রবিবার, ১৯ মে ২০২৪, ০৯:৩০ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

ব্যস্ত কৃষক : রোপন চলছে বিশ্বনাথে ৫৩৩২ হেক্টর জমিতে আউশ আবাদ হচ্ছে

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: মঙ্গলবার, ২৬ মে, ২০১৫

12545বিশ্বনাথ প্রতিনিধি : সিলেটের বিশ্বনাথে আউশ ধানের রোপন চলছে। ফলে ব্যস্থ সময় কাটাচ্ছেন কৃষক। তাদের একটুও ফুসরত নেই। এবার উপজেলার ৮টি ইউনিয়নে আউশ আবাদ হচ্ছে ৫হাজার ৩শত ৩২ হেক্টর। ইতিমধ্যে উপসী জাতের ৯ শত হেক্টও ও স্থানীয় জাতের ৮০ হেক্টর জমিতে আউশ ধানের চারা রোপন হয়েছে। উপসী জাতের মধ্যে ব্রি আর ৩, ব্রি আর ১৬, ব্রি আর ২৬, ব্রি ধান ২৮, ৪৮ ও স্থানীয় জাতের মধ্যে মুরালী, ধুমাই, চেংড়ি আবাদ করেছেন কৃষকরা।

 

বিশ্বনাথ উপজেলা উপ-সহকারী উদ্ধিদ সংরক্ষণ অফিসার মো. আকতার হোসেন সাংবাদিক কে বলেন, গত বছর প্রায় ৪ হাজার জমিতে আউশ আবাদ হয়েছে। এ বছর প্রায় ৫ হাজার ৩ শত ৩২ হেক্টও জমিতে আউশ আবাদ হচ্ছে।

 

পশ্চিম শ্বাসরাম গ্রামের মো. লেবু মিয়া জানান, ফসল ভাল হওয়ার ফলে প্রতি বছর তিনি আউশ ফসল করে থাকেন। এবছর তিনি আউশ ধানের চারা জমিতে লাগানো শেষ করেছেন।

 

সাধুরগাঁও গ্রামের আব্দুল আলিম বলেন, প্রতি বছর আউশ ধান চাষ করে বাম্পার ফলন পাওয়া যায়। ফলে নিয়মিত এ ফসল ফলান।

 

সুড়িরখাল গ্রামের হেলাল উদ্দিন বলেন, আউশ ফসলে ফলিয়ে বাম্পার ফলন পান। তিনি বলেন, এ ফসল ভাল হওয়ার কারণ হচ্ছে নিয়মিত বৃষ্ঠি হয় যারফলে ধানের ফলন অধিক হয়।

 

উপজেলা কৃষি অফিসার আলী নূর বলেন, ফলন ভাল হওয়ার কারণে কৃষকরা আউশ ফলন আগ্রহ নিয়ে করেন। এ বছর গত বছরের চেয়ে প্রায় ১হাজার ৩ শত ৩২ হেক্টও জমিতে আউশ আবাদ হচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!