সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৫৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বিশ্বনাথে শ্রমিক সংকট পাঁকা ধান ঘরে তুলতে পারছেন না কৃষকরা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২০ এপ্রিল, ২০১৫

159মোঃ আবুল কাশেম,বিশ্বনাথ প্রতিনিধি : “গত বছর আমরা ২৫০ টাকা রোজ দিয়ে বোরো ধান কাটিয়েছি। কিন্তু এবছর ৩০০/৩৫০ টাকা রোজ দিয়েও ধান কাটার জন্য শ্রমিক খোঁজে পাচ্ছিনা। ফলে পাঁকা ধান জমিতেই পড়ে আছে।”

 

কথাগুলো গতকাল সোমবার সকালে বিশ্বনাথে বাসিয়া ব্রীজের ওপর শ্রমিককের জন্য অপেক্ষামান উপজেলার বাওনপুর গ্রামের কৃষক আবুল কালাম কছির বললেন। এসময় তার সাথে কণ্ঠ মিলেয়ে কারিকোনা গ্রামের কৃষক শহিদ মিয়া, মঈন উদ্দিনসহ অনেকেই শ্রমিক সংকটের কথা জানান। এসময় তারা আরোও বলেন, অন্যান্য বছরের তুলনায় এবছর আমাদের এলাকায় ধানের ফলন কিছুটা ভালো হয়েছে। কিন্তু শ্রমিক সংকটের কারনে পাঁকা ধান জমিতে থাকা সত্ত্বেও ঘরে তোলা যাচ্ছেনা।

 

এলাকা ঘুরে দেখা যায়, শ্রমিক সংকটের কারণে নিজেদের ধান জমিতে নষ্ট হচ্ছে দেখে ধান কাটতে শুরু করেছেন স্কুলগামী ছাত্র বৃদ্ধা মানুষরা।অনেকেই মনের আনন্দে ধান কাটলেও অনেকেই আবার নিজেরদের গুরত্বপূর্ন কাজ ফেলে রেখেও ধান কাটচ্ছেন। তবুই যাতে পাঁকা ধান জমিতে পড়ে না থাকে। উপজেলার প্রতিটি এলাকায় বোরো ধান কাটা গত কয়েক দিন পূর্বে থেকে শুরু হয়েছে। কিন্তু ধান কাটার শ্রমিক সংকটনের জন্য অনেক জায়গায় ধান কাটতে পারেননি চাষিরা। কলেজগামী ছাত্র মিনহাজুর রহমান বলেন, শ্রমিক সংকঠের কারনে বাধ্য হয়ে কলেজের ফাঁকে ফাঁকে ধান কাটতে হচ্ছে। তা না হলে জমির অনেক ধানই নষ্ঠ হয়ে যাবে।

 

উপজেলা কৃষি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আখতার আহমদ বলেন, এবারের লক্ষ্যমাত্রা ছিল ৬২৮০ হেক্টর, কিন্তু আবাদ হয়েছে ৭৩৬০ হেক্টর। গত বছর গুলোর তুলনায় এবছরের ফলন অনেক ভালো হয়েছে। কিন্তু কিছু কিছু এলাকায় শ্রমিক সংকটের কারণে কৃষকরা সময় মতো ফসল ঘরে তুলতে পারছেন না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!