বুধবার, ০৮ মে ২০২৪, ১১:৫৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আজ তেলিয়াপাড়া চা বাগানের বাংলো থেকেই মুক্তিযুদ্ধের আনুষ্ঠানিক ঘোষণা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৪ এপ্রিল, ২০১৫

698হীরেশ ভট্টাচার্য্য হিরো॥ ১৯৭১ সালের ২৫ শে মার্চ কাল রাত্রিতে বর্বর হামলার পর দেশের অবস্থা যখন টালমাটাল। প্রতিরোধের কোন উদ্যোগ চোখে পড়েনি তখন ১৯৭১ সালের ঐতিহাসিক ৪ এপ্রিল হবিগঞ্জের মাধবপুর উপজেলার তেলিয়াপাড়া চা বাগানের ম্যানেজার বাংলোয় ২৭ সেনা অফিসারের এক গুরুত্তপূর্ণ  বৈঠকে মুক্তিযুদ্ধে রণাঙ্গণকে ৪ সেক্টরে ভাগ করা হয়েছিল। ৪ সেনা কর্মকর্তাকে ৪টি সেক্টরের দায়িত্ব দেয়া হয়।

 

পরবর্তীতে ৪ সেক্টরের কাজের সুবিধার্থে ১১টি সেক্টরে ভাগ করা হয়। এ বৈঠকেই সেনা কর্মকর্তাগণ দেশকে স্বাধীন করার শপথ এবং যুদ্ধের রণকৌশলী গ্রহন করেন। ওই বৈঠক শেষে মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক আতাউল গণি উসমানী নিজের পিস্তল থেকে ফাঁকা গুলি করে আনুষ্ঠানিকভাবে পাক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। বৈঠকে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক  আতাউল গণি উসমানি, মুক্তিযুদ্ধের উপসর্বাধিনায়ক মেজর জেনারেল এম এ রব (বীর উত্তম), সাবেক সেনা প্রধান মেজর জেনারেল শফিউল্লাহ, মেজর সেনারেল সি আর দত্ত, সাবেক সেনা প্রধান মেজর জিয়াউর রহমান, মেজর জেনারেল আব্দুল মতিন, মেজর খালেক মোশারফ, মেজর হেলাল মোর্শেদ, কমান্ডেন্ট মানিক চৌধুরী, ভারতের বিগ্রেডিয়ার শুভ্র মানিয়ম, এনামূল হক মোস্তফা শহীদ,মৌলানা আসাদ আলী(এম.পি),দেওয়ান আশ্রাব আলী, লে: সৈয়দ ইব্রাহীম, ক্যাপ্টেন কাজী কবির উদ্দিন। তেলিয়াপাড়া চা বাগান ম্যানেজার বাংলোটিকে ৪ এপ্রিল থেকে মুক্তিবাহিনীর সদর দপ্তর ও পরে ৩ ও ৪ নং নম্বর সেক্টর কার্যালয় হিসেবে ব্যবহার করা হয়। ১ নম্বর সেক্টরের দায়িত্ব পেয়েছিলেন মেজর জিয়াউর রহমান পরে মেজর রফিকুল ইসলাম। ২নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন প্রথমে খালেদ মোশাররফ পরে মেজর হায়দার।

৩ নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন প্রথমে মেজর জেনারেল শফিউল্লাহ পরে মেজর নুরুজ্জামান। ৪ নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন মেজর জেনারেল সি, আর, দত্ত। পরে ক্যাপ্টেন কাজী কবির উদ্দিন। ৫নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন মেজর মীর শওকত আলী। ৬নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন উইং কমান্ডার বাশার। ৭ নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন মেজর কাজী নুরুজ্জামান। ৮ নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন প্রথমে মেজর উসমান চৌধুরী পরে মেজর এম এ মনছুর।

৯ নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন প্রথমে মেজর আব্দুল জলিল এবং অতিরিক্ত দায়িত্ব পালন করেন এম এ মঞ্জুর। ১০ নম্বর সেক্টর নৌবাহিনীর সৈনিকদের নিয়ে গঠন করা হয়। ১১ নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন প্রথমে মেজর আবু তাহের ও পরে ফ্লাইট লে: এম হামিদুল্লাহ। মুক্তিবাহিনীকে ৩টি ব্রিগেডে ভাগ করে পরিচালনার জন্য ৩জনকে দায়িত্ব দেন। জেনারেল আতাউল গণি উসমানী। জিয়াউর রহমানের অনুসারে “জেড ফোর্স” জিয়াউর রহমানের দায়িত্বে, মেজর জেনারেল শফিউল্লাহ নাম অনুসারে “এস ফোর্স”  মেজর জেনারেল শফিউল্লাহ দায়িত্বে এবং খালেদ মোশাররফের নাম অনুসারে অপর ব্রিগেড “কে ফোর্সের” দায়িত্বে দেয়া হয় মেজর খালেদ মোশাররফের উপর। মহান স্বাধীনতা যুদ্ধ শুরু হওয়ার পর ৩ নম্বর সেক্টরের কমান্ডার মেজর কে এম শফিউল্লাহ তার হেড কোয়ার্টার স্থাপন করেন তেলিয়াপাড়া চা বাগানে।

সড়ক ও রেলপথে বৃহত্তর সিলেটে প্রবেশের ক্ষেত্রে মাধবপুর উপজেলার তেলিয়াপাড়ার গুরুত্ব ছিল অপরিসীম। এখান থেকে মুক্তিবাহিনী বিভিন্ন অভিযান পরিচালনা করা ছাড়াও তেলিয়াপাড়া চা বাগানে মুক্তিযোদ্ধের একটি বড় প্রশিক্ষণ ক্যাম্প গড়ে উঠে। মুক্তিযোদ্ধের সর্বাধিনায়ক আতাউল গণি উসমানীসহ কয়েকটি সেক্টরের কমান্ডারগন কার্যোপলক্ষে বিভিন্ন সময়ে তেলিয়াপাড়া সফর করেন। ম্যানেজার বাংলো সহ পার্শ্ববর্তী এলাকা ছিল মুক্তিযোদ্ধের সংগঠক ও সেনানায়কদের পদচারণায় মূখরিত। ১৯৭১ সালে ২১ জুনের পরে পাকিস্তান সেনাবাহিণীর প্রচন্ড আক্রমণের কারণে তেলিয়াপাড়া চা বাগানে স্থাপিত সেক্টর হেড কোয়ার্টার  তুলে নেয়া হয়।

 

এ দিকে মহান স্বাধীনতা যোদ্ধের স্মৃতি বিজরিত তেলিয়াপাড়া চা বাগান স্মৃতিসৌধ এলাকা এখন আকর্ষণীয় পিকনিক স্পটে পরিণত হয়েছে। অত্যন্ত সুন্দর  ও দৃষ্টিনন্দন বুলেট আকৃতির স্মৃতিসৌধ ম্যানেজার বাংলো ও চা বাগানের অপূর্ব নৈসর্গিক দৃশ্যকে কেন্দ্র করে এখানে গড়ে উঠেছে পিকনিক স্পট। প্রতিবছর শীত মৌসুম আসার সাথে সাথে প্রকৃতির অপরুপ সৌন্দর্য পিপাসুরা পিকনিক করতে ছুটে আসেন তেলিয়াপাড়া চা বাগানে।

 

সাবেক ঢাকা সিলেট মহাসড়ক কিংবা তেলিয়াপাড়া রেল স্টেশন হতে প্রায় দুই কিলোমিটার  অভ্যন্তরে ভারতীয় সীমান্ত ঘেঁষা স্থানে অবস্থিত তেলিয়াপাড়া চা বাগানের ম্যানেজার বাংলো। বাংলোর পাশে মহান স্বাধীনতা যুদ্ধের স্মৃতি ধারণ করে সগৌরবে দাঁড়িয়ে আছে বুলেট আকৃতির স্মৃতিসৗধ। মুক্তিযোদ্ধের স্মৃতি বিজরতি এই স্থানটিকে দর্শণার্থীদের জন্য আরো আকর্ষণীয় করে তুলতে পাকা সড়ক, রেষ্টহাউজ নির্মাণসহ সার্বিক কাজ ইতি মধ্যেই শুরু হয়েছে। দীর্ঘ দিন যাবত স্বাধীনতা যুদ্ধের প্রথম মুক্তিবাহিনীর সদর দপ্তর ও যুদ্ধের নানা স্মৃতি বিজরিত তেলিয়াপাড়া চা বাগানের এ বাংলোকে যাদুঘরে রুপান্তরের দাবি জানিয়ে আসছেন মুক্তিযোদ্ধারা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!