সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:০২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

এসডিজি অর্জনে প্রমাণভিত্তিক পরিকল্পনা প্রণয়নে মানসম্পন্ন উপাত্তের বিকল্প নেই-তথ্য ব্যবস্থাপনা সচিব

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২১ নভেম্বর, ২০২০

হবিগঞ্জ প্রতিনিধিঃ পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী বলেছেন, সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি)’র সফলতার ধারাবাহিকতা রেখে ‘টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি)’ অর্জনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুষঙ্গ হলো পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে উন্নয়নের আলোতে আনা। আর পিছিয়ে থাকা জনগোষ্ঠীকে উন্নয়ন পরিকল্পনার আওতায় আনতে মানসম্মত পরিসংখ্যানের বিকল্প নেই।

তিনি আজ শনিবার (২০ নভেম্বর) হবিগঞ্জে ‘দি প্যালেস রিসোর্ট’-এ অনুষ্ঠিত ইউএনডিপি বাংলাদেশ-এর সহযোগিতায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উদ্যোগে ‘এসডিজি রিপোর্টিং-এ জেন্ডার বাজেটিং মেটাডাটা প্রণয়ন’ বিষয়ে দুদিনব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।

নারী-পুরুষ সমতায়ন ও নারীর ক্ষমতায়নের প্রক্রিয়া পর্যবেক্ষণ ও এ খাতে সরকারি বরাদ্দের ব্যবস্থা বিদ্যমান অবস্থার উন্নয়ন বিষয়ে কর্মশালায় অর্থ মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোসহ জাতিসংঘের বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করছেন।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান এবং ইউএনডিপি বাংলাদেশ-এর ডেপুটি আবাসিক প্রতিনিধি মিজ এনগুয়েন থি নক ভ্যান।

আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক বলেন, জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়ায় প্রত্যয়ে জাতীয় পর্যায়ের এ কর্মশালাটি হবিগঞ্জে অনুষ্ঠিত হওয়ায় হবিগঞ্জ জেলায় এসডিজি স্থানীয়করণ ও নারীর সমতায়ন এবং অর্থনৈতিক ক্ষমতায়নে হবিগঞ্জ জেলা উন্নয়ন পরিকল্পনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ পেয়েছে।

ইউএনডিপি বাংলাদেশ-এর ডেপুটি আবাসিক প্রতিনিধি বাংলাদেশ সরকারের এসডিজিসহ সকল পরিকল্পনা সংক্রান্ত কার্যক্রমে ইউএনডিপি সার্বিক সহযোগিতা প্রদান করতে দৃঢ় প্রতীজ্ঞ। সভাপতির বক্তব্যে বিবিএস-এর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম বলেন, এসডিজি’র জন্য মানসম্মত উপাত্ত নিশ্চিতে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো ‘এসডিজি ট্র্যাকার’ ব্যবস্থাপনাসহ সকল মন্ত্রণালয়ের সরকারি পরিসংখ্যান বিষয়ে সক্ষমতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর উপমহাপরিচালক ঘোষ সুবব্রত এবং ইউএনডিপি’র কারিগরি উপদেষ্টা ফকরূল আহসান। এ সময় আরও উপস্থিত ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব মুহাম্মদ মেসবাহুল আলম, বিবিএস-এর সিলেট বিভাগীয় যুগ্মপরিচালকসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!