বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:১৬ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আমার প্রিয় চুনারুঘাট উপজেলা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ৮ এপ্রিল, ২০১৫

ChunarughatUpazilaএ.কে.এম. নূরুজ্জামান তরফদার (স্বপন): হবিগঞ্জ জেলার মধ্যে চুনারুঘাট উপজেলা অন্যতম। স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে স্বাধীনতা পরবর্তী দেশে গঠনে এ উপজেলার অবদান অনেক । এ উপজেলা জন্ম গ্রহন করেছেন অনেক খ্যতনামা ব্যক্তিত্ব যাদের মধ্যে উল্লেখযোগ্য ব্যক্তিরা হলেন, বিশ্ব গণসঙ্গীতের প্রাণ পুরুষ ও গণনাট্যের নতুন প্রবাহের সৃষ্টিকারী হেমাঙ্গ বিশ্বাস, প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর প্রতিষ্ঠাতা ভাইস চ্যান্সেলর ড. আব্দুর রশিদ চৌধূরী, স্বাধীনতা যুদ্ধের সেক্টর কমান্ডার মেজর জেনারেল সিআর দত্ত, গণপ্রজাতন্ত্রী

বাংলাদেশ সরকারের সাবেক সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী এডভোকেট জনাব এনামুল হক মোস্তফা শহীদ, ওলি সৈয়দ নাসির উদ্দিন সিপাহসালা, ওলি সৈয়দ দূদা হাসান, সাবেক মন্ত্রী সৈয়দ মহিবুল হাসান, যমুনা সেতু এর তত্বাবধায়ক মোঃ আব্দুর রশিদ, বৃন্দাবন সরকারী কলেজের সাবেক প্রিন্সিপাল মোঃ আব্দুল্লাহ, উপ-মহাদেশের প্রখ্যাত ডাক্তার আর আর কৈরী, সাবেক কৃষি উপদেষ্টা ও আশার প্রেসিডেন্ট সফিকুল হক চৌধুরী, সাবেক বিচারপ্রতি মোঃ আব্দুল হাই, ব্যুরো বাংলাদেশ এর গ্রাম পরিচালক মোঃ সিরাজুল ইসলাম তালুকদার, প্রখ্যাত সাংবাদিক মোঃ শফিকুল ইসলাম তালুকদার লুতু সহ অনেক প্রজ্ঞাবান ব্যক্তিবর্গের জন্মস্থান চুনারুঘাটে।

 

চুন ব্যবসায়ীর ঘাট হতে চুনারুঘাটের নামকরণ : অতিপ্রাচীনকালে এই এলাকার নাম নাম ছিল তরফ রাজ্য। এই রাজ্যের সর্বশেষ রাজার নাম ছিল আছক নারায়ণ এবং তাঁর রাজধানী ছিল বর্তমান বাল্লা সীমান্তের নিকটে টেকারঘাট গ্রামে। হযরত শাহজালাল (রঃ) নির্দেশে সিপাহসালার সাইয়েদ নাসির উদ্দিন কর্তৃক তরফ রাজ্য বিজয়ের পর এই অঞ্চলে মুসলিম শাসন আরম্ভ হয়। তৎকালে অত্র এলাকায় খোয়াই নদী ছাড়া যোগাযোগের অন্যকোন বিকল্প পথ ছিলনা। সেসময় খোয়াই নদীর পশ্চিম তীরে বড়াইল মৌজায় একটি নদীর ঘাট ছিল। এই ঘাট দিয়ে নদী পথে অন্য এলাকার জনসাধারণ যাতায়াত ও মালমাল আদান প্রদান করত। বিশেষ করে চা বাগান সমৃদ্ধ এ এলাকায় উৎপাদিত চা ও অন্যান্য মালামাল রপ্তানী কাজেও একমাত্র ঘাট হিসেবে ব্যবহৃত হত। জনশ্রুতি আছে, এ ঘাটের পার্শ্বে একজন বিখ্যাত চুন ব্যবসায়ী ছিলেন। যাঁর চুনের ব্যবসা তৎকালে সমগ্র তরফ রাজ্যে বিস্তৃত ছিল। তখন এই এলাকা চুন ব্যবসায়ী ঘাট নামে পরিচিতি লাভ করে এবং পর্যায়ক্রমে এলাকাটি চুনারুঘাট হিসেবে পরিচিতি লাভ করে।

 

চুনারুঘাট থানার প্রতিষ্ঠার ইতিকথা: বৃটিশ আমলে তৎকালীন আসাম সরকারের ১০/০৮/১৯১৪ ইংরেজী তারিখের ৪৭ নং জি স্মারকে সিলেট জেলার হবিগঞ্জ মহকুমাধীন মুছিকান্দি থানা প্রতিষ্ঠা করা হয়। যা বর্তমান থানা সদর হতে প্রায় ৬ কি. মি. পূর্ব দক্ষিণে খোয়াই নদীর তীরে অবস্থিত ছিল। কিন্তু মুছিকান্দি যাতায়াতের অসুবিধা হেতু পরবর্তী সময়ে ১৯২২ ইংরেজী সনে বর্তমান স্থানে থানা সদর স্থানান্তর করা হয়। আসাম প্রাদেশিক সরকারের জারীকৃত স্মারক নং-৩১২৬/জি, জে এবং স্মারক নং৪৭, তারিখ-০৩/০৫/১৯১৮ ইংরেজী মূলে বর্তমান চুনারুঘাট থানা প্রতিষ্ঠা করা হয়। ১৯৮৩ ইংরেজী সনে চুনারুঘাট থানাকে উপজেলা হিসেবে ঘোষণা করা হয়।

