সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০১:৪৩ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

চুনারুঘাটে বেড়েই চলেছে বাল্য বিবাহ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ২৫ মে, ২০১৫

child1চুনারুঘাট প্রতিনিধি: হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার বিভিন্ন সমস্যার আইনের মধ্যে দিয়ে আইনের চোখে ফাঁকি দিয়ে দিন দিন চলছে বাল্য বিয়ে একটি অন্যতম সামাজিক সমস্যা। বাংলাদেশের মোট জনসংখ্যা ২২ শতাংশই কিশোর কিশোরী। এই সমস্ত কিশোর ও কিশোরীরা শারীরিক, মানসিক এবং অর্থনৈতিকভাবে তৈরি হওয়ার আগেই তাদের উপর চাপিয়ে দেওয়া হয় বিয়ে নামের এক বিরাট দায়িত্বের বোঝা।

 

প্রকৃতপক্ষে বাংলাদেশের শতকরা ৮০ ভাগ বিয়ে হয়ে থাকে অল্প বয়সে। ১৯২৯ সালে বাল্য বিয়ের আইন পাশ হয়েছে। এই আইনের ১৮ বছরের কম বয়সী মেয়েদের ও ২১ বছরের কম বয়সী ছেলেদের বিয়ে বন্ধ করা হয়েছে। এই বয়সে কেউ বিয়ে করলে তাকে এজন্য শান্তি পেতে হবে। আইনেক বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে চুনারুঘাট উপজেলার গ্রামে, শহরে, পৌরসভায় ও এলাকার বিভিন্ন জায়গায় দিন দিন বেড়ে চলছে বাল্যবিয়ের প্রবনতা।

 

প্রায় প্রতিদিনই হচ্ছে বাল্য বিবাহ। হাটি হাটি পা পা করে প্রাথমিক শিক্ষাস্তর অতিক্রম করে মাধ্যমিক স্তরে পা রাখার পরে ঝড়ে পড়েছে অনেকেই। এলাকার প্রভাবশালীদের সমর্থনের ও কাজে সহযোগী থাকার কারণে অধিকাংশ বাল্যবিয়ে হচ্ছে। বিভিন্ন সংগঠনগুলি বাল্য বিয়ে প্রতিরোধ করার পরও বাল্য বিয়ে বন্ধ হচ্ছে না। তাদের কাজই অবহেলার জন্য তেমন কোন সুফল মিলছেনা।

 

তবে সরকারি প্রতিষ্ঠানগুলো বাল্য বিয়ে কিছুটা কমে যাওয়ার ও তারা দাবি করছে। কিন্তু সরকারি নীতিমালা অনুযায়ী মেয়ের ক্ষেত্রে ১৮ বছর এবং ছেলের ক্ষেত্রে ২১ বছর বয়স হতে হবে। কিন্তু মেয়ের বয়স ১৩ থেকে ১৪ এবং ছেলেদের ১৬ থেকে ১৭ হলেই তাদের বিয়ে দিচ্ছেন পরিবারের অভিভাবকরা। এসএসসি পরিক্ষার পূর্বেই ভর্তিকৃত ছাত্রীদের ৫০ শতাংশ ছাত্রীর বিয়ে হয়ে যায়।

 

পরে খবর নিয়ে দেখা যায় স্কুলের ভর্তি তারিখ, জন্ম নিবন্ধন যাচাই-বাছাই করিলে তা সাথে সাথে ধরা পড়ে। বিয়ের আসরে খোজ নিয়ে দেখা গেছে গণ্যমান্য ব্যক্তিবর্গরা নিবন্ধনের কথা আলোচনা করলে এগুলির তথ্য পাওয়া যায়। বেশিরভাগই ভূয়া নিবন্ধন কার্ড তৈরি করে এগুলির বিবাহ হচ্ছে।

 

এ সময় দেখা যায় কাজীরা বিবাহর কাবিন নামা রেজিষ্ট্রারী করতে গেলে তারাও সনদপত্র না ঠিক থাকার কারণে ডাবল টাকার বিনিময়ে কাজ করে যাচ্ছেন। পরে তাদের কথা থাকে সঠিকভাবে নিবন্ধন তৈরি করে কাবিন রেজিষ্ট্রারী হবে। আইন প্রয়োগকারী সংস্থার কর্মকর্তারা সেই কারণে কোন ভূমিকা পালন করতে পারছেন না।

 

অন্যদিকে গ্রামের শহরের এলাকায় ও পৌরসভায় প্রভাবশালী রাজনৈতিক নেতাদের ইন্দনে আরও বেশি বেশি করে বাল্য বিবাহ হচ্ছে। বাল্য বিয়ের কারণেই যৌতুক, নারী নির্যাতন ও পারিবারিক কলহের জেরধরে বেশি বেশি করে আত্মহত্যার ঘটনা ঘটে ও কেউ কেউ বিষপান করার চেষ্টা করে। এই অপ্রাপ্তকর মেয়েগুলোর জীবনের নিরাপত্তা দিবে কে? বসে গেল অভিভাবক মহল, স্থানীয় বিবেক ব্যক্তিবান লোকের কাছে।

 

এ বিষয়ে চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাঃ মোজাম্মেল বলেন ২০ বছরের আগে কোন মেয়েরই শারীরিক গঠন পূর্ণতা আসে না। এই বয়সের আগেই গর্ভধারণ করলে মেয়েদের কমরের হার ঠিকমত বাড়তে পারে না। এতে দৈহিক গঠন সঠিকভাবে হয়না এবং নানা ধরনের শারীরিক জটিলতায় ভুগতে হয়।

 

তিনি আরও বলেন অল্প বয়সে গর্ভধারণ করিলে গর্ভপাত ঝুকি থাকে। এবং বাচ্চা হলে শরীরের যত্ন ঠিকমত নেওয়া হয়ে ওঠেনা। ফলে মা ও শিশুর উভয়েরই অপুষ্টিতে নানান অসুখে ভোগে শুধু জরায়ু ছিড়ে যেতে পারে এবং পরবর্তীতে তা থেকে জটিল রোগের সৃষ্টি হতে পারে। প্রসাবজনিত জটিলতার কারণে প্রজননতন্ত্রের দীর্ঘস্থায়ী সংক্রমনের সৃষ্টি হতে পারে। এমনকি গর্ভধারণ হলে মা ও শিশুর মৃত্যুর আশঙ্কা বেশি থাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!