শনিবার, ১৮ মে ২০২৪, ০৬:৪০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শতভাগ যান্ত্রিক যুগে প্রবেশ করলো লাখাইর কৃষি,কৃষককূল উৎফুল্ল

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৪ ডিসেম্বর, ২০২১

বাহার উদ্দিন,লাখাই প্রতিনিধি :

লাখাইয়ে শতভাগ যান্ত্রিক চাষাবাদ শুরু। কৃষিতে শতভাগ যান্ত্রিক চাষাবাদের কার্যক্রম শুরু করছে লাখাই কৃষি সম্প্রসারন অধিদফতর। কৃষিতে আধুনিক প্রযুক্তিতে কৃষকদের উদ্বুদ্ধকরণ,উৎপাদন বৃদ্ধি ও শ্রমিক সংকট নিরসনের লক্ষ্যে কৃষি বিভাগের এ উদ্যোগ।রাজস্ব খাতের কৃষি প্রনোদনার আওতায় এ কার্যক্রম শুরু হতে যাচ্ছে।

ইতিমধ্যে লাখাইর ৫ নম্বর করাব ইউনিয়নের করাব গ্রামের পশ্চিম মাঠের ৫০ একর জমি এ ধরনের চাষের আওতায় আনার লক্ষে জমি মালিক ও কৃষকদের সঙ্গে আলাপ আলোচনায় মাধ্যমে সিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। প্রনোদনার মাধ্যমে প্রাপ্ত প্রায় ১২ লক্ষাধিক টাকা প্রাক্কলিত ব্যয় সাপেক্ষে এ কার্যক্রম শুরু হচ্ছে।প্রনোদনার মাধ্যমে সমলয়ে চাষাবাদ (synchonized cultivation) এ ট্রেতে বীজতলা তৈরী করে তা থেকে রাইস প্লান্টার এর মাধ্যমে চারা রোপন করা হবে।

পরবর্তীতে কম্বাইন্ড হার্ভেস্টার এর মাধ্যমে ধান কর্তন করা হবে।স্থান নির্বাচন ও কৃষকদের সাথে পরাপর্শ সভায় উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এডভোকেট মুশফিউল আলম আজাদ,কৃষি অফিসার শাকিল খন্দকার, উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ ও উপকারভোগী কৃষকগন।

সরজমিনে মাঠ পরিদর্শন কালে কৃষকের সাথে আলাপকালে তারা জানান সম্পূর্ণ যান্ত্রিক উপায়ে চাষাবাদের আওতায় তাদের জমি অন্তর্ভুক্ত হওয়ায় তারা আনন্দিত।আর যাদের জমি এ চাষের আওতায় আসেনি তারা কিছুটা মনক্ষুন্ন।কৃষকগন তাদের জমি তৈরী করতে মাঠে কাজ করছে।জমি পরিষ্কার করছে।

এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার শাকিল খন্দকার জানান সরকাী প্রনোদনার মাধ্যমে আমরা শতভাগ যান্ত্রিক চাষাবাদের কার্যক্রম হাতে নিয়ে কাজ শুরু করেছি। বীজতলা তৈরীর কাজ চলছে।যন্ত্রপাতির সাহায্যে বীজ রোপন ও কর্তন করা হবে।এতে কৃষকরা বেশ আনন্দিত।সম্পূর্ণ যান্ত্রিক উপায়ে চাষাবাদের ফলে উৎপাদন বাড়বে,শ্রমিক সংকট লাঘব হবে।আর এর মধ্যদিয়ে লাখাই শতভাগ যান্ত্রিক চাষাবাদের নতুন যুগে প্রবেশ করবে।

উপজেলা কৃষি সম্প্রসারন অধিদফতর সূত্রে জানা যায় চলতি বছর ১১,২০০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!