সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:২৫ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে ছিন্নমূল মানুষের বিছিন্ন জীবনযাপন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১১ নভেম্বর, ২০১৮

এমএইছ চৌধুরী জুনাইদ, শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) থেকে :: হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ রেওয়ে জংশনের প্লাটফরম, খোলা জায়গায়সহ আশপাশ এলাকায় বিভিন্ন জেলা থেকে আগত ছিন্নমূল মানুষের মানবেতর জীবনযাপন করতে দেখা যাচ্ছে।তাদের দুঃখের কথা শুনার মত মানুষের বড় অভাব আমাদের এই সমাজে। কিছু জনদরদী আছেন মানবিক মূল্যবোধ থেকে এই ছিন্নমূল মানুষদের সহমর্মিতা জানানোর পাশাপাশি সাহায্য সহযোগীতা করতে চান কিন্তু উনাদের সামর্থ্য নেই।

আবার যাদের সামর্থ্য আছে তাদের সাহায্য সহযোগীতা করার মানসিকতার অভাব। এই ছিন্নমূল মানুষগুলোর এখন প্রধানত প্রয়োজন রাষ্ট্রীয় ও সামাজিক পৃষ্ঠপোষকতা। উপজেলার শায়েস্তাগঞ্জ পৌরসভাকে দু’ভাগ করে চলে গেছে ঢাকা-সিলেট রেল পথ। হবিগঞ্জ জেলার একমাত্র জংশন হচ্ছে ঐতিহ্যবাহী শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশন। বৃটিশ আমলে নির্মিত এই রেলওয়ে জংশনটি খুবই গুরুত্বপূর্ণ স্টেশন হিসেবে গন্য হয়। আলোচ্য ছিন্নমূল মানুষদের বসবাস এখানেও কম নয়। মহান স্রষ্টা কর্তৃক বিশ্ব সৃষ্টিলগ্ন থেকেই এজগতের সৃষ্টির অন্যতম সেরা হচ্ছে মানুষ। এই মানুষেরা বিভিন্ন অবস্থানে, পরিবেশে নানান বৈচিত্রে ও স্বতন্ত্র বৈশিষ্ট্যে জীবনযাপন করে থাকেন।কেউ বাস করে উপর তলায় আবার কারো আবাস গাছ তলায়।

এ অসমতা বিনাশের প্রত্যয়ে বিশ্ব স্বীকৃত মৌলিক অধিকারের অন্যতম অধিকার হচ্ছে সকল মানুষের বাসস্থান নিশ্চিত করা।যেমন-ই হোক প্রত্যেক মানুষের একটি ন্যুনতম সুযোগ সুবিধা সম্পন্ন বসবাসের ব্যবস্থা থাকতে হবে। বিশ্ব স্বীকৃত মানুষের মৌলিক অধিকার ৫টি ১. খাদ্য ২. বস্ত্র ৩. বাসস্থান ৪. শিক্ষা ও ৫. চিকিৎসা।এর মধ্যে বাসস্থান তৃতীয় অবস্থানে হলেও এটি একটি অন্যতম গুরুত্বপূর্ণ অধিকার। আমাদের দেশে লক্ষ লক্ষ মানুষ দারিদ্রসীমার নীচে, মানবেতর জীবনযাপন করছে। ওই মানুষগুলোর নেই কোন স্থায়ী ঠিকানা নেই কোন বসবাসযোগ্য আবাস। বর্তমান প্রেক্ষাপটে এদেরকেই আমরা ছিন্নমূল মানুষ হিসেবে অভিহিত করে থাকি।

এই মানুষগুলোই দেশের শহরাঞ্চলে, পার্কে, ফুটপাতে অথবা পরিত্যক্ত, অব্যবহৃত সরকারি জায়গায় নিজ উদ্যোগে মাথা গোঁজার ঠাঁই বানিয়ে নেয়। এদেরকে সবচেয়ে অধিক পরিমানে পরিলক্ষিত হয় রেলওয়ে স্টেশনের প্লাটফর্ম অথবা খোলা জায়গায়। শহর কেন্দ্রিক রেল স্টেশনগুলো তাদের জন্য উপযুক্ত ও নিরাপদ স্থান বলে তারা বিবেচনা করেন। সেখানে তারা মাথা গোঁজার ঠাঁই এবং বেঁচে থাকার তাগিদে রোজগারের ব্যবস্থা উভয় সুবিধাই পেয়ে থাকেন।

সরজমিনে শায়েস্তাগঞ্জ রেলওয়ে জংশনে গিয়ে দেখা যায়, এই মানুষগুলোর মধ্যে কেউ কেউ কিছু দিনের জন্য এখানে আসেন আবার কেউ যুগব্যাপী বসবাস করছেন। আবার এই রেল স্টেশনের পার্শ্ববর্তী পরিত্যক্ত জায়গায় ঝুপড়ি ঘর বানিয়ে স্বপরিবারে বাস করছেন অনেকেই। প্লাটফরমে অবস্থানরত চাঁদপুরের বাসিন্দা কিতাব আলী শায়েস্তাগঞ্জ নিউজকে জানান, তাঁর মূল ঠিকানা চাঁদপুর হলেও সেখানে তার কোন ভিটে-মাটি নেই। তাই বধ্য হয়েই যেখানে থাকা এবং রোজগারের সুবিধা পান সেখানেই স্বপরিবারে দিন কাটান। এখানকার চেয়ে বেশী সুবিধাজনক স্থানের সন্ধান পেলে আবার সেখানে চলে যাবেন। ঝুপড়ি ঘরের বাসিন্দা বিধবা কুটুনি বেগম বলেন, তার স্বামী নেই, শশুর বাড়ি নেই, বাবার বাড়িতেও বসবাসের জন্য স্থায়ী কোন ভূমি নেই, তাই রেলওয়ের পরিত্যক্ত জায়গায় ঝুপড়ি ঘর তৈরী করে বসবাসকরা ব্যতিত কোন উপায় নেই।

একই স্থানে দীর্ঘদিন বসবাসের ফলে অনেকেরই এলাকায় সৌহার্দপূর্ণ সম্পর্ক গড়ে উঠেছে। সেই সুবাদে অন্যের আশ্রয়ে কুড়ে ঘর বানিয়ে দিনাতিপাত করছেন অনেকেই। এদের একজন ফজলু মিয়া বলেন, নিজের কোন বাসস্থানের জায়গা না থাকায় অন্যের জায়গায় পরিবারসহ আশ্রিত হয়ে আছেন। দিনমজুর ফজলু মিয়ার শারিরীক সামর্থ্যই তার সম্বল। বর্তমানে ষাটোর্ধ বয়সে কর্মক্ষমতা হারিয়ে মানবেতর জীবনযাপন করছেন তিনি।

অনেকেই মনেকরেন রষ্ট্রীয় ব্যবস্থাপনায় পরিত্যক্ত পাহাড়, বনাঞ্চল অথবা সমতল ভূমি যেস্থানেই হোক এদেকে পূণর্বাসন করা যেতে পারে। এ লক্ষ্যে প্রয়োজন আলোচ্য বিষয়টি রাষ্ট্রকে অবগত করানোর পাশাপাশি উদ্যোগ গ্রহন করার মানসিকতা সম্পন্ন, দৃঢ় প্রত্যয়দীপ্ত ব্যক্তিত্ব। সম্প্রতি বাংলাদেশ সরকার কর্তৃক দশ লক্ষ রোহিঙ্গা শরণার্থীদের যেভাবে পুনর্বাসন করা হয়েছে তা বিশ্ব দরবারে আমাদের ভাবমূর্তি সমুন্নত করেছে। একই উপায়ে অবহেলিত মানবেতর জীবনযাপনকারী ছিন্নমূল মানুষগুলোকে একটি স্থায়ী ঠিকানায় পুণর্বাসিত করার দাবী অত্র এলাকার জনদরদী সচেতন মহলের।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!