সোমবার, ০৬ মে ২০২৪, ০২:৩৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে পানির দামে চামড়া” বঞ্চিত হতদরিদ্ররা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বৃহস্পতিবার, ২২ জুলাই, ২০২১

সৈয়দ হাবিবুর রহমান ডিউক, শায়েস্তাগঞ্জ : সারাদেশে একযোগে বুধবার (২১ জুলাই) ঈদুল আজহা উদযাপিত হয়েছে। তবে ঈদের নামাজ পরবর্তী কোরবানি শেষে এবারও পশুর চামড়া নিয়ে বিপাকে পড়তে হয়েছে সংশ্লিষ্টদের।

ধর্মমতে চামড়ার টাকার ভাগীদার দরিদ্ররা। কোরবানির চামড়ার বিক্রিত টাকা গরীবদের মধ্যে বিলিয়ে দেয়ার কথা থাকলেও বিগত কয়েকবছরের মতো এবারও শায়েস্তাগঞ্জে ‘পানির দামে’ চামড়া বিক্রি হয়েছে। অনেকে তাদের পশুর চামড়া বিভিন্ন এতিমখানা ও মাদ্রাসায় দান করে দিলেও সেগুলো বিক্রি করতে না পেরে আয়ের পরিবর্তে উল্টো বিপাকে পড়তে হয়েছে দ্বীনী প্রতিষ্ঠানগুলোকে। এর মাঝে গরুর চামড়া নামে মাত্র মূল্যে বিক্রি হলেও ছাগলের চামড়া বিক্রি করতে না পেরে নদীতে ফেলে দিয়েছেন। আবার কেউ কেউ পুতে ফেলেছেন।

এতে করে বঞ্চিত হয়েছেন গরীব-মিসকিনরা। আর এ অবস্থার কারণ হিসেবে অনেকে বড় মাপের সিন্ডিকেটকে দায়ি করেছেন।

সরেজমিনে ঘুরে দেখা যায়, কোরবানির চামড়া কেনার জন্য ব্যাপারীদের কোন আগ্রহ নেই। ব্যাপারটা এমন হয়ে দাঁড়িয়েছে, যেন ‘ফেলে দিলে আমাকে দিয়েন’। এ অবস্থায় অনেকেই গরুর চামড়া ৪০ থেকে ৫০ টাকা দামে বিক্রি করেছেন। কোথাও কোথাও সর্বোচ্চ ১০০-২০০ টাকায় বিক্রি হয়েছে চামড়া।

এদিকে বেলা গড়ালে ফ্রিতেও চামড়া কিনতে চাননি ব্যবসায়ীরা। এতে করে গরীব-মিসকিনরা তাদের হক থেকে বঞ্চিত হয়েছেন।

চামড়ার দাম এত কমের পেছনে অনুসন্ধানে জানা যায়, প্রতিবছরই ধার-দেনা করে চামড়া কিনেন ব্যবসায়ীরা। কিন্তু সময়মত বকেয়া টাকা পরিশোধ করেন না ট্যানারি মালিকরা। এতে করে লোকসানের পাশাপাশি ঋণের বেড়াজালে আবদ্ধ হয়ে পড়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। এছাড়াও এবার করোনার প্রাদুর্ভাবের কারণে ও ধস নেমেছে চামড়া ব্যবসায়। ফলে তহবিল হারিয়ে মহা দুঃশ্চিন্তায় পড়েছেন স্থানীয় ব্যবসায়ীরা। এসবের পাশাপাশি চামড়া প্রক্রিয়াজাত করণের লবণ ও চামড়া শ্রমিকের মজুরী বেড়ে যাওয়ায় অনেকেই এই ব্যবসা থেকে নিজেদেরকে গুটিয়ে নিচ্ছেন। এছাড়া আছে ব্যবসায়িক সিন্ডিকেট। সেজন্য দেশীয় বাজারে চামড়ার চাহিদা ধীরে ধীরে কমে যাচ্ছে বলে জানা গেছে।

