শুক্রবার, ১৭ মে ২০২৪, ১১:৪৫ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আজ বিশ্ব পরিবেশ দিবস

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ৫ জুন, ২০১৫

এ কে এম নুরুজ্জামান তরফদার ( স্বপন)

আজ ৫ জুন শুক্রবার বিশ্ব পরিবেশ দিবস। ১৯৭২ সালে জাতিসংঘের মানবিক পরিবেশ সংক্রান্ত আন্তর্জাতিক সম্মেলনে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী জাতিসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) উদ্যোগে প্রতিবছর বিশ্বের একশটিরও বেশি দেশে ৫ জুন ‘বিশ্ব পরিবেশ দিবস’ হিসেবে পালন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সরকারি ও বেসরকারি বিভিন্ন সংগঠন নানা ধরনের কর্মসূচি পালন করবে। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘৭০০ কোটি স্বপ্ন। একটাই পৃথিবী। ভোগ কর যত্নের সাথে।’

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।
রাষ্ট্রপতি তার বাণীতে পরিবেশবান্ধব উন্নয়নের অগ্রযাত্রায় দেশের সাধারণ মানুষের সম্পৃক্ততার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, “এজন্য জনমানুষের মধ্যে সচেতনতা বোধ যেমন জাগিয়ে তুলতে হবে, তেমনি আইনের পরিপালনও নিশ্চিত করতে হবে।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে সরকারের পাশাপাশি প্রকৃতি ও পরিবেশ রক্ষায় বিশ্ব সম্প্রদায়সহ সকল মানুষকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন । তিনি বলেন, “বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের মাধ্যমে পরিবেশ সংরক্ষণে জনসম্পৃক্ততা ও জনসচেতনতা বৃদ্ধি পাবে। এছাড়া জাতিসংঘ মহাসচিব বান কি মুনও বাণী দিয়েছেন।

বিশ্ব জুড়ে খাদ্যশস্য ও চাষযোগ্য জমির বিপরীতে মানুষের সংখ্যা বাড়ছে জ্যামিতিক হারে। ফলে দিন দিন সীমিত হয়ে পড়ছে কৃষিজমির পরিমাণ। একই সঙ্গে বাড়ছে নানা প্রাকৃতিক দুর্যোগ এবং বিভিন্ন ধরনের দূষণের হারও। পরিবেশ দূষণের হার কমিয়ে আনার লক্ষ্যে যথাযথ বর্জ্য ব্যবস্থাপনার মাধ্যমে বিশ্বব্যাপী রিসাইক্লিং প্রক্রিয়ায় বর্জ্যকে আমরা সম্পদে রূপান্তরিত করতে পারি।

এই পরিস্থিতিতে সীমিত পরিমাণ জমিতে খাদ্যশস্যের উৎপাদন হার বাড়ানো, দক্ষতার সাথে খাদ্যশস্য সংগ্রহ, সংরক্ষণ-প্রক্রিয়াজাতকরণ ও উৎপাদিত খাদ্যের অপচয় হ্রাস করা প্রতিটি দেশের জন্যই চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!