শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৮:৩৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জ বাজারে গণ শৌচাগার না থাকায় দূষণ হচ্ছে পরিবেশ!

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ৭ অক্টোবর, ২০১৮

অপু দাশ : “ভোগে নয়, ত্যাগেই প্রকৃৃত সুখ” এ প্রবাদ বাক্যটির সাথে কমবেশি আমরা সকলেই পরিচিত। দু’বেলা না খেয়ে অনাহারে থাকা সম্ভব, কিন্তু সঠিক সময়ে মল-মুত্র ত্যাগ করতে না পারলে প্রাণ যায় যায় অবস্থা। ড: প্রনয় নন্দীর সাথে কথা বললে তিনি জানান, প্রস্রাব-পায়খানা আটকে রাখার ফলে নষ্ট হতে পারে মূত্রথলী, কিডনি ও শরীরের অন্যান্য প্রত্যাঙ্গ। প্রস্রাবের বেগ পেলে এটা আটকে রাখা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মলমূত্র আটকে রাখলে এটা মস্তিস্কে সংকেত পাঠায়। এবং এর ফলে মূত্রাশয় বিভিন্ন সমস্যা দেখা দেয়। সংক্রমিত হয় মূত্রথলী, কিডনি ও অন্যান্য স্থান।

মল-মুত্রের বেগ হলে তা চেপে রাখা কত যে কষ্টকর, গন-শৌচাগার না পেয়ে এমন বিব্রতকর পরিস্থিতির সম্মুখিন যারা হয়েছেন তারাই বিষয়টি উপলব্দি করতে পারবেন। স্থানীয় ব্যবসায়ী, বিভিন্ন স্থান থেকে আসা ক্রেতা-বিক্রেতা, পাইকার বা বেপারীদের সুযোগ সুবিধা নিশ্চিত করা ও পরিবেশের ভারসাম্য রক্ষা করার দায়িত্ব যথাযথ কর্তৃপক্ষের। অথচ ড্রাইবার বাজার, দাউদনগর বাজার ও পুরান বাজারে পরিবেশ দূষণ রোধ করা বা মানুষের প্রকৃতির ডাকে সাড়া দেয়ার জন্য নেই কোন গন শৌচাগার বা পাবলিক টয়লেট। অনেকে দোকান ঘড় বানিয়ে ভাড়া দিয়েছে কিন্তু টয়লেটের ব্যবস্তা করে নাই। ফলে স্থানীয় ব্যবসায়ীরা, বিভিন্ন স্থান থেকে আসা বিভিন্ন শ্রেনীর লোকজন, রাস্তা,রেল লাইন,নদী, স্কুল, কলেজ, বাড়ী ও বিভিন্ন প্রতিষ্ঠানের আনাচে কানাচে, উন্মুক্ত বা খোলা জায়গায় মল-মূত্র ত্যাগ করে পরিবেশকে মারাতœক ভাবে দূষিত করছে। উপজেলার প্রানকেন্দ্রে অবস্থিত সবচেয়ে বড় ও পরিচিত দাউদনগর বাজার,ড্রাইবার বাজার ও পুরান বাজারে গণ-শৌচাগার না থাকায় হচ্ছে পরিবেশ দূষণ ।

বাজারে ব্যবসায়ী রয়েছেন ২/৩হাজারের অধিক। বাজারটিতে প্রতিদিন হাজার হাজার সরকারী ও বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান থাকার ফলে উপজেলার ৩টি ইউনিয়নের জনসাধারন শায়েস্তাগঞ্জ পৌর শহরে এসে সবাই যে যার মত তাদের প্রয়োজনীয় কাজ সমাধানের জন্য আসেন। কিন্তু প্রকৃতির ডাকে সাড়া দিতে শৌচাগার না থাকায় চরম ভোগান্তিতে পড়েন বিভিন্ন স্থান থেকে আসা ক্রেতা-বিক্রেতা এবং স্থানীয় জনসাধারন বিশেষ করে নারী, শিশু ও বয়স্ক নাগরিকেরা। জনসাধারনের নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য ক্রয় করতে প্রতি দিন প্রত্যন্ত এলাকা থেকে বাজারে হাজার হাজার লোকজনের সমাগম ঘটে। তারা প্রকৃৃতির ডাকে সাড়া দিয়ে যেখানে সেখানে মল-মূত্র ত্যাগের কারনে বাতাসে দূর্গন্ধ চারপাশে ছড়িয়ে পড়ায় পরিবেশ ও নদীর পানির সাথে মিশে দূষিত হচ্ছে দিন দিন। তাছাড়া গন-শৌচাগার না থাকায় যত্রতত্র মল-মূত্র ত্যাগ করার ফলে জনস্বাস্থ্যও চরম হুমকির সম্মুখীন হয়ে পড়েছে । দাউদ নগর বাজারে একটি শৌচাগার তাকলে ও তা ব্যবহার করার অনুপযোগী। বিব্রতকর পরিস্থিতির সম্মুখিন হয়ে শায়েস্তাগঞ্জের জন প্রতিনিধিদের সম্বন্ধে বিরূপ ধারনা পোষন করেন।

গন-শৌচাগার না থাকায় উপজেলা সদরে ও বাজারে আসা বিভিন্ন ইউনিয়নের লোকজন বিব্রত অবস্থায় পড়ে যান। তাই গন-শৌচাগার স্থাপনের প্রয়োজন মনে করেন সচেতন মহল। জনগনের দুঃখ-দুর্দশা ও জনদুর্ভোগ লাঘবকল্পে জনগুরুত্বপূর্ন বিষয়গুলো সরকারের উচ্চমহলের দৃষ্টিগোচরে আনার দায়িত্ব যাদের উপর বর্তায়, সে সকল জণ প্রতিনিধিরাও এ ব্যাপারে নিশ্চুপ রয়েছেন। যা অত্যান্ত দুঃখজনক মনে করেন ব্যবসায়ী সমাজ। উপজেলা প্রশাসন,স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও সংশিলিষ্ট উর্ধ্বতন কতৃপক্ষের সদয় সু-দৃষ্টি কামনা করছেন স্থানীয় সচেতন মহল।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!