 

এক নজরে চুনারুঘাটঃ চুনারুঘাট উপজেলার দক্ষিণে ভারত ও হবিগঞ্জের মাধবপুর উপজেলা, উত্তরে হবিগঞ্জ সদর ও বাহুবল, পূর্বে ভারত ও মৌলভী বাজার জেলার শ্রীমঙ্গল উপজেলা এবং পশ্চিমে মাধবপুর উপজেলা । এ উপজেলার আয়তন ৪২৭ বর্গ কিলোমিটার, জনসংখ্যা ২,৬৭,১০০ জন (প্রায়)। এ উপজেলায় ৩৮৫ টিগ্রাম, ১০টি ইউনিয়ন, ০১টি পৌরসভা, ৪৬৮টি মসজিদ, ৭৫টি মন্দির আছে ।এ উপজেলার শিক্ষার হার ৪৮.৮০%। এ উপজেলায় খোয়াই, সুতাং ও করাঙ্গী এ ৩ টি নদ-নদী

 

চুনারুঘাট উপজেলার ভ্রমনের জন্য উল্লেখযোগ্য স্থান : চুনারুঘাট উপজেলার নৈসর্গিক সৌন্দর্য়ে ভরপুর পযটন স্থান। এ উপজেলায় রয়েছে ওলি সৈয়দ নাসির উদ্দিন সিপাহসালার মাজার শরিফ, শাহ্ আখবর শাহ্ মাজার, রেমা ক্যালেঙ্গা বন্য প্রাণী অভয়ারণ্য, সাতছড়ি জাতীয় উদ্যান, চা বাগান, রাবার বাগানসহ অসংখ্য পযটন স্থান রয়েছে।

 

সিপাহসালার সৈয়দ নাসির উদ্দিন (রঃ) এর মাজার মুড়ারবন্দ : চুনারুঘাট উপজেলার দশর্নীয় স্থানের মধ্যে সিপাহীসালার সৈয়দ নাসির উদ্দিন (র) মাজার অন্যতম। এ মজারে বাৎসরিক ০৩ দিন ওরস মোবারক পালন করা হয়। এছাড়া প্রতিদিন অনেক ভক্ত ও আশেকান মাজার জিয়ারতের উদ্দেশ্যে এখানে আসেন। ঢাকা-সিলেট মহাসড়কের শায়েস্তাগঞ্জ নতুন ব্রীজ হতে চুনারুঘাট উপজেলা রাস্তা শ্রীকোটা নামক স্থান হতে ০৫ কি: মি: ভিতরে মধ্যে সিপাহীসালার সৈয়দ নাসির উদ্দিন (র)

 

রেমা ক্যালেঙ্গা বন্য প্রানী অভয়ারণ্য : চুনারুঘাট উপজেলার এক নয়নাভিরাম স্থানের নাম রেমা-কালেঙ্গা । এ নৈসর্গিক দৃশ্য না দেখলে কারো উপলব্ধির সুযোগ নেই-এ স্থানটি কি রকম ! হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার রেমা-কালেঙ্গা বনাঞ্চল ১৪ হাজার ৬শ ৩২ একর জমি নিয়ে গড়ে উঠা এই বনাঞ্চলের বয়স প্রায় ১শ বছর। দেশের দ্বিতীয় বৃহত্তম এ বনাঞ্চলে রয়েছে ৩৭ প্রজাতির স্তন্যপায়ী, ১৬৭ প্রজাতির পাখি, ৭ প্রজাতির উভচর, ১৮ প্রজাতির সরিসৃপ, বিলুপ্ত প্রায় উতবা, কাইম, বনমোরগ, বানর, হনুমান , হরিণ, সাপ, মৌমাছি, চশমা বানরসহ ৬০ প্রজাতির বন্যপ্রাণী এবং ৬৩৮ প্রজাতির উদ্ভিদ। নয়নাভিরাম ছোট-বড় পাহাড়, টিলা ও ১টি লেক, ২শ ফুট উঁচু পর্যবেন টাওয়ার যা পর্যটকদের খুব সহজেই আকৃষ্ট করতে পারে।

 

সাতছড়ি জাতীয় উদ্যান : চুনারুঘাট উপজেলার রঘুনন্দন পাহাড়ে অবস্থিত এই উদ্যান । বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে সড়ক পথে এর দূরত্ব ১৩০ কিলোমিটার। উদ্যানের কাছাকাছি ৯টি চা বাগান আছে। উদ্যানের পশ্চিম দিকে সাতছড়ি চা বাগান এবং পূর্ব দিকে চাকলাপুঞ্জি চা বাগান অবস্থিত। উদ্যানের অভ্যন্তরভাগে টিপরা পাড়ায় একটি পাহাড়ী উপজাতির ২৪টি পরিবার বসবাস করে। এই ক্রান্তীয় ও মিশ্র চিরহরিৎ পাহাড়ী বনভূমি ভারতীয় উপমহাদেশ এবং উন্দো-চীন অঞ্চলের সংযোগস্থলে অবস্থিত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!