সোমবার, ১৩ মে ২০২৪, ০১:৩৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

ঘুরে আসুন সীমান্তের আইফেল টাওয়ার খ্যাত বারিক্কা টিলা

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ৩০ মে, ২০১৫

158ডেস্ক : সুনামগঞ্জ একটি ছোট জেলা শহর। রয়েছে তার অনেক নান্দনিক রূপ। যে রূপ সব সময় মুগ্ধ করে পর্যটকের। সামান্য সময়ের জন্য হলেও অভিভূত হতে হয় রূপ দেখে। ভেবে নিতে হয় আল্লাহর মহান অদৃশ্য হাতের কারুকার্য। নিজের ভিতরের সুপ্ত ভালো লাগাগুলো নিমিষেই বের হয়ে আসে, চিৎকার করে বলতে ইচ্ছে করে রূপ দেখে তোর হইলাম রে পাগল। ছোট ছোট আঁকাবাঁকা মেটো পথ নিয়ে যায় মনের সাজানো বাগানে, মনে হয় হাত বাড়ালেই ছোঁয়া যাবে সেই সুন্দর্য্যকে।

 

নিজেকে কিছুক্ষনের জন্য ভাবা যায় আমি এক অন্য জগতে আছি। চারপাশের সব কিছুই মুগ্ধ করছে আমায়। সেই সুনামগঞ্জ জেলার রূপ সুনামগঞ্জ শহর থেকে বেশি দূরে নয়। প্রায় ২৫ কিলোমিটার দুরে অবস্থিত তাহিরপুর উপজেলায়। হা আমি এতক্ষন যে জায়গাটির কথা বলছিলাম সেটা হলো বারিক্কাটিলা। এলাকায় এটি আইফেল টাওয়ার নামে খ্যাত। কারন সমতল ভুমি থেকে এটি অনেক উচু একটি টিলা যেখানে দাঁড়ালে পাশের গ্রামগুলোকেও সমতল ভুমির মতো মনে হয়। আর পাশ দিয়ে বয়ে চলেছে জাদুকাটার বহমান পানি। নিচের বালিগুলো স্পষ্ট দেখা যায়। আয়নার মতো দেখতে সেই নদীতে বালি ও পানি একসাথে খেলা করছে।

4781

উত্তরদিকে মেঘালয় পাহাড়ে খেলারত মেঘগুলো মনেহয় হাত বাড়ালেই ধরা যাবে। বাংলাদেশের মানচিত্রে এটি যেন এক ছোট ভূ-স্বর্গ। একদিকে সবুজ পাহাড় আরেকদিকে নানা রঙের পানির হাওর,মনোমুগ্ধকর এক পরিবেশ।

 

পাহাড়ের গায়ে নানা রঙের মেঘের খেলা। মেঘ কখনো সবুজ পাহাড়কে ডেকে দিচ্ছে আবার কখনো বৃষ্টি হয়ে ভিজিয়ে দিচ্ছে তার আপন ভালোবাসায়। পাহাড় আঃর মেঘের সঙ্গমের দৃশ্য,দম বন্ধ করা সুন্দর,এরি নাম বারিক্কা টিলা। প্রাকৃতিক সম্পদে ভরপুর হাওর,বিল,নদী ও পাহাড় কন্যা বলে খ্যাত সুনামগঞ্জ জেলার উত্ত্র পশ্চিমে সীমান্তের কাছাকাছি অবস্থিত এই বারিক্কা টিলা। বর্ষায় পাহাড়ী রূপবতী নদী জাদুকাটার বুকে স্রোতধারা আঃর হেমন্তে শুকিয়ে যাওয়া জাদুকাটার বুক জুড়ে ধু ধু বালুচর যা আইফেল টাওয়ার খ্যাত বারিক্কা টিলা থেকে বারোমাস উপভোগ করা যায়।

 

পার্শ্বস্থ ভারতের মেঘালয় রাজ্যের সারি সারি উচু নিচু খাসিয়া পাহাড় ও সবুজ বনায়ন ও মাটিয়া পাহাড় যা প্রতিনিয়ত ছুটে আসা লোকজনের দৃষ্টি কাড়ে।এখানে রয়েছে হরেক রকম গাছ গাছালী, রয়েছে বিশাল বনভুমিতে নিজস্ব ইতিহাস,ঐতিহ্য,সংস্কৃতিতে বলিয়ান আদিবাসী ও বাঙ্গালী বসতি। রয়েছে তাদের নিজেদের গোছানো বাড়িঘর। আদিবাসীদের পাহাড়ী আঁকাবাঁকা পথ বেয়ে আপনি যখন বারিক্কা টিলায় উঠবেন তখন আপনার মনে হবে আপনি বাংলার আইফেল টাওয়ার থেকে পুরো তাহিরপুর উপজেলাকে দেখছেন।

 

একদিকে পাহার,একদিকে গ্রামগুলো দাঁড়িয়ে আছে গাছের মতো,হাওরভর্তি পানি। সবলিছু তখন আপনার ছখের সামনে স্মৃতি হয়ে ভেসে উঠবে। এই বারিক্কা টিলায় গেলে পাবেন সীমান্ত পিলার,একটি ছবি আপনাকে দুই দেশের দৃশ্যপটে রেখে দেবে। বারিক্কা টিলা থেকে দেখতে পাবেন দুই দেশের মধ্যদিয়ে বয়ে চলা নদীতে হাজার হাজার শ্রমিকের কর্মব্যস্ত জীবন। নদী থেকে বালু পাথর উঠানোর এক নয়নাভিরাম দৃশ্য। মনে হবে নিজেই পানিতে নেমে একটু গা ভিজিয়ে নেই। কোলাহলমুক্ত পরিবেশে নিজেকে একজন সুখী মানুষ ভাবতে আপনার একটুও কষ্ট হবেনা। তবে একটা ব্যাপার আপনি লক্ষ্য করবেন,বাংলাদেশের সবগুলো পর্যটন এলাকাই শব্দ দূষণে এলাকার অবস্থা খারাপ করে তুলছে কিন্তু তাহিরপুরের এইসব নয়ন মুগ্ধকরা এলাকা এখনো দূষিত হয়নি। প্রত্যন্ত এলাকা বলেই এসকল দর্শনীয় এলাকার কথা মানুষ-জন এখনো তেমন জানেনা।

698

একবার গিয়ে দেখে আসুন না একটা সূর্যদ্বয় বা সূর্যাস্ত, এত উপর থেকে দেখে মনে হবে আপনার জীবনের শ্রেষ্ঠ একটা দিন,যা আপনাকে বার বার স্মৃতির পাতায় নিয়ে যাবে। স্মরণ করিয়ে দিবে দর্শনীয় দিনগুলোর কথা। আশাকরি আপনার জীবনের একটা মুহুর্ত কাটবে এই বারিক্কা টিলায়।

 

পর্যটনের অপার সম্ভাবনা থাকা সত্ত্বেও গড়ে উঠছেনা পর্যটন সেন্টার,তার একমাত্র কারণ যোগাযোগের। তবে আশার কথা হলো সুরমা সেতু হয়ে গেলে এক ধাপ এগিয়ে যাবে এই সৌন্দর্য দেখার। যোগাযোগের ব্যবস্থা না থাকায় গড়ে উঠেনি রাত্রী যাপনের জন্য ভালো কোন হোটেলের।

 

থাকা খাওয়ার সুবন্দবস্থ না হওয়ায় জেলা শহর থেকে যেতে হয়। জেলা শহর থেকে সারা বছরই একমাত্র বাহন হোন্ডা। নদী পার হয়ে একটি হোন্ডা ভাড়া নিয়ে দুইজন মিলে সারাদিন ঘুরে দেখতে পারেন তাহিরপুরের সব সুন্দর জায়গা গুলো। সুনামগঞ্জ থেকে বারিক্কা টিলা যেতে প্রতি দুইজনকে হোন্ডা এ এইচ এম হুমায়ুন মল্লিক-আহবায়ক,সুনামগঞ্জ জেলা শিক্ষা উন্নয়ন পরিষদ।

 

ভাড়া দিতে হয় ২৫০-৩০০ টাকা। খাওয়া থাকার ব্যবস্থা না থাকলেও হালকা চা-নাস্তা খাওয়ার ব্যবস্থা আছে। উচু নিচু আঁকাবাঁকা পথ বেয়ে হোন্ডা দিয়ে যেতে আপনার খারাপ লাগবেনা,তবে বর্ষা মৌসুমে অনেকে মিলে নৌকা করে বনভোজনের আয়োজন করে বেড়িয়ে আসতে পারেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!