সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:৫৯ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আজমিরীগঞ্জে রোপা আমনের বাম্পার ফলন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ১১ ডিসেম্বর, ২০২১

মোঃ আবু হেনা,আজমিরীগঞ্জ প্রতিনিধি :

হবিগঞ্জের আজমিরীগঞ্জ উপজেলার বিভিন্ন হাওরে রোপা আমনের বাম্পার ফলন ও ভালো মূল্য পাওয়ায় কৃষকের মুখে হাসি ফুটেছে। হাওর জুড়ে রয়েছে চোখ জুড়ানো দৃশ্য। সবুজ ধান ক্ষেত দিনে দিনে হয়ে উঠছে সোনালী বর্ণ। উপজেলার বিভিন্ন হাওরে ধান কর্তন শুরু হয়েছে গত কিছুদিন ধরে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ বছর উপজেলার পাচঁটি ইউনিয়ন ও একটি পৌরসভায় উচ্চ ফলনশীল জাতের রোপা আমন ফসল আবাদ করা হয়েছে চার হাজার একশত একানব্বই হেক্টর জমিতে। যার উৎপাদন লক্ষমাত্রা ধরা হয়েছে এগারো হাজার সাতশত পঁয়ত্রিশ মেট্রিক টন ধান। গত মৌসুমের চেয়ে এ মৌসুমে প্রায় সাতশত হেক্টর জমি বেশি আবাদ করা হয়েছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন হাওরে দেখা যায়, হাওরে কাঁচা পাকা ধান বাতাসে দুলছে। গত কিছুদিন যাবৎ ধরে বিভিন্ন হাওরে ধান কর্তন শুরু হয়েছে। সকালে ধান কর্তন ও বিকালে মাড়াই দেয়ার পরপরই ভালো মূল্য পেয়ে ব্যাপারীর কাছে ধান বিক্রি করে দিচ্ছেন কৃষকরা। এতে যা আয় হচ্ছে, তা দিয়ে আবারও বোরো চাষের প্রস্তুতি নিচ্ছেন তারা। আবার অনেককেই ধানের বীজ তলায় ব্যস্ত সময় পার করতে দেখা যাচ্ছে।

কৃষক এরশাদ মিয়া বলেন, এবছর তিনি রোপা আমন আবাদ করেছেন ১৫ ‘কিয়ার’ জমিতে। প্রতি ‘কিয়ার’ জমিতে খরচ হয়েছে প্রায় ৬ হাজার টাকা করে। তিনি প্রতি ‘কিয়ারে’ ধান পেয়েছেন ১৪ মণ করে। তিনি ধানের ন্যায্য মূল্য পেয়ে বিক্রি করে আগামী বোরো মৌসুমের জন্য আবার প্রস্তুতি নিচ্ছেন।
কৃষক পলাশ মিয়া বলেন, ৫ ‘কিয়ার’ জমিতে রোপা আমন ফসল আবাদ করেছেন। আশা করছেন ভালো ফলন হবে। বিগত সময়ে ধানের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হয়েছি। এবার আবহাওয়া অনুকূলে থাকায় এবার ফসলের তেমন কোনো ক্ষতি হয়নি। ভালো ফলনের ব্যাপারে তিনি আশাবাদী।

উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমান জানান, গত কয়েকদিন ধরে ধান কর্তন শুরু হয়েছে। বর্তমানে পুরোদমে ধান কর্তন চলছে। যা আগামী কয়েকদিনের মধ্যে শেষ হয়ে যাবে বলে আশাবাদী করছি। এছাড়া সরকার প্রদত্ত বিনামূল্যের সার, বীজ ও কৃষি উপকরণসহ সব কৃষি প্রণোদনা পৌঁছে দিয়েছি কৃষকদের মধ্যে।

আমিসহ উপ-সহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ সার্বক্ষণিকভাবে কৃষকের জমিতে গিয়ে কৃষকদেরকে ফসলের পরামর্শ দিয়ে আসছি। কৃষি বিষয়ক যে কোন বিষয়ে পরামর্শ ও সহযোগিতায় কৃষকগণ উপজেলা কৃষি অফিসকে সর্বক্ষণ পাশে পাবেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!