বুধবার, ১৫ মে ২০২৪, ০৫:২২ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে কদর বেড়েছে তালের শাঁসের

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ৩ জুন, ২০২২

স্টাফ রিপোর্টার :

জৈষ্ঠকে বলা হয় ‘মধু মাস’। এ মাসে হরেক রকমের ফল বাজারে ওঠে। ফলের তালিকায় আম, জাম, কাঠাল, লিচু ছাড়াও রয়েছে তালের শাঁস। এটি খুবই সুস্বাদু। গরমে অস্থির পথচারীদের এক মুহূর্তের জন্য হলেও স্বস্তি এনে দিচ্ছে এই কচি তালের শাঁস। এটি খেতে নরম, সুস্বাদু এবং পুষ্টিগুণ সমৃদ্ধ। বর্তমানে হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ উপজেলার বিভিন্ন স্থানে পাওয়া যাচ্ছে মৌসুমী এই কচি তাল।

ছোট বড় প্রকার ভেদে প্রতিটির দাম ১০ থেকে ২০ টাকা দরে বিক্রি করছে বিক্রেতারা। আম ও লিচুসহ মৌসুমি অন্য ফলের ক্ষেত্রে ফরমালিন ব্যবহারের ঘটনা খুবই স্বাভাবিক হয়ে উঠেছে। কিন্তু তালের শাঁসে এসবের প্রয়োজন হয় না। ফলে ভেজালমুক্ত তাল শাঁসের কদর বেশি।

শায়েস্তাগঞ্জ উপজেলার অলিপুর, দাউদনগর বাজার ও শায়েস্তাগঞ্জ নতুনব্রীজসহ বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, বাসস্ট্যান্ডে , পাকা সড়কের পাশে, জনসমাগম বেশি এমন পথের ধারে এখন শোভা পাচ্ছে এ তাল ফল।

আবার কোথাও কোথাও ভ্যানযোগে পাড়া-মহল্লাতেও ঘুরে ঘুরে তাল শাঁস বিক্রি করা হচ্ছে। বিভিন্ন এলাকা থেকে কচি তাল সংগ্রহ করে বাজারে নিয়ে আসা হচ্ছে। আর পসরা সাজিয়ে বসছেন ভ্রাম্যমান দোকানীরা। মৌসুমী ফল হিসেবে তালের শাঁসের বেশ চাহিদা থাকায় ক্রেতারা বেশ আগ্রহ ভরে কিনছেন।
চাহিদা মাফিক সময় মতো শাঁস কেটে সারতে পারছেন না বিক্রেতারা, তাই তারা ১/২জন সহকারিকে সাথে নিয়ে এ কাজ করেন।

অলিপুর এলাকার তাল ব্যবসায়ী জসিম উদ্দিন বলেন, গ্রামে গ্রামে ঘুরে তাল গাছের মালিকের কাছ থেকে পাইকারী তাল ক্রয় করে গাছ থেকে পেড়ে এনে তাল শাঁস বিক্রি করি। গরম বেশি থাকায় তালের শাঁসের চাহিদা রয়েছে বেশি।

নতুনব্রীজ এলাকার তাল ব্যবসায়ী দুলাল মিয়া বলেন, তাল গাছ থেকে ফল কেটে আনা একটি কষ্টকর বিষয়। অতিরিক্ত পারিশ্রমিক দিয়ে কেটে আনতে হয়। একটি গাছে ২০০ থেকে ২৫০ টি তাল পাওয়া যায়। জ্যৈষ্ঠ মাসের প্রথম সপ্তাহ থেকেই বিক্রি শুরু হয়, চলে পুরো মাস জুড়ে। প্রতি পিস তাল কিনতে হয় প্রকারভেদে তিন থেকে পাঁচ টাকায়। বিক্রি করেন ১০ থেকে ২০ টাকা। প্রতিদিন বিক্রি হয় ২০০-৪০০ টি তাল। এতে দৈনিক লাভ হয় পাঁচ শ’ থেকে সাত শ’ টাকা ।

নতুনব্রীজে তাল কিনতে আসা আরিফুল ইসলাম বলেন, তালের শাঁস একটি সুস্বাদু ফল। প্রচণ্ড গরমে তালের শাঁস খেতে ভালোই লাগে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!