শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

শায়েস্তাগঞ্জে আগের মতো চোখে পড়ে না মাটির ঘর

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: সোমবার, ১৭ জুলাই, ২০২৩

শাহ্ মোস্তফা কামাল, শায়েস্তাগঞ্জ :

সবুজ শ্যামল ছায়াঘেরা শান্তির নীড় মাটির ঘর। হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ থানার হাজার বছরের ঐতিহ্যবাহী মাটির ঘর ধীরে ধীরে বিলুপ্ত হয়ে যাচ্ছে। যে ভাবে মাটির ঘর বিলুপ্ত হয়ে যাচ্ছে তাতে ভবিষ্যৎ প্রজন্মকে বিশ্বাস করানো কঠিন হয়ে যাবে এক সময় এ এলাকায় মাটির কোঠা ঘর ছিল। কালের বিবর্তনে প্রথমে মাটির ঘর থেকে টিনের ঘর নির্মাণ করা হয়।

বর্তমানে দালান কোঠা নির্মান করা হয়। বেশি দিন আগের কথা নয়, প্রত্যন্ত গ্রামাঞ্চলে গেলে পরিত্যক্ত হিসাবে দু’একটি মাটির ঘর চোখে পরে। আর সর্বত্র টিনের ও পাকা বাড়ি নির্মাণ করা হয়েছে। যাকে গ্রাম অঞ্চলের মানুষ বলেন, গরিবের “এসি” ঘর। ঝড় বৃষ্টি থেকে বাচার পাশাপাশি প্রচন্ড গরম ও খুব শীতে বসবাস উপযোগী মাটির তৈরি এসব ঘর এখন আর শায়েস্তাগঞ্জের গ্রামাঞ্চলে তেমন একটা নজরে পরে না।

মাটির ঘর নির্মাণ করার জন্য বাঁশের পবনী তৈরী করে দাঁড় করানো হত পরে ক্ষেতের আটালো এটেল মাটি সাটিয়ে দিয়ে শুকিয়ে মাটির দেয়াল নির্মাণ করার জন্য উপরে ছনের টিনের ছাউনি দেওয়া হতো। আর দুতলা মাটির ঘর নির্মাণ করার জন্য এক তলা পর্যন্ত মাটির দেয়াল তৈরি করার পর দুতলায় আম কাঠের বর্গা সারিবদ্ধ ভাবে বিছিয়ে দিয়ে শক্ত কাঠামো তৈরী করে পরবর্তীতে একতলা মাটির দেয়ালের উপর দুতলা মাটির দেয়াল নির্মাণ করা হতো।

একইভাবে ছাদে ছন, টিনের ছাউনি দেয়া হতো। আর জানালা রাখার স্থানে মাটির প্রলেব দেয়া হতো না জানালার জন্য থাঁকা রাখা হতো। এক সময় গ