্কুলগামী শিক্ষার্থীদের উৎসাহিত করেছে অগ্রণী ব্যাংক শায়েস্তাগঞ্জ শাখার কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এজন্য তাদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি।

উল্লেখ্য, ইতিপূর্বেও সাংবাদিক মোঃ মামুন চৌধুরীর আহবানে সাড়া দিয়ে এ পুঞ্জির আবাদিবাসী শীতার্তদের মাঝে কম্বল ও শিশুদের মাঝে একাধিকবার শিক্ষা সামগ্রী বিতরণ করেছে আর-কিউ ফাউন্ডেশন এবং প্রত্যয় নামীয় দুইটি সামাজিক সংগঠন।

শাখা ব্যবস্থাপক কাজী মোখলিছুর রহমান বলেন- স্কুলগামী এসব শিশুদের মাঝে আমাদের বেতনের কিছু অংশে ক্রয় করা ছাতা, কলম ও খাতা দিতে পেরে অত্যন্ত ভাল লাগছে। আশা করছি সু-শিক্ষা গ্রহণ করে এ শিশুরাও একদিন অনেক দূর এগিয়ে যাবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!