রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:০৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাহুবলে যুবকের প্রচেষ্টায় অবহেলিত এলাকায় শিক্ষা বিস্তার

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ১৫ এপ্রিল, ২০১৫

৫৮৯আজিজুল হক সানু, বাহুবল (হবিগঞ্জ) ॥  সরকারী কর্তা বা ব্যক্তির হাতের মুঠো খুলার দিকে না চেয়ে নিজ প্রচেষ্টায় শিক্ষার প্রসার ঘটাচ্ছেন জালাল উদ্দিন নামে এক ত্যাগী যুবক। তার বাড়ি বাহুবল উপজেলার ২নং পুটিজুরী ইউনিয়নের উত্তরভবানীপুর গ্রামে। সে স্বরলমনা দেলোয়ার হোসেনের বিপ্লবী পুত্র।

 


এলাকাবাসী সূত্রে জানান, উপজেলার উত্তরভবানীপুর গ্রামটি বাহুবলের উত্তর ও পূর্বদিকে পাহাড়ী এলাকায় অবস্থিত। সেখানে সরকারী কোন শিক্ষা প্রতিষ্ঠান বা আধুনিকতার ছোয়া নেই বললেই চলে। এখানকার মানুষেরা জীবিকার তাগিদে পাহাড় হতে জ্বালানো কাঠ সহ হারভাঙ্গা শ্রম বিক্রি করে কোন রকম সংসার নিয়ে বেঁচে আছেন। যাতায়াত ও বিদ্যুৎ সমস্যা সহ নানাবিদ সমস্যায় ওই এলাকার মানুষেরা দিন কাটাচ্ছেন। একের পর এক ঘটেছিল চুরি, চামারী সহ নানা অপরাধ। প্রায় অপরাধের স্বর্গরাজ্যেই উত্তরভবানীপুর কে এলাকায় প্রচারের দ্বারপ্রান্তে পৌছতে ছিল।

 

ঠিক ওই সময় ডাঃ জালাল উদ্দিন নামে এক ব্যক্তি এলাকার সুনাম রক্ষা ও শিক্ষার প্রসার ঘটানোর চেষ্টায় পরিকল্পিত কাজে জড়িয়ে যান। নিজ প্রচেষ্টায় বাড়ির আঙ্গিনায় ২০০৭ইং সালে ছোট একটি কাঁচা ঘর তৈরি করে বে-সরকারী প্রতিষ্ঠান হযরত শাহজালাল (রহ) কেজি স্কুলের শুভযাত্রা শুরু করেন। পরিচালনায় থাকেন তিনি নিজেই এবং ৪জন সহকারী শিক্ষক/শিক্ষিকাকেও সহযোগীতায় নিয়ে আসেন। তাদের প্রাণপন চেষ্টায় ৪০জন ছাত্র/ছাত্রী ভর্তি হয় ওই কেজি স্কুলে। ক্রমান্নয়ে বিদ্যালয়ের শিক্ষার মান উন্নত হতে থাকলে শিক্ষার্থীরা ওই স্কুলে ভীড় জমান। আগ্রহতা বাড়ে অভিভাবকদের। পরিচালকের এ উদ্যোগে সমর্থন জানান স্থাণীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ। কিন্তু জালালের চেষ্টা ও কৌশল থেমে আসেনি।

 

প্রসাশনিক ও স্থাণীয় সাংবাদিক সহ সুশিল ব্যক্তিদের সাথে সখ্যতা গড়ে তুলে আরও উন্নত শিক্ষার প্রসার ঘটাতে যোগাযোগ অব্যাহত রাখছেন। তাছাড়া এলাকাবাসীর দাবীর মুখে ৫ম শ্রেনী থেকে ষষ্ট শ্রেনী পর্যন্ত ক্লাস চললেও বর্তমানে ওই স্কুলকে হাই স্কুলে রুপান্তরিত করে ৮ম শ্রেনী পর্যন্ত ক্লাস চালু করা হয়েছে।

 


এ ব্যাপারে, প্রতিষ্ঠাতা পরিচালক, ডা: জালাল উদ্দিন একান্ত আলাপচারিতায় তার আবেগ ও নানা পরিকল্পনার কথা জানান। তিনি বলেন, বিএসসি পাস করে কোন সরকারী প্রতিষ্ঠানে টাকার অভাবে চাকুরী নিতে পারেননি। এ ক্ষোভ কাজে লাগাতে গিয়ে স্কুল প্রতিষ্ঠা করছেন। দুঃখ, দুর্দশা অতিক্রম করে ক্রমান্নয়ে শত ভাগ পাসের হার নিশ্চিত করে চলমান বছরে ১৪০জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন এবং ৮জন শিক্ষক/শিক্ষিকা পাঠদান করাচ্ছেন।

 

হযরত শাহজালাল (রহ) কেজি এন্ড হাই স্কুলের সভাপতি, হাফেজ আবু সালেহ জানান, কাঁচা ঘর ছেড়ে এখন লম্বা একটি টিনসেট ঘর তৈরি করে বিদ্যুহীন অবস্থায় শিক্ষক/শিক্ষিকারা পাঠদান অব্যাহত রাখছেন। খেলার মাঠ, আসবাবপত্র, প্রয়োজনীয় সমস্যা লেগেই আছে। তাছাড়া প্রকট সমস্যার সমাধানে বৃত্তশালী ব্যক্তি বা সরকারী সহযোগী পেলে পাহাড়ী এলাকায় প্রতিষ্ঠিত ওই কেজি স্কুল এন্ড হাই স্কুলটি শিক্ষা বিস্তারে অগ্রনি ভূমিকা রেখে উজ্জল নক্ষত্র বয়ে আনতে পারে বলেও তিনি দাবী করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!