শুক্রবার, ২১ জুন ২০২৪, ০১:৪৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে শীতকালীন সবজি চাষে মিটছে চাহিদা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ১৫ জানুয়ারী, ২০২১

নিজস্ব প্রতিবেদক : শায়েস্তাগঞ্জের আনাচে কানাচে চলছে নানা রকমের শীতকালীন সবজির চাষ । শায়েস্তাগঞ্জ উপজেলার , বড়চর , কলিমনগর , নসরতপুর , সুতাং , সুরাবই,পুরাসুন্দা , বাছিরগঞ্জ, অলিপুর সহ সবজায়গাতেই কমবেশি শাকসবজি চাষ করা হচ্ছে।

এসব অঞ্চলের অনেকেই শখের বসে সবজি চাষ শুরু করেছিলেন , এখন তারা কেউ কেউ উদোক্তা ও হয়ে উঠছেন।শাকিসবজি চাষ করে নিজেদের পারিবারিক চাহিদা মিটিয়ে বিক্রি ও করছেন । শায়েস্তাগঞ্জ এর সুরাবই গ্রামের লিটন মিয়া ২ একর জমিতে চাষ করছেন লাউ ও শিম।

লিটন মিয়া শীতকালীন শাকসবজি ও প্রতি বছর তার জমিতে চাষ করে বিক্রি করে ও লাভবান হয়ে থাকেন।
তার জমিতে ১০০-২০০ টি লাউ ধরেছে, শিম গাছে ফুল শেষে শিম ও আস্তে আস্তে পরিপক্ক হয়ে উঠছে।

মোঃ ফয়সল মিয়া শখের বসে নিজের জমিতেই লাগিয়েছেন ডাটা শাক , টমেটো ও ঝিংগে গাছ, । টমেটো অনেকটাই বড় হয়ে গেছে, কিন্তু পাকেনি এখনো। সুরাবই গ্রামের রতন মিয়া তার জমিতে লাগিয়েছেন টমেটো ও লাল শাক। তিনি বলেন, আমার তেমন শাকসবজি কিনে খেতে হয়না, যা ফলন আসে তাতেই খানিকটা চলে যায়।

শায়েস্তাগঞ্জের চান মিয়া তার ২ একর জমিতে এবারই প্রথম শিম গাছ লাগিয়েছেন, বেশ ভাল ফলন হয়েছে। করেছেন , এখন গ্রীষ্মের শাকসবজি চাষ করতেছেন। একই উপজেলার মনু মিয়া , তিনি শাকসবজি চাষ করে এখন সাবলম্বী । মনু মিয়া , ঝিংগে , করলা , চিচিংগা , পুইশাক , ডাটাশাক , কচু শাক , কচু মুখী , সবধরনের শাকসবজি জমিতে চাষ করেন , তিনি সুতাং বাজারের হাটে গিয়ে বিক্রি করেন । এছাড়াও উপজেলার , বড়চর , কলিমনগর , নসরতপুর , সুতাং , পুরাসুন্দা , অলিপুর , ব্রাক্ষণডুরা সহ সবজায়গাতেই কমবেশি শাকসবজি চাষ করা হয় ।

এ ব্যাপারে কথা হয় , হবিগঞ্জ সদর উপজেলার কৃষি কর্মকর্তা সুকান্ত ধরের সাথে , তিনি জানান,

এ বছর শায়েস্তাগঞ্জ উপজেলায় শীতকালীন রবি শাক-সবজি ব্যাপকভাবে চাষ হচ্ছে। প্রায় ৮০০ হেক্টর জমিতে রবি শাক-সবজি চাষ হচ্ছে। পারিবারিক ভাবে বসত-বাড়ি তে সবজি চাষ জনপ্রিয়তা লাভ করছে। সরকারি বিভিন্ন উদ্যোগ ও বিভিন্ন প্রনোদনা, কৃষকদেরকে আরও উদ্দোব্ধ করছে সবজি চাষে। এরই প্রতিফলন দেখা যাচ্ছে সবজির বাজারে।কৃষি বিভাগ সর্বদা কৃষকের পাশে আছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!