শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১১:৪৪ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জে জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ২৮ আগস্ট, ২০২১

সৈয়দ সালিক আহমেদ : হবিগঞ্জে জাতীয় মৎস সপ্তাহ উপলক্ষে সাংবাদিকদের সাথে মতবিনিময় সভার আয়োজন করা হয়। শনিবার ২৮ আগস্ট দুপুর ১২ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়। ২৮ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত জাতীয় মৎস সপ্তাহ পালন করা হবে।

সপ্তাহব্যাপি কর্মসুচীর অংশ হিসেবে জেলা মৎস বিভাগ পোনা মাছ অবমুক্তকরণ, স্থানীয় মৎসবাষীদের মাঝে পুরস্কার বিতরণীসহ বিভিন্ন কর্মসুচী হাতে নিয়েছে।

মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ইশরাত জাহান, অতিরিক্ত জেলা প্রশাসক মিন্টু চৌধুরী, জেলা মৎস কর্মকর্তা নজরুল ইসলাম, উপজেলা মৎস কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান, বিটিভি জেলা প্রতিনিধি মোঃ আলমগীর খান সাদেক, টিভি জার্নালিস্ট এসেসিয়েশনের সাধারণ সম্পাদক মোঃ নুর উদ্দিন প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানে হয় যে, বাংলাদেশের প্রাণিজ আমিষের অন্যতম প্রধান উৎস হলো মাছ কৃষিনির্ভর বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নে মৎস্য খাতের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়টি অনুধাবন করেই স্বাধীনতার পরপরই বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালে কুমিল্লার এক জনসভায় ঘোষণা দিয়েছিলেন যে মাছ হবে বাংলাদেশের দ্বিতীয় প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারী সম্পদ মৎস্য সেক্টরের গুরুত্ব উপলব্ধি করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হাজার ১৯৭১ সালে গণভবন লেকে মাছের পোনা অবমুক্ত করেন।

এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর দেশব্যাপী জাঁকজমকপূর্ণভাবে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপিত হয়ে আসছে প্রধানমন্ত্রীর নেতৃত্বে ও সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নের প্রেক্ষিতে বর্তমানে বাংলাদেশের মৎস্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে দেশের প্রাণিজ আমিষের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানির মাধ্যমে দেশের দ্বিতীয় সিংহভাগ বৈদেশিক মুদ্রা অর্জন করে আসছে

দেশের মোট জনগোষ্ঠীর ১২% অধিক লোক মৎস্য সেক্টরের বিভিন্ন কার্যক্রমে নিয়োজিত হবিগঞ্জ জেলায় মাছ উৎপাদনে বাংলাদেশের উদ্বৃত্ত জেলা হলেও মাছ চাষের অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও পুকুরে জাতীয় উৎপাদনের তুলনায় হেক্টর প্রতি ৩০০ কেজি পিছিয়ে রয়েছে প্লাবনভূমিতে কালচার ধানক্ষেতে মাছচাষ পুকুরে উন্নত প্রযুক্তির ব্যবহার চাষীদের প্রশিক্ষণ ও পরামর্শ প্রদানের কার্যক্রম পরিচালনা করে মাছের উৎপাদন হার বৃদ্ধির চেষ্টা অব্যাহত আছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!