সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাহুবলে ডিএনআই মডেল হাই স্কুলে আন্দোলনের মুখে বঞ্চিতদের ভর্তির সিদ্ধান্ত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৪ জানুয়ারী, ২০১৮

বাহুবল প্রতিনিধি: বাহুবলে জাতীয়করণের তালিকাভূক্ত দীননাথ ইনস্টিটিউশন সাতকাপন মডেল হাই স্কুলে ভর্তি বঞ্চিত শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পিছু হটল কর্তৃপক্ষ। পূনরায় ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে বঞ্চিত শিক্ষার্থীদের ভর্তির সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল শনিবার অপরাহ্নে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি এ সিদ্ধান্ত গ্রহণ করেছে বলে ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য অলিউর রহমান অলি ও ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রণয় চন্দ্র দেব জানিয়েছেন। এর আগে সকাল ১০টা থেকে বঞ্চিত শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা বিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে অবস্থান ধর্মঘট পালন করে। এ প্রেক্ষিতে দুপুরে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি সভায় মিলিত হয়। কমিটির সভাপতি আব্দুর রেজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিটির সদস্যরা অংশগ্রহণ করেন।

আন্দোলনরত ছাত্র ও অভিভাবকরা বলছেন, মনগড়া মতে ভর্তি পরীক্ষার নামে আড়াই শতাধিক শিক্ষার্থীর শিক্ষা জীবন অনিশ্চয়তার অন্ধকারে ঢেলে দিয়েছে অবিবেচক কর্তৃপক্ষ। উপজেলা সদরের আশপাশে ৫ বর্গকিলোমিটার এলাকায় আর কোন মাধ্যমিক বিদ্যালয় না থাকায় তারা পড়েছেন বিড়ম্বনায়। এ অবস্থায় ভর্তি বঞ্চিত শিক্ষার্থীদের ভর্তি করা না হলে প্রয়োজনে তারা বিদ্যালয় ফটকে তালা ঝুলিয়ে দেবার হুমকিও দিচ্ছেন।

গত ৭ জানুয়ারি ওই বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তিচ্ছুকদের জন্য ভর্তি পরীক্ষা গ্রহণ করে বিদ্যালয় কর্তৃপক্ষ। এ পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৬১৫ শিক্ষার্থী ফরম সংগ্রহ করলেও শেষ পর্যন্ত পরীক্ষায় অংশ নেয় ৫২১ জন। এর মধ্যে ৩৭৬ জনকে কৃতকার্য ঘোষণা করা হয়। অবশিষ্ট ১৪৫ জন অকৃতকার্য হয়। এছাড়া ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারেনি আরো শতাধিক শিক্ষার্থী।

ধর্মঘটরত ভর্তি বঞ্চিত শিক্ষার্থী শহিদুল ইসলাম বলেন, আমাদেরকে পরীক্ষার নামে কঠিন প্রশ্নপত্র দিয়ে বেকায়দায় ফেলা হয়েছে। আমি গরিব ঘরের সন্তান, অভাব-অনটনের মাঝে লেখাপড়া চালিয়ে যাচ্ছি। অভাবি সংসারে জন্ম নিয়ে নিয়মিত স্কুলে যেতে পারছি না। মাঝে-মাঝে দিনমজুর পিতাকে কাজে সহযোগিতা করতে গিয়ে লেখাপড়ায় মনযোগিও হতে পারিনি। আমার ইচ্ছা ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়ে ভাল করে লেখাপড়া করে আমার পরিবারে হাসি ফোটাব।

শিক্ষার্থী শামছুন্নার ইভার দাবী সে ভর্তি পরীক্ষার উত্তরপত্রে সকল প্রশ্নের উত্তর ভাল করে লিখেছে। সে অকৃতকার্য হওয়ার প্রশ্নই উঠে না। কিন্তু বিদ্যালয়ের ফলাফল তালিকায় তার নাম নেই। এ কারণে কর্তৃপক্ষ তাকে ষষ্ঠ শ্রেণিতে ভর্তিও করছে না। তার ধারণা পরীক্ষার খাতা মূল্যায়নে স্বজনপ্রীতির আশ্রয় নেয়া হয়েছে। ভর্তি বঞ্চিত শিক্ষার্থীর অভিভাবক উপজেলার দৌলতপুর গ্রামের মকবুল হোসেন বলেন, বিদ্যালয়কে সরকারি করণের দোহাই দিয়ে কঠিন ভর্তি পরীক্ষা নিয়ে ছাত্র-ছাত্রীদের ভর্তি বঞ্চিত করা হয়েছে। আমরা যে বিদ্যালয়কে সরকারি করণের জন্য তাজা রক্ত দান করেছি, সেই স্কুলেই যদি আমাদের বাচ্চা-কাচ্ছারা ভর্তি হতে না পারে তাহলে এই বিদ্যালয়ের দরকার কি? সুতিন গ্রামের অভিভাবক রাহেনা আক্তার বলেন, আমরা গরিব মানুষ। আমরা আমাদের সন্তানদের প্রাইভেট স্কুলে ভর্তি করার সামর্থ নেই। যেখানে ভাল করে সংসারের সকলকে নিয়ে তিন বেলা খেয়ে-পড়ে বাঁচতে পারছি না।

সেখানে ছাত্র-ছাত্রীদের প্রাইভেট স্কুলে লেখা-পড়া করাব কিভাবে? আমাদের বাচ্চা-কাচ্ছাদের এই স্কুলেই ভর্তি করতে হবে। নইলে আমরা বিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গন ত্যাগ করব না। রামপুর বা বাগানের চা-শ্রমিক মানু চাষা বলেন, আমার ভাতিজা বিপ্লব চাষা মৌড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে ২০১৭ সনের পিইসি পরীক্ষায় অংশগ্রহণ করে পাশ করেছে। সে ষষ্ঠ শ্রেণিতে ভর্তি হওয়ার যোগ্য। এখন স্কুলে ভর্তি করতে এসে দেখি এখানে নাকি আবার পরীক্ষা দিয়ে ভর্তি হয়। সরকার যেখানে চা শ্রমিকদেরকে বিদ্যালয়মূখী করতে নানা ধরণের সেবা প্রদান করছে। সেখানে স্কুল কর্তৃপক্ষ ভর্তি পরীক্ষার নামে চা-শ্রমিক সন্তানদের লেখা-পড়ার আলো নিভিয়ে দিচ্ছে।

শনিবার বিকাল ৫টায় এ ব্যাপারে যোগাযোগ করা হলে বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রণয় চন্দ্র দেব বলেন, আগামী ১৮ জানুয়ারি পূনরায় ভর্তি পরীক্ষা গ্রহণের মাধ্যমে ভর্তি হতে না পারা শিক্ষার্থীদের ভর্তি করার সিদ্ধান্ত হয়েছে। ম্যানেজিং কমিটির অভিভাবক প্রতিনিধি অলিউর রহমান অলিও অনুরূপ তথ্য দিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!