সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৩৭ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

এগিয়ে আসছেন প্রবাসী নারী উদ্যোক্তা বিশ্বনাথের বেলাল এবার ভার্মি কম্পোস্ট দিয়ে মাছ চাষ করছেন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ১৯ এপ্রিল, ২০১৫

bishonathবিশ্বনাথ প্রতিনিধি : আধুনিক প্রযুক্তি ব্যবহারের পাশাপাশি চাষীরা রাসায়নিক নানান জাতের সার ব্যবহারে এক সময় বিশ্বনাথের চাষীরা আগ্রহী ছিলেন। এসব প্রযুক্তি ও রাসায়নিক সার ব্যবহার করে ফলনে লক্ষমাত্রা অর্জন করতে না পারায় চাষীরা এখন ভার্মি কম্পোস্ট (জৈব সার) ব্যবহারে উৎসাহী হয়ে উঠেছেন। এর ফলে একদিকে যেমন মানব দেহে ক্ষতিকারক রাসায়নিক সারের ব্যবহার কমছে অন্য দিকে কৃষকরা আর্থিকভাবে লাভবান হচ্ছেন। ফলে ক্রেতারা পাচ্ছেন বিষমুক্ত সবজি ও মাছ।আধুনিক প্রদ্ধতি ও নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে কৃষি ক্ষেত্রে রাষ্ট্রীয় স্বীকৃতি পেয়েছেন ড্রিম এগ্রো’র ব্যবস্থাপনা পরিচালক বেলাল আহমদ ইমরান। বিশ্বনাথ উপজেলার রামধানা গ্রামের বাসিন্দা উদ্যমী এ যুবক ইতিমধ্যে সিলেটের কৃষদের মাঝে মডেল হিসেবে স্থান করে নিয়েছেন। সিলেট বিভাগে তিনিই প্রথম দেশীয় শিং-মাগুর মাছের রেণু পোনা উৎপাদনে ব্যাপক সাফল্য অর্জন করেন। এর স্বীকৃতি স্বরূপ ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক-২০১৩’ লাভ করেন বেলাল। কাজের স্বীকৃতি পেয়ে তার স্বপ্ন আরো প্রসারিত করে। এখন শীতকালীন সবজি চাষের মৌসুম না থাকায় মনযোগী হয়ে উঠেছেন মাছ চাষে। বেলালকে অনুসরন করে এলাকার অনেকেই জৈব পদ্ধতিতে মাছ ও সবজি চাষে আগ্রহী হয়ে উঠেছেন। পাশাপাশি তার সহযোগীতায় প্রবাসী নারীসহ অনেক উদ্যোক্তা এ পদ্ধতি ব্যবহার করে ব্যবসা ভিত্তিক মাছ ও সবজি চাষ করছেন। ভার্মি কম্পোষ্ট ব্যবহারে বেলালের এ সফলতার কথা শুনে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আগ্রহী মাছ চাষী উদ্যোক্তারা ড্রিম এগ্রো দেখতে আসছেন এবং বিভিন্ন তথ্য ও উপাত্ত সংগ্রহ করছেন। ইতিমধ্যে সরকারের মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মঈনউদ্দিনসহ সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্মকর্তারা পরিদর্শন করেছেন।

সরেজমিন বেলালের গ্রামের বাড়ি রামধানায় গিয়ে দেখা যায়, চলতি মৌসুমে মাছ চাষের জন্য পুকুর তৈরীর পাশাপাশি পুকুর পাড় ও পাশের পরিত্যাক্ত ফসলি জমিতে বাণিজ্যিকভাবে চাষ করেছেন ক্যাপসিকাম, নাগা মরিছ (স্টারচিলি) ও সুর্যমূখী। এছাড়াও তার বাড়ির আঙ্গিনায় পারিবারিক সবজি বাগানে রয়েছে ব্রকলি, লেটুস পাতা, চেরি টমেটো, বান্ডা মরিচ, ধনিয়া পাতা, পেন মরিচ, শীম, লাল শাক, ফুলকপি, বাধাকপি, ধেড়ষ, ক্যালিফর্নিয়া ওন্ডার ক্যাপসিকাম।

এ বিষয়ে কথা হলে উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মদ আসাদুল হক বলেন, ড্রিম এগ্রো’র ব্যবস্থাপনা পরিচালক বেলাল একজন সফল উদ্যোক্তা। তার প্রতিষ্ঠানে ভার্মি কম্পোস্ট ব্যবহার করে ভিন্নধর্মী সবজি ও দেশীয় প্রজাতির শিং মাগুর উৎপাদন হচ্ছে। এর ফলে উৎপাদিত মাছ ও সবজির প্রাকৃতিক স্বাদ পাওয়া যায়। বেলাল জানান, এখন মাছের রেণু পোনা উৎপাদনের মৌসুম। শুরু হচ্ছে দেশীয় প্রজাতির শিং মাগুর মাছের রেণু পোনা উৎপাদন প্রক্রিয়া। বিগত দিনে এ পদ্ধতি ব্যবহার করে আমি সবজি ও মাছ চাষে ব্যাপক সফলতা পেয়েছি। দেশীয় ভার্মি কম্পোস্ট পদ্ধতি দেশব্যাপী প্রসারিত হলে কৃষকরা যেমন লাভবান হবেন ক্রেতারাও বিষমুক্ত সবজি ও মাছ পাবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!