সুতাং বাছিরগঞ্জ বাজারের চামড়া ব্যবসায়ী জন্টু মিয়ার সাথে উনি জানান, আমানত হারানোর ঝুঁকি ও বকেয়া টাকা থাকা সত্ত্বেও তিনি ৩০০-৪০০ চামড়া কিনেছেন যা লবণ দিয়ে প্রক্রিয়াজাত করে রেখে দিবেন। পরবর্তীতে চামড়ার বাজার ভাল হলে তিনি ঢাকাতে পাঠিয়ে বিক্রি করবেন।

ব্রাহ্মণডুরা ইউনিয়নের নুর ইসলাম অভিযোগ করেন, তার ৫০ হাজার টাকার গরুর চামড়া কেউ কিনতে আগ্রহ দেখাচ্ছে না। এতে করে তিনি বিপাকে পড়েছেন।

উপজেলার ব্রাহ্মণডুরা ইউনিয়নের মতিন মিয়া ৫টি বড় গরুর চামড়া অনেক কস্ট করে ১০০০ টাকায় বিক্রি করেছেন।

সুতাং বাজারের চামড়া ব্যবসায়ী কামাল উদ্দিন ২০০ গরুর চামড়া কিনেছেন। তিনি গাড়িতে করে বিকালে ঢাকার উদ্দেশ্যে রওয়ানা দিয়েছেন। তার আগে তিনি জানান, ‘লাভ হবে না লস হবে জানি না। তবে ঝুঁকি নিয়েই বিক্রির জন্য বের হয়েছি, দেখা যাক কি হয়।’

নাম প্রকাশ করতে অনিচ্ছুক একজন চামড়া ব্যবসায়ী জানান, তিনি গতবার লবণের সাথে ক্যামিকেল মিশিয়ে চামড়া গুদামে রেখে দিয়েছিলেন। পরে অর্ধেক দামে তাকে চামড়া বিক্রি করতে হয়েছিল। ফলে তার অনেক টাকা লোকসান হয়েছে।

এভাবে দিনদিন চামড়ার দামে অধঃপতন হতে থাকলে এদেশে চামড়া শিল্প হুমকির মুখে পড়বে এবং এ পেশায় জড়িতরা বেকার হয়ে পড়বেন, তাই সরকারি রেইট অনুযায়ী মফস্বলে ও চামড়া কেনার জন্য সম্মিলিত উদ্দোগ দরকার বলে মনে করছেন সচেতনমহল।

এ ব্যাপারে হবিগঞ্জ ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক শাহ মো. নজরুল ইসলাম জানান, গরুর চামড়ার বিষয়টি বাণিজ্য মন্ত্রণালয় থেকে দেখা হয়, তিনি এ বিষয়ে জানেন না।

শায়েস্তাগঞ্জ উপজেলা প্রাণীসম্পদ কর্মকর্তা ডা. রমাপদ দে জানান, আমরা ঈদের আগে চামড়া ব্যবসার সাথে জড়িতদেরকে কিভাবে চামড়া প্রক্রিয়াজাত করতে হয় সেগুলো তাদেরকে ট্রেনিংয়ের মাধ্যমে দেখিয়েছি। এছাড়াও আমরা তাদেরকে এ বিষয়ে বিভিন্ন লিফলেট দিয়েছি।

চামড়ার দাম এত সস্তা কেন এবং সরকার থেকে কি কোন মূল্য নির্ধারণ করে দেয়া হয়েছে কিনা; প্রশ্ন করলে তিনি জানান, ‘আমি এ বিষয়ে সুস্পষ্ট বলতে পারব না।’

এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মিনহাজুল ইসলাম জানান, ‘আমরা উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কোন চামড়া যাতে বিনষ্ট না হয় সেদিকে খেয়াল রেখেছি এবং এ পর্যন্ত কেউ চামড়া মাটিতে পুঁতে ফেলেছেন এরকম কোন খবর আমরা পাইনি।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!