মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:২৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাহুবল বাজারের পিঠা বিক্রেতা নিজাম ফিরে পেল স্কুল ক্যাম্পাস

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২৮ আগস্ট, ২০১৭

সামিউল ইসলাম, বাহুবল থেকে: বাহুবল বাজারের পিঠা বিক্রেতা কিশোর নিজাম-এর হাতে পিঠার থালার বদলে উঠলো বই-খাতা-কলম। গতকাল সোমবার সকালে তাকে ও তার ছোট দু’ভাইকে উপজেলার হরিতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি করে বই-খাতা তোলে দেয়া হয়।

দরিদ্র কিশোর নিজাম স্থানীয় বাজারে ৫০ টাকা রোজে পিঠা বিক্রি করে সংসার চালাতো। তার দুঃখ-দুর্দশার চিত্র গণমাধ্যমে প্রকাশ হলে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জসীম উদ্দিন দরিদ্র কিশোর নিজামের পরিবারের পূনর্বাসনের উদ্যোগ নেন। এর অংশ হিসেবে নিজামকে ওই বিদ্যালয়ের ১ম শ্রেণি ও তার ভাইদের শিশু শ্রেণিতে ভর্তি করা হয়। এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার নূর মোঃ রুহুল ছগীর, হরিতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি আব্দুল কাইয়ূম, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মাধবী রানী পাল, সহকারী শিক্ষক তৃষ্ণা রানী দাশ ও উর্মি রানী দাশ, গণমাধ্যম কর্মী মনিরুল ইসলাম শামিম ও সোহেল আহমেদ এবং বিশ্ববিদ্যালয় ছাত্র শুভ্রদেব অভি প্রমুখ।

শ্রীমঙ্গল উপজেলার ভুনবীর এলাকার বাসিন্দা দিনমজুর ফিরোজা খাতুন কাজ করতেন বাহুবল ও শ্রীমঙ্গলের বিভিন্ন ফলের বাগানে। অনুমান ৩০ বছর আগে তিনি শ্রীমঙ্গল উপজেলার মির্জাপুর এলাকার রিয়াজ উদ্দিনের সাথে বিয়ে বন্ধনে আবদ্ধ হন। পরে স্বামী-স্ত্রী বাগানে মজুর হিসেবে কাজের খুজে আসেন বাহুবল উপজেলার পাহাড়ি এলাকায়। তথায় দীর্ঘদিন এ দম্পতি কাজ করার সুবিধার্থে বসবাস শুরু করেন পুরান মৌড়ি গ্রামের খলিল মিয়ার বাগানে।

এখানে তারা পাহাড়াদার ও মজুরের দায়িত্ব বিশ্বস্থতার সাথে পালন করতে থাকেন। উপজেলার পুরান মৌড়ি ও হরিতলা এলাকার বিভিন্ন বাগানে কর্মরত অবস্থায় এ দম্পত্তির সংসারে জন্ম হয় ২ কন্যা ও ৩ পুত্র সন্তানের। ১ম কন্যা রুমানা খাতুন ও ২য় কন্যা প্রতিবন্ধী নাজমিন খাতুন। ৩য় থেকে ৫ম সন্তান যথাক্রমে নিজাম উদ্দিন, মোজাম্মেল ও মুজিব মিয়া।

রুমানা খাতুন (২০)কে বিয়ে দেয়া হলেও স্বামী পরিত্যাক্তা হিসেবে এবং ২য় মেয়ে নাজমিন খাতুন (১৫) প্রতিবন্ধী হিসেবে দীর্ঘদিন ধরে পিতা-মাথার ঘাড়েই চেপে বসে আছে। এছাড়া শিশুপুত্র নিজাম উদ্দিন (১২), মোজাম্মেল (৮) ও মুজিব মিয়া (৫) তো রয়েছেই। এ অবস্থায় স্বল্প আয়ে ৭ সদস্যের পরিবারের চাকা ঘুরাতে হিমশিম খাচ্ছিলের এ মজুর দম্পতি। দিন দিন অসহায় রিয়াজ উদ্দিন সংসারের অভাব দূর করার চিন্তায় উদগ্রীব হয়ে উঠেন। শত চেষ্টায়ও তিনি সুদিনের সন্ধান পাচ্ছিলেন না। ক্রমেই তার পৃথিবী ছোট হতে থাকে। হতাশ হয়ে পড়েন রিয়াজ উদ্দিন। তাকে পেয়ে বসে পাহাড়সম দুশ্চিন্তা। এক সময় তিনি হয়ে উঠেন প্রায় উন্মাদ।

স্ত্রী, সন্তানদের ফেলে রেখে নিরুদ্দেশ হয়ে যান দিনমজুর রিয়াজ উদ্দিন। কিন্তু সন্তানের মায়ার জাল ছিড়ে বের হতে পারেননি মমতাময়ী মা ফিরোজা খাতুন। তিনি একাই দায়িত্ব নিয়ে টানতে থাকেন সংসার নামের রেলগাড়িটিকে। এক পর্যায়ে বড় ছেলে নিজাম উদ্দিনকে স্কুলে পড়ানো বাদ দিয়ে কাজের খোজে পাঠান। বই-খাতা সিঁকায় তোলে রেখে নিজাম উদ্দিন কাজ নেয় বাহুবল ভেতর বাজারের ভাসমান রেস্টুরেন্টে। এক পর্যায়ে তাকে মাত্র ৫০ টাকা রোজে ফেরি করে পিঠা বিক্রির কাজ দেয়া হয়। এরপর থেকে নিজাম ও তার সংগ্রামী মা ফিরোজার আয়ে অনাহারে-অর্ধাহারে কাটছিল তাদের সংসার।

এদিকে নিজামের ছোট দু’ভাইয়ের স্কুলে ভর্তির বয়স হয়ে এলেও অর্থের অভাবে তাদেরও ভর্তি করতে পারছিল না পরিবারটি। পিঠা বিক্রিরত অবস্থায় কিশোর নিজামকে আবিস্কার করেন স্থানীয় সংবাদকর্মী এফ.আর হারিছ ও মনিরুল ইসলাম শামিম। তারা স্থানীয় সংবাদপত্রে কিশোর নিজামের জীবন সংগ্রাম ও পরিবারের দুর্দশার চিত্র তোলে ধরেন। বিষয়টি নজরে আসে উপজেলা নির্বাহী অফিসার মোঃ জসীম উদ্দিনের। তিনি গত ২৩ আগস্ট সংবাদকর্মীদের মাধ্যমে পিঠা বিক্রেতা কিশোর নিজাম ও তার পরিবারের সদস্যদের ডেকে আনেন। তিনি তাদের দুর্দশার কাহিনী শুনে মা ফিরোজা খাতুনকে বিজিএফ বা বিজিডি কার্ড এবং প্রতিবন্ধী বোন নাজমিন খাতুনকে প্রতিবন্ধী ভাতার আওতায় আনার আশ্বাস দেন।

এছাড়া নিজাম উদ্দিন (১২), তার ভাই মোজাম্মেল (৮) ও মুজিব মিয়া (৫) কে স্থানীয় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির মাধ্যমে উপবৃত্তি সুবিধা প্রদানের আশ্বাস দেন। এ সময় উপজেলা নির্বাহী অফিসার মোঃ জসীম উদ্দিন নিজস্ব তহবিল থেকে ৩ হাজার, সহকারী কমিশনার (ভূমি) মোঃ শফিউল্লাহ ৩ হাজার টাকা এবং স্থানীয় বিশ্ববিদ্যালয় ছাত্র শুভ্রদেব অভি ২ হাজার টাকা দরিদ্র এ পরিবারের সদস্যদের হাতে তোলে দেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!