রবিবার, ১৯ মে ২০২৪, ১২:১৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাহুবলে চাঁদা তোলে রাস্তা সংষ্কারের উদ্যোগ অতিষ্ঠ গ্রামবাসী

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২৩ জুলাই, ২০১৭

সামিউল ইসলাম, বাহুবল থেকে : বাহুবলে কর্তৃপক্ষের উপর অতিষ্ঠ গ্রামবাসী নিজেরা চাঁদা তোলে রাস্তা সংষ্কার উদ্যোগ নিয়েছে। এতে ২ যুগ ধরে এলাকার প্রায় ৩৫ হাজার জনসাধারণের চলাচলে ভোগান্তির অবসান হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সড়ক ও জনপদ (সওজ) বিভাগের আওতাভূক্ত হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার মিরপুর ইউনিয়নের দক্ষিণ সীমান্তে লস্করপুর-ফদ্রখলা রাস্তাটি জনগুরুত্বপূর্ণ। এ রাস্তা দিয়ে ১৫টি গ্রামের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণী পেশার অন্ততঃ পঁয়ত্রিশ হাজার মানুষ দুই, তিন ও চার চাকা বিশিষ্ট যানবাহন দিয়ে প্রায় দুই যুগ ধরে ঝুঁকি মাথায় নিয়ে যাতায়াত করছেন।

এতে অনেকই বিভিন্নভাবে দূর্ঘটনার শিকার হয়ে পঙ্গুত্ব বরণ করছেন। কয়েকবার রাস্তাটি অপরিকল্পিত ও নিম্নমানের সংস্কার কাজ করা হয়। এতে সরকারের শুধুমাত্র অর্থই ব্যয় হয়েছে, জনসাধারণের দূর্ভোগ কমেনি। এক কিলোমিটার জায়গাজুড়ে রাস্তাটির পাশে ৩০ ফুট গভীর খাদ থাকায় প্রতি বর্ষা মৌসুমে রাস্তার পার্শ্ব ভেঙে মরণফাঁদে পরিণত হয়।

এলাকাবাসী এই মরণফাঁদ থেকে রেহাই পেতে রাস্তাটি ৩-৪ ফুট নিচু করে সংস্কার করার দাবি জানিয়ে বহুবার আবেদন করার পরও কর্তৃপক্ষ কর্ণপাত করেননি। সওজ থেকে জনপ্রতিনিধি, প্রত্যেকের দোয়ারে ধর্ণা দিয়ে কাজ না হওয়ায় অতিষ্ঠ এলাাকাবাসী নিজেরাই উদ্যোগী হয়। এলাকার লোকজন বৈঠক করে ইউপি চেয়ারম্যানকে প্রধান করে ১১ সদস্য বিশিষ্ট ‘রাস্তা সংস্কার কমিটি’ গঠন করে চাঁদা তোলার উদ্যোগ নেয়। লাখ টাকারও বেশি বাজেট নিয়ে গত সপ্তাহে শুরু হয় সংষ্কার কাজ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, রাস্তায় যানবাহন চলাচল বন্ধ করে এসকেবেটর (মাটি কাটার যন্ত্র) দিয়ে পুরনো পীচ ঢালা পথ কেটে ৩-৪ ফুট নিচু করে প্রায় ১৫ ফুট প্রসস্থ করা হচ্ছে। এ কাজে অনেকেই স্বতঃস্ফুর্তভাবে বিনা পারিশ্রমিকে সহায়তা ও তদারকি করছেন।

রাস্তা সংষ্কার কমিটির সদস্য সাবেক মেম্বার মাসুদ রানা জানান, কয়েকবার রাস্তায় পিচঢালা হলেও রাস্তাটি তুলনামূলক উঁচু এবং পার্শ্বে খাঁদ থাকায় রাস্তাটি ভেঙে পড়ে এবং মরণফাঁদ তৈরি হয়। বার বার আবেদন-নিবেদন করার পরও কর্তৃপক্ষ রাস্তাটি নিচু করতে রাজি হয়নি। তাই আমরা এলাকাবাসী চাঁদা তুলে উপজেলা প্রকৌশলীর পরামর্শ মতে মাটি কেটে রাস্তাটি নিচু ও প্রশস্থ করার দায়িত্ব নিয়েছি। এতে রাস্তাটি ঝুঁকি ও দুর্ঘটনামুক্ত হবে প্রত্যাশা করে তিনি রাস্তাটি পাকাকরণের উদ্যোগ নিতে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।

ইউপি চেয়ারম্যান সাইফুদ্দিন লিয়াকত বলেন, জনগুরুত্বপূর্ণ রাস্তাটি নিচু করে সংস্কার করতে সরকার কখনও বরাদ্দ দিবে না, তাই এলাকাবাসীর অর্থায়নে সংস্কার কাজ শুরু করেছি। উপজেলা প্রকৌশলী সংষ্কার কাজ পরিদর্শন করেছেন। উপজেলা সমন্বয় সভায় বিষয়টি উত্তাপন করলে উপজেলা চেয়াম্যান ও উপজেলা নির্বাহী অফিসার সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

উপজেলা নির্বাহী প্রকোশলী মনিরুল ইসলাম বলেন, স্থানীয় উদ্যোগে রাস্তা নিচু হচ্ছে এতে কোন সমস্যা নেই। আমরা শুধুমাত্র পুরাতন রাস্তাগুলো মেরামতের জন্য স্কীম পাঠাচ্ছি। এ রাস্তাটির সংষ্কারকৃত এক কিলোমিটার জায়গা পাকাকরণে সংসদ সদস্যের মাধ্যমে প্রস্তাব পাঠাতে হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!