শনিবার, ১৮ মে ২০২৪, ০৪:১৯ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নিম্ন আয়ের মানুষের সংসার চালানো এখন খুবই কঠিন

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২ জুলাই, ২০২৩

শাহ মোস্তফা কামাল, শায়েস্তাগঞ্জ থেকে :

রিকশা চালক কিতাব আলী পরিবারে ৫ জন সদস্য। দিনে আয় প্রায় ৩০০ টাকা। যে টাকা শেষ হয়ে যায় পাঁচ কেজি চাল কিনতেই। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির বাজারে এখন তাঁর সংসার চালানো খুবই কঠিন। কিতাব আলী শায়েস্তাগঞ্জ পৌরসভার উপজেলার দাউদনগর গ্রামের বাসিন্দা।

গতকাল শায়েস্তাগঞ্জ দাউদনগর বাজার কে. আলী মার্কেট ট্রাফিক পয়েন্ট এর সামনে রিকশা চালক কিতাব সঙ্গে তাঁর কথা হয়। কিতাব আলী জানান, রিকশাযোগে দিনভর বিভিন্ন লোকজনের মালামাল টেনে প্রায় ৩০০/৪০০ টাকা আয় হয়। গতকাল বিকালে ৫ কেজি চাল কিনলে আর কোন কিছু কেনার টাকা থাকে না। সকালে বাড়ি থেকে বের হওয়ার সময় ছোট্ট মেয়েটি বিভিন্ন আবদার করে, সবদিন মেয়েটার আবদার পূরণ করতে পারিনা। মন চাইলেও ভাল মন্দ খেতে পারি না।

এরকম আরও কয়েকজন রিকশা চালকের সঙ্গে কথা বলে জানা গেছে, সংসার চালাতে হিমশিম খাচ্ছেন তারা। দ্রব্যমূল্যের উর্ধ্বগতির সঙ্গে প্রতিদিনকার আয়ের সামঞ্জস্য নেই।

গত কয়েক মাসের ব্যবধানে তাদের সংসার অভাব নেমে এসেছে। এখন সবজির ভরা মৌসুম, বিভিন্ন ধরণের শাক-সবজি বাজারে, কিন্তু দাম হাতের নাগালের বাইরে। তাছাড়া যেখানে খোলা বাজারে আটা চাউলের দোকানে হাতে গোনা মানুষ এসে ক্রয় করত, এখন সেখানে মানুষ ঘন্টার পর ঘন্টা দাড়িয়ে থাকে, এতেও সকলের ভাগ্যে জুটেনা আটা বা চাউল।

গতকাল দাউদনগর বাজার এবং পুরান বাজার সবজি বাজারে দেখা যায়, মিষ্টি লাউ প্রতি কেজি ৪০ থেকে ৪৫ টাকা, ডায়মন আলু প্রতি কেজি ৪০ টাকা, দেশি আলু প্রতি কেজি ৫০ টাকা, টমেটো প্রতি কেজি ৮০ টাকা, বেগুন প্রতি কেজি ৪০ থেকে ৫০ টাকা, বরবটি প্রতি কেজি ৩০ থেকে ৩৫ টাকা।

ভোর ৫টায় শায়েস্তাগঞ্জ পৌরসভাধীন মনিকা সিনেমাহলের সামনে দীর্ঘ সময় লাইনে দাড়িয়ে রাবেয়া আক্তার। গত ৬ দিন থেকে খালি হাতে বাড়ি ফিরেছেন। ৭ ঘন্টা লাইনে দাড়িয়ে গতকাল ৫ কেজি চাল কিনতে পেরে মহা খুশি।

তিনি বলেন, স্বামী দিনমজুর, যেদিন কাজ পায় সেদিন একটু মাছ সবজি নিয়ে বাড়ি ফিরে, গত এক সপ্তাহে ২ দিন আমার স্বামী ছোট মাছ নিয়ে বাড়ী গেছেন। তাই আমি লাইনে দাড়িয়ে চাল কেনার জন্য এসেছি। এখান থেকে কিছু টাকা বাঁচলে সবজি কিনে নিব।

দাউদনগর বাজারে ট্রাফিক পয়েন্টে সামনে কথা হয় দিন মজুর মুমিন মিয়ার সঙ্গে। তিনি এ প্রতিনিধিকে বলেন, বেঁচে থাকার জন্য যুদ্ধ করছি, ভোর বেলা বাড়ি থেকে বের হয়ে কৃষি বাজার থেকে সবজি কিনে শহরের বিভিন্ন এলাকায় বিক্রি করি। কোনদিন ৫ থেকে ৬শত টাকা আবার কোনদিন ২ থেকে ৩শত টাকা লাভ হয়। দিন শেষে চোখে অন্ধকার দেখি, চাল কিনব নাকি মাছ কিনব তা ভেবে পাই না।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!