বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০১:৩২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

করাঙ্গি ব্রীজ অভিযানে বীর মুক্তিযোদ্ধা আবুল হাসিম

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০১৫

২৫৬৯৮এ কে এম নুরুজ্জামান তরফদার স্বপনঃ যুদ্ধ শুরু হওয়ার প্রায় কিছু দিনের মধ্যে আমি এবং দুই বন্ধু  মুক্তিযোদ্ধা মতিন, মুক্তিযোদ্ধা টিপু ভারতে ট্রেনিং অংশগ্রহন করি  এবং  ট্রেনিং সমাপ্ত করে সক্রিয় মুক্তিযুদ্ধে অংশগ্রহন করি ।

আমার মুক্তিযোদ্ধে অনেক ঘটনা রয়েছে আমি অল্প একটা ঘটনার কথা বলব, সেই দিন ছিল সোমবার আমি আর আমার বন্ধু মুক্তিযোদ্ধা টিপু মাকে দেখার জন্য চক্রামপুর বাড়ীতে আসতে চাইলাম। মাকে অনেক দিন দেখি না । তখন ভারতের ক্যাম্প থাকি রাতে বিভিন্ন গোয়েন্দর তথ্যের ভিত্তিত্বে অভিযান পরিচালনা করি। যুদ্ধে যাওয়ার সময় মাকে ভালভাবে দেখে যেতে পারি নাই সব সময় মাকে মনে পড়ত।

অনেক দিন অপক্ষোর পর মাকে দেখার জন্য এক সন্ধ্যার সময় সেই সীমান্তের উপার হতে পায়ে হেঠে বাড়ী আসার জন্য নিজ বাড়ীর উদ্দেশ্যে রওনা দিয়ে বাড়ীতে আসতে আসতে রাত তিনটা হয়ে গেল। আমি যখন বাড়ীতে এসে দরজায় যখন মা বলে ডাকলাম মা বুঝতে পারলেন যে আমি আসছি। মাকে জিজ্ঞাসা করলাম বাবা কোথায় মা বললেন তোমার বাবাকে তো পাকিস্তানী হানাদার বাহিনীর সদস্যরা এবং কিছু রাজাকার তোলে নিয়ে গেছে, কোথায় আছে মা বলতে পারলাম না আমি আর বেশী কিছু জিজ্ঞাসা করলাম না।

আমি আর আমার ছোট ভাই দুজন খোঁজ না দেয়ার কারনে আমার বাবাকে নিয়ে যায়।  মা ছোট ভাইয়ের কথা জিঞ্জাসা করলেন এবং কেমন আছে আমি বললাম মা সে ভাল আছে। আমি বুঝতে পারলাম  আমার মা অন্তর পাথর হয়ে গেছে। মা তেমন কিছু বলেন নি, আমি বুঝতে পারলাম মা অনেক কষ্ঠে মধ্যে আছেন কিন্তু আমাকে কিছুই বুঝতে দিলেন না। আমি আমার মায়ের কাছে যুদ্ধে না যাওয়ার ব্যাপারে কোন  বিরুপ প্রতিক্রিয়া দেখিনি।

আমার গর্বিত মা আমাকে মাগুর মাছের তরকারি  আমি এবং টিপুকে  খাবার খেতে দিলেন। আমারা মুক্তিযোদ্ধে সক্রিয় অংশগ্রহনের জন্য অনুপ্রেরণা দিলেন। আমি আমার বাবার কথা মনে হওয়ায় কিছু খেতে পারলাম না। আমারা যখন বাড়ি হতে বাহির হয়ে যাই ঠিক তখন আমাকে এবং আমার বন্ধু টিপুকে এক রাজাকার দেখে ফেলল। আমারা সে দিন আর সেখানে আমাদের গন্তব্য যাওয়া সম্ভব ছিল না তখন গন্তব্য স্থলে না গিয়ে আত্মগোপনে করলাম। আত্মগোপনে থাক অবস্থায় বিশেষ সংবাদে মাধ্যমে  মাধ্যমে জানতে পারলাম আমার কোথায় থাকি কিভাবে থাকি তা জানার জন্য পাশের বাড়ীর এক হিন্দুর উপর অত্যাচার করছে। অত্যাচারের কথা সহ্য করতে পারলাম না । ঠিক তখন আমার প্রতিজ্ঞা করলাম যে যেভাবেই হোক রাজাকারদের বিরোদ্ধে অভিযান পরিচালনা করব এবং তাকে উদ্ধার করব।
অনেক চিন্ত ভাবনা করে একটা অভিযান ঠিক করলাম। আমাদের পরিচিত একজন ছিল যে, রিক্সা চালাত তার সাথে যোগাযোগ করলাম এবং বললাম আমার একটা অভিযান  করব আমাদের সাহায্যে করতে হবে। আমাদের কথায় সেই দেশ প্রেমিক রিক্স চালক ভাই সারা দিল। আমার তাকে অভিযানের কৌশন ও পরিকল্পনা কথা বলি সে আমাদের কথা ভালভাবে বুঝল। আমাদের কৌশল অনুযায়ী তাকে একটা নতুন শাড়ী আনার জন্য বললাম, তোমার রিক্সটা নতুন শাড়ি দিয়ে  ভালভাবে বেধে দাও এবং আমার যা বললব সে মোতাবেক কাজ করবে।

রিক্সা চালক আমাদের কথায় রাজি হল। আমারা বললাম করঙ্গি ব্রীজের পাশে পাকিস্তানিদের একটা ক্যাম্প আছে সেখানে যেতে হবে। তুমি যখন যাবে কেউ জিজ্ঞাসা করলে বলবে যে নতুন বউ তাকে নিয়ে যাচ্ছি।  আমাদের কথা মত রিক্সাচালক সেখানে গেল আমাদের কথা মত কাজ করল। আমরা বলেছিলাম যখন তাদের ক্যাম্পের পাশে যাবে তখন জিঞ্জাসা করলে না শুনার ভান করে তাদের কাছে চলে যাবে। রিক্সা চালক সে মোতাবেক ঠিক পাকিস্তানীদের ক্যাম্পের পাশে যাওয়া সাথে ক্যাম্পের নিযুক্ত সেন্টি বলল রুক যা তখন রিক্সা চালক না শুনার ভান করে ঠিক ক্যাম্পের পাশে সেন্টির পাশে এসে দাড়াল। আমাদের পরিকল্পনা মোতাবেক ঠিক তখনি আমি কর্তব্যরত সেন্টি কে পরাস্ত করে হাতিয়ার  চিনিয়ে নিলাম এবং আমি ও টিপু ক্যম্পে থাকা ১৩ জন পাকিস্তানিকে বিভিন্ন কৌশল হাতে থাকা রক্তমাখা এসএমজিগুলো ব্যবহার করতে ভূল করলাম না যা করার দরকার ঠিক তাই করলাম এবং  অভিযান সফল করে আমাদের ট্রেনিং সেন্টারে চলে গেলাম।

বীর মুক্তিযোদ্ধা আব্দুল হাসীম ১৯৬৮ সালে হবিগঞ্জ সরকারী উচ্চ বিদ্যালয় হতে এসএসসি, ১৯৭০ সালে বৃন্দাবন সরকারী কলেজ
হতে এইচএসসি পাশ করেন। ছাত্র জীবন হতে রাজনীতিতে সক্রিয় ভূমিকা পালন করেন। ছাত্র সংগ্রাম কমিটির সভাপতি নির্বাচিত
হতে বিভিন্ন পাকিস্তান বিরোধী করমকান্ডে সক্রিয় ভূমিকা রেখেছেন।  ।

১৯৭১ সালে বৃন্দাবন সরকারী কলেজে বিএ অধ্যায়ন কালীন সময়ে মুক্তিযোদ্ধ শুরু হওয়ায় বিএ পরীক্ষা অংশগ্রহন না করে মুক্তিযোদ্ধের প্রশিক্ষণ গ্রহনের জন্য ভারতে চলে যান।
সেখানে প্রশিক্ষণ শেষে পাক্স্তিান হানাদার বাহিনীর বিরুদ্ধে সক্রিয় যুদ্ধে অংশগ্রহন করেন। হবিগঞ্জ জেলা মুক্তিযোদ্ধে অংশগ্রহন
করী তরুন ব্যক্তিদের মধ্যে বীর মুক্তিযোদ্ধা আবুল হাসিম অন্যতম। মুক্তিযোদ্ধ চলাকালীন বিভিন্ন সময়ে বিভিন্ন দায়িত্ব
অপন করা তিনি অত্যান্ত আন্তরিকতা ও সাহসিকতার সাথে প্লাটুন কমান্ডার, সেকশন কমান্ডার এর দায়িত্ব পালন করেন।  যুদ্ধ
পরবর্তী সময়ে দেশ গঠনে তিনি সক্রিয় অংশগ্রন করেন। দেশ স্বাধীনের পর পিতার আদেশে পুনরায় বৃন্দবন কলেজে লেখাপড়া শুরু
করেন এবং কৃতত্বতার সাথে বিএ ডিগ্রি অর্জন করেন।

১৯৭২ সালে হবিগঞ্জ ছাত্রলীগ প্রতিষ্টাতাদের অন্যতম সদস্য ছিলেন এবং  ছাত্রলীগের প্রথম সভাপ্রতি নির্বাচিত হন।  তিনি ১৯৬৯ সালের গনঅভ্যতান, ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ এবং ১৯৭২ সালে দেশ গঠনে সক্রিয় অংশগ্রহন করে  দেশ মাতৃকার জন্য এক অবদান রেখেছেন।দীর্ঘ ২৭ বছর একাধারে ০৭ নং ভাদেশ্বর ইউনিয়রে চেয়ারম্যান নির্বাচিত হয়ে বলিষ্ঠ নেতৃত্ব প্রদান করেছেন। সংগ্রামী জীবনে প্রতিষ্ঠিত করেছেন অনেক শিক্ষমূলক ও সমাজসেবা
মূলক প্রতিষ্ঠান। বাহুবল উপজেলার শাহাজালাল উচ্চ বিদ্যালয় সহ অসখ্য শিক্ষা প্রতিষ্ঠান এবং সমাজ সেবা মূল প্রতিষ্ঠান প্রতিষ্ঠিত
করেছেন। মহান এই মুক্তিযোদ্ধা এখন দেশ সেবায় নিজেকে উজার করে দিচ্ছেন।
আসুন আমারা এই মুক্তি যোদ্ধের মাসে এসব মুক্তিযোদ্ধাদের মুখে সত্য  ইতিহাস জানি এবং সকলকে জানাই।এই মহান বীর মুক্তিযোদ্ধার প্রতি রইল শ্রদ্ধা, ভালবাসা ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!