শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৩৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

হবিগঞ্জে পরিবেশ ও নাগরিক ভাবনা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২ জুলাই, ২০২৩

বাহার উদ্দিন :

হবিগঞ্জে পরিবেশ ও নাগরিক ভাবনা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

নদ-নদী, হাওর, জাতীয় উদ্যান, বনভূমি, প্রাকৃতিক সম্পদে ভরপুর দেশের অন্যতম সুন্দর একটি অঞ্চল ছিল হবিগঞ্জ জেলা। কিন্তু গত প্রায় দুই দশক ধরে কিছু অপরিণামদর্শী কর্মকাণ্ডের জন্য পরিবেশগত সংকট চরম আকার ধারণ করছে।

শিল্পায়নের নামে কলকারখানাগুলো মারাত্মক পরিবেশ দূষণ ঘটিয়ে আসছে। যত্রতত্র কৃষিজমি, খাল, ছড়া এবং নদীসহ সকল প্রকার জীবন ও জীবিকা কলকারখানার দূষণের শিকার হচ্ছে। অন্যদিকে নদী, পুকুর, জলাশয়গুলো বছরের পর বছর ধরে দখল, দূষণ, পলি ও আবর্জনা পতিত হয়ে অনেকাংশে বুজে এসেছে।

এছাড়াও বেশ কয়েক বছর ধরে হবিগঞ্জ শহর ও আশপাশে জলাবদ্ধতা তীব্র আকার ধারণ করছে। সামান্য বৃষ্টিতেই শহরে দেখা দেয় কৃত্রিম বন্যা। শহরের উচ্চ নিচু এলাকা জলমগ্ন হচ্ছে অহরহ। রাস্তাঘাট ঘরবাড়িতে ঢুকছে বৃষ্টির পানি। বৃষ্টির পানির প্রধান আঁধার পুরাতন খোয়াই নদী, পুকুর –জলাশয়, খাল দখল -ভরাট হবার কারণে হবিগঞ্জ জলাবদ্ধতার শহরে পরিচিত লাভ করেছে। “হবিগঞ্জের পরিবেশ ও নাগরিক ভাবনা” শীর্ষক এক আলোচনায় বক্তারা একথা বলেন।

শনিবার (১ জুলাই) শহরের আমির চান কমপ্লেক্স এর কনফারেন্স হলে বাংলাদেশ পরিবেশ আন্দোলন ( বাপা) হবিগঞ্জ শাখা ও খোয়াই রিভার ওয়াটারকিপার পরিবেশ বিষয়ক এই কর্মসূচির আয়োজন করে।

বাপা হবিগঞ্জ শাখার সভাপতি অধ্যাপক মো: ইকরামুল ওয়াদুদ এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ঢাকাস্থ হবিগঞ্জ সমিতির সভাপতি দেশের বিশিষ্ট চিকিৎসক অধ্যাপক ডা: কামরুল হাসান তরফদার। মূল আলোচক ছিলেন ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বয়ক ও বাপা ‘ র সাবেক সাধারণ সম্পাদক শরীফ জামিল।

শুরুতে ধারণা বক্তব্য রাখেন বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার ওয়াটারকিপার তোফাজ্জল সোহেল।

শরীফ জামিল বলেন, আমরা দীর্ঘদিন থেকে হবিগঞ্জ পৌরসভার একটি বিজ্ঞান ভিত্তিক ও অংশগ্রহণমূলক মাস্টার প্ল্যান প্রণয়নের দাবি জানিয়ে আসছি। এ সকল প্লান প্রণয়ন ও বাস্তবায়নে প্রাকৃতিক বাস্তুতন্ত্রকে গুরুত্ব দেয়া চলমান বৈশ্বিক উন্নয়ন কর্মকাণ্ডে একটি গৃহীত বিষয়। ভ্রান্ত উন্নয়ন ধারণার বেড়াজাল থেকে না বেরিয়ে আসলে সমস্যাসমূহ আরো জটিলতর হবে।তিনি আরো বলেন, হবিগঞ্জের জলাবদ্ধতা ও পানিসংকট নিরসনে শুধুমাত্র পুকুর সংরক্ষণই না, অবিলম্বে পুরাতন খোয়াই নদী পুনরুদ্ধার জরুরী।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক কামরুল হাসান বলেন হবিগঞ্জের পরিবেশ সংরক্ষণে সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি শহরের যানজট ও শব্দদূষণ সমস্যার কথা উল্লেখ করে পরিবেশের সংকট সমূহ সমাধানে সরকারি উচ্চ পর্যায়েও আলোচনা উপস্থাপনের জন্য সুপারিশ করেন এবং এক্ষেত্রে হবিগঞ্জের পরিবেশ বিষয় নিয়ে সংশ্লিষ্ট কর্মকাণ্ডে ঢাকাস্থ হবিগঞ্জ সমিতির পক্ষ থেকে সক্রিয় ভূমিকা পালন করবেন বলে জানান।

আলোচনায় উপস্থিত ছিলেন , বিশিষ্ট লেখক,গবেষক শেখ ফজলে এলাহি, সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক জাহান আর খাতুন, বৃন্দাবন সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ইলিয়াছ বখত চৌধুরী, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মো: সাখাওয়াত হোসেন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এপিডেমিওলজি ও পাবলিক হেলথ এর চেয়ারম্যান অধ্যাপক ডক্টর সৈয়দ সায়েম উদ্দিন আহমেদ, বাপা হবিগঞ্জের সহ-সভাপতি অ্যাডভোকেট মনসুর উদ্দিন আহমেদ ইকবাল, তাহমিনা বেগম গিনি, সাবেক জনপ্রতিনি মোঃ হাবিবুর রহমান, এডভোকেট বিজন বিহারি দাস,নির্বাহী সদস্য মোঃ বাহার উদ্দিন, এম,এ,ওয়াহেদ।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, ব্যাংক কর্মকর্তা মোঃ নোমান মিয়া, চলচ্চিত্র পরিচালক মুক্তাদির ইবনে সালাম, মোঃ আব্দুল কাইয়ুম, এডভোকেট শায়লা, তৌহিদুর রহমান রানা, ওসমান গনি রুমি, মোঃ আবিদুর রহমান, মোঃ আমিনুল ইসলাম প্রমুখ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!