সোমবার, ০৬ মে ২০২৪, ০২:২২ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

পর্যটনের হাতছানী উচাইল শংকর পাশা শাহী মসজিদ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১

রোকসানা খানম : হাওর—বাওড়, নদ— নদী, প্রাকৃতিক বাগান, পাহাড়, আর টিলা।এর সাথে রয়েছে প্রাচীন ঐতিহাসিক বিভিন্ন স্থাপনায় পূর্ণ সিলেট বিভাগের অন্যতম জেলা হবিগঞ্জ। এমন একটি ঐতিহাসিক স্থাপনা হল ” উচাইল শংকর পাশা শাহী মসজিদ ”

জেলা সদর থেকে ৭ কি.মি. দূরে সদর উপজেলা রাজিউড়া ইউনিয়নে উচাইল গ্রামে অবস্থিত প্রাচীন মসজিদটি।অলিপুর ইন্ডাস্ট্রিয়াল এলাকা থেকে মাত্র ৩ কি.মি পথ।অটোরিকশা বা সিএনজি যোগে মাত্র ২০—৩০ টাকা ভাড়ায় পৌছে যাবেন শাহ মজলিশ আমিনের পবিত্র ভূমিতে।

ঐতিহাসিকগনের ধারণা ১৪৯১–১৫১৯ খৃস্টাব্দের মাঝামাঝিতে এই মসজিদ নির্মাণ করা হয়। অর্থাৎ পঞ্চদশ শতাব্দীতে বাংলার সুলতান আলাউদ্দিন হোসেন শাহের আমলে নির্মিত হয়।
স্থানীয় ভাবে এটি গাইবি মসজিদ নামে পরিচিত।
অনেকে আবার লাল মসজিদ, চার গম্বুজ বিশিষ্ট মসজিদ নামেও চিনে।

উচাইল শংকর পাশা শাহী মসজিদ

ছয়শ বছরের পুরনো শংকর পাশা শাহী মসজিদ। এর প্রাজ্ঞনেই রয়েছে হযরত শাহজালাল (রঃ) এর সজ্ঞী ৩৬০ আউলিয়ার অন্যতম শাহ মজলিস আমীন (রঃ) মাজার। স্থাপত্য শিলালিপি থেকে জানা যায় ১৫১৩ সালে নির্মাণ কাজ সমাপ্ত হয়।

মসজিদের দেয়ালের ভিতরে ও বাইরে রয়েছে, সূক্ষ্ম কারুকার্য ওশৈল্পিক অংকনের চাপ। অপরূপ সুন্দর্যমন্ডিত এ পর্যটন এলাকার মসজিদের দক্ষিণ পাশে রয়েছে বিশাল দিঘি, লোকে একে শংকর পাশা দিঘি নামে চিনে থাকেন। উচু টিলার উপর মসজিদ এর উওর ও পশ্চিম পাশে রয়েছে স্থানীয়দের কবরস্থান। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভক্তবৃন্দ মাজার জিয়ারত করতে নিয়মিত আসেন।

মধ্যযুগে বাংলার শাহী সুলতানী আমলের শৈল্পিক কারুকার্য ও সৌন্দর্য অবলোকনের জন্য আপনিও যেতে পারেন পরিবার সমেত কিংবা বন্ধু– বান্ধবদের নিয়ে ঘুরে আসুন ঐতিহাসিক শংকর পাশা শাহী মসজিদ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!