বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:৫৪ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জের পশু-প্রজনন কেন্দ্রটি জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে॥ গরু-ছাগল নিয়ে বিপাকে কৃষকরা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১ আগস্ট, ২০১৮

মোঃ আবদুল হক রেনু ,শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ ) প্রতিনিধি : হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ পশু-প্রজনন কেন্দ্রটি এখন জরার্জীণ অবস্থায় পড়ে আছে। দীর্ঘদিন ধরে এখানে দায়িত্বশীল কোন কর্মকর্তা না থাকায় শায়েস্তাগঞ্জ উপজেলার এই পশু প্রজনন কেন্দ্রটি অযতেœ অবহেলায় পড়ে রয়েছে।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যেন কোন মাথা ব্যাথা নেই। জরাজীর্ণ অবস্থায় ক্ষুদ্র টিনশেডের ঘরটিতে কোন কর্মকর্তা-কর্মচারী নেই। সীমানা প্রাচীর দিয়ে ঘেরা এ পশু-প্রজনন কেন্দ্রটি সরকার চালু করার পর শায়েস্তাগঞ্জ ইউনিয়ন, শায়েস্তাগঞ্জ পৌরসভা সহ আশপাশের নূরপুর ইউনিয়ন, নিজামপুর ইউনিয়ন ও শানখলা ইউনিয়নের হাজারো কৃষক উপকৃত হয়েছিলেন। কিন্তু বিগত কয়েক বছর ধরে সরকারি এই কৃত্রিম পশু প্রজনন কেন্দ্রে তালা ঝুলছে।

এতে শায়েস্তাগঞ্জ ইউনিয়ন, শায়েস্তাগঞ্জ পৌরসভা সহ আশপাশের ইউনিয়নের কৃষকরা গরু-ছাগল নিয়ে চরম ভাবে বিপাকে পড়েছেন।

এ ব্যাপারে আলাপকালে জেলাপ্রাণি সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ ইসহাক মিয়া বলেন, আমাদের পশু প্রজনন কেন্দ্রের সীমানা প্রাচীরটি শায়েস্তাগঞ্জ পৌর সভার মেয়র মোঃ ছালেক মিয়া রাস্তা সংস্কার কাজের সময় ভেঙ্গে ফেলেন। খবর পেয়ে তিনি উর্ধতন কর্তৃপক্ষ তখনকার হবিগঞ্জের দায়িত্বে নিয়োজিত জেলাপ্রশাসক সাবিনা আলম কে অবগত করেন এবং ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে জেলাপ্রশাসক সাবিনা আলম শায়েস্তাগঞ্জ পৌর মেয়র মোঃ ছালেক মিয়ার সহিত এ ব্যাপারে আলাপ করলে পৌর মেয়র ওই সীমানা প্রাচীর পূনরায় নতুন ভাবে তৈরি করে দেয়ার প্রতিশ্রুতি দেন।

তিনি আরও বলেন, শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নিয়োগ হলেই এখানে বহুতল বিশিষ্ট পশু প্রজনন কেন্দ্র নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। এ ব্যাপারে আলাপকালে শায়েস্তাগঞ্জ পৌর মেয়র মোঃ ছালেক মিয়া বলেন, পশু-প্রজনন কেন্দ্রের সীমানা প্রাচীরটি সড়ক ও জনপথের সীমানায় ছিল। আমরা পৌর সভার সড়ক সম্প্রসারণের সময় উক্ত সীমানা প্রাচীরটি ভেঙ্গে পুনরায় তা নির্মাণ করে দেই। তিনি আরও বলেন, শায়েস্তাগঞ্জ উপজেলা বাস্তবায়নের অংশ হিসেবে এখানে একটি বহুতল বিশিষ্ট আধুনিক পশু-প্রজনন কেন্দ্র নির্মাণ করা হবে। তখন শায়েস্তাগঞ্জ সহ আশপাশের ইউনিয়ন সমূহের কৃষকরা তাদের গবাদিপশু নিয়ে আর দুর্ভোগ পোহাতে হবে না। স্থানীয় সরকারি এ প্রতিষ্ঠানটি বর্তমানে জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে।

এ পশু প্রজনন কেন্দ্রটি ময়লা আবর্জনার স্তুপে পরিপূর্ন হয়ে গেছে। অন্য দিকে ময়লা আবর্জনা পঁচে দুর্গন্ধ চড়াচ্ছে প্রতিনিয়ত। এর পাশদিয়ে নাকে রুমাল গুঁজে অনেক লোকজনকে চলতে দেখা যায়।

ka

এ ব্যাপারে আলাপকালে, শায়েস্তাগঞ্জ পৌরসভার কুতুবেরচক গ্রামের কৃষক, মোঃ আব্দুল বারিক বলেন, শায়েস্তাগঞ্জ পশু-প্রজনন কেন্দ্রটির কার্যক্রম ও কোন ডাক্তার না থাকায় আমরা গরু-ছাগল নিয়ে বহু কষ্টের মধ্যে আছি। যে কোন প্রয়োজনে ১২ থেকে ১৫ কি.মি. দূরত্বে হবিগঞ্জ সদর পশু-প্রজনন কেন্দ্রে যেতে হয় আমাদের। শায়েস্তাগঞ্জ উপজেলার কদমতলী গ্রামের ডেইরী ফার্মের মালিক, মোঃ জহুর আলী বলেন, আমার খামারে ২৭ টি ছোট-বড় গরু ও ৪ টি ছাগল রয়েছে। গরু-ছাগলের অসুখ বিসুখ হলেই আমাকে হবিগঞ্জ জেলা সদরে কষ্ট করে যেতে হয়।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাদের কৃষকদের প্রতি গুরুত্ব দিয়ে শায়েস্তাগঞ্জ পশু-প্রজনন কেন্দ্রটি অচিরেই নির্মাণ করলে আমরা কৃষকরা উপকৃত হব। শায়েস্তাগঞ্জ উপজেলার জামতলী গ্রামের রানা তালুকদার বলেন, আমার ফার্মে ৮০ টি গরু ও ৩০ টি ছাগল রয়েছে। এদের কোন অসুখ-বিসুখ দেখা দিলেই অনেক কষ্ট করে হবিগঞ্জ সদর প্রাণী সম্পদ কেন্দ্রে যেতে হয়।

শায়েস্তাগঞ্জে পশু প্রজনন কেন্দ্রটি নির্মাণ করা হলে আমাদের ভুগান্তি কমবে এবং আমরা সকল ফার্মের মালিকরা উপকৃত হব। তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অচিরেই শায়েস্তগঞ্জে পশু-প্রজনন কেন্দ্র নির্মাণের দাবী জানান। উপজেলাসহ আশপাশের ইউনিয়ন বাসীর দীর্ঘদিনের প্রাণের দাবি, শায়েস্তাগঞ্জে একটি কৃত্রিম পশু-প্রজনন কেন্দ্র নির্মাণ করা হলে কৃষকরা উপকৃত হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!