শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:৪৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চরিত্রবানরা আল্লাহর প্রিয়

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ১৪ মে, ২০১৫

58967নিজস্ব প্রতিবেদক  : চরিত্র মানুষের মূল্যবান সম্পদ। পৃথিবীর কোনো কিছুর সঙ্গেই এর তুলনা হয় না। চরিত্রহীন মানুষ পশুর মতো। চারিত্রিক গুণে গুণান্বিতরাই সমাজে মহৎ মানুষ হিসেবে পরিচিত। যারা আল্লাহ ও রাসূলকে (সা.) বিশ্বাস করেন তাদের চরিত্র আরো বেশি নিষ্কলুষ ও গুণসমৃদ্ধ হতে হয়। একজন মুমিনের চরিত্রে এমন কিছু গুণ থাকতে হবে যা তার বিশ্বাসী বান্দা হওয়ার প্রমাণ বহন করে। কোরআন ও হাদিসে মুমিনের চরিত্র কেমন হওয়া চাই-এর বিস্তারিত ব্যাখ্যা রয়েছে। মুমিনের সামনে চারিত্রিক মডেল হলেন রাসূলুল্লাহ (সা.)। আল্লাহ তায়ালা তাকে সর্বোৎকৃষ্ট চরিত্রের অধিকারী হিসেবে সার্টিফিকেট দিয়েছেন। সুতরাং যে মুমিন রাসূলের (সা.) চরিত্রের আদলে নিজের চরিত্র গঠন করবেন তিনি নিঃসন্দেহে কামিয়াব হবেন।

রাসূল (সা.) বলেছেন, ‘তোমরা আল্লাহর চরিত্রে চরিত্রবান হও।’ অর্থাৎ আল্লাহ রহিম ও দয়াবান; আমরাও অসহায় ও দুর্গতদের প্রতি দয়া প্রদর্শন করব। আল্লাহ রাজ্জাক বা রিজিকদাতা, আমরাও অনাহারীর মুখে অন্ন তুলে দেব। হাদিসে আছে, ‘মুমিন বান্দারা উন্নত চরিত্রের দ্বারা গোটা রাত নামাজ আদায়কারী এবং সারা বছর রোজা পালনকারীর মর্যাদায় অতি সহজে পৌঁছে যেতে পারে।’ দয়া, ক্ষমা, সবর, বিনয়, সৎ স্বভাব, সুন্দর আচরণ মানব চরিত্রের অন্যতম বৈশিষ্ট্য। তাই উত্তম চরিত্রবানই উত্তম ঈমানদার। চরিত্র যার উত্তম, সে সবসময়ই নীতিবান, মিথ্যাকে সে অন্তর থেকে ঘৃণা করে। চরিত্রবানরা বিনয়ী, সহিষ্ণু, ভদ্র, সত্যবাদী, সহজ ও সরল হয়ে থাকেন। মূলত আল্লাহর নৈকট্য লাভে ধন্য হয় উত্তম চরিত্রবানরাই। কারণ আল্লাহকে রাজি-খুশি করার জন্যই তারা ইবাদত ও নেক আমল করে।

মানবচরিত্রের যতগুলো উত্তম গুণ আছে সবই ছিল রাসূলের (সা.) জীবনে। তার জীবনচরিত্র অনুসরণ করলে যে কেউ চরিত্রের সর্বোচ্চ ধাপ অতিক্রম করতে পারবে। নবীজির (সা.) গোটা জীবন আমাদের সামনে রয়েছে। ধর্মীয়, সামাজিক, রাষ্ট্রীয় কোনো সবক্ষেত্রেই তিনি আমাদের আদর্শ। রাসূলের (সা.) জীবনাদর্শই হলো মুমিনের বাতিঘর। যারা এই বাতিঘর লক্ষ্য করে জীবনধারা পরিচালিত করবে তাদের কখনো লক্ষচ্যুত হওয়ার আশঙ্কা নেই। ইমানের ওপর জীবনের সমাপ্তি ঘটাতে হলে এই বাতিঘর অনুসরণ ছাড়া কোনো পথ নেই। তাই রাসূলের (সা.) চারিত্রিক গুণগুলো আমাদের জীবনের পুরোপুরি বাস্তবায়ন ঘটাতে হবে। প্রত্যেকের মধ্যে মুমিনের চরিত্র প্রতিভাত হলে জগতে আর কোনো অশান্তি ও বিশৃঙ্খলা থাকবে না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!