শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:৫০ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে কৃষকের আহাকার, পানির অভাবে বোরো ধানের ক্ষয়কতি

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০১৯

অপু দাশ ॥ শায়েস্তাগঞ্জ উপজেলার বাগিনী পাড়া ও ৫নং সুদিয়াখলা গ্রামে পানির অভাবে ২শতাধিক একর জমির বোরো ধান নষ্ট হয়ে যাচ্ছে। মাঠ ফেঁটে চৌচির হয়ে যাচ্ছে । কৃষকের আহাকার তারা এখন আকাশের দিকে তাকিয়ে বৃষ্টির অপেক্ষা করছে। ধান ক্ষেতে পানি দেওয়া নিয়ে কৃষকের যেন চিন্তার শেষ নেই। এর মাঝে দেখা দিয়েছে কামলা সঙ্কট। জমির ধান গাছ পানির অভাবে শুকিয়ে যাওয়ায় এবং মোটা অঙ্কের মজুরি দিয়েও ধান ঘরে তুলতে পারবে না বলে দিশেহারা হয়ে পড়েছে কৃষক।

একদল পানি সেচের লোক কৃষকদের আশ্বাস দিয়ে এখন বালু ব্যবসা নিয়ে ব্যস্ত আছে । পানির অভাবে কৃষকদের স্বপ্ন বর্তমানে ভেঙ্গে গেছে। বৃষ্টি না হওয়াতে রোদে মাঠে রোপণকৃত বোরো ধান পোকায় আক্রান্ত এবং শুকিয়ে যাচ্ছে আতঙ্কের মধ্য দিয়ে দিন পার করছেন কৃষকরা।

স্থানীয় কৃষকরা কাঁধে করে ভাড় দিয়ে পানির যোগান দিলেও রক্ষা করতে পারছেনা প্রায় নষ্ট হয়ে যাওয়া জমির ধান। পানির অভাবে নষ্ট হওয়ার পথে ওই জমিগুলোর ফসল। ধান চাষীরা এ ফসল ঘরে তোলতে না পারলে তাদের পরিবারে খাদ্য সঙ্কট দেখা দেয়ার সম্বাবনা রয়েছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, কৃষকরা ভার বয়ে নদী থেকে পানি এনে জমিতে দিচ্ছে। এতে করে এই ফসল রক্ষা করা অসম্ভব হয়ে পড়েছে।

আলাপকালে স্থানীয় কৃষক মোঃ ছাদেক মিয়া, ফয়সল মিয়া, কসির মিয়া, রোসন মিয়া, মামুন মিয়া, নুমান মিয়া, হাসেম মিয়া ও বাবুল মিয়া বলেন, তারা খোয়াই নদী থেকে পানি সেচের মাধ্যমে সারা বছর বোরো ফসলসহ বিভিন্ন চাষাবাদ করে আসছেন। সম্প্রতি একটি স্বার্থন্বেষী মহল খোয়াই নদী থেকে পানি সেচের বদলে বালি উত্তোলনে ব্যস্ত। ওই মহলটি বর্তমানে অধিক টাকার লোভে কৃষকদের পানি সরবরাহ না করে বালু উত্তোলন করছে। এর ফলে পানির অভাবে ধান চাষীদের মাথায় হাত দেয়া ছাড়া উপায় নাই।

আলোচ্য এলাকার ২শতাধিক একর বোর ধান ধ্বংশের হাত থেকে রক্ষা করার জন্য চাষীরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও প্রশাসনের সুদৃষ্টি কামনা করছেন স্থানীয় কৃষকবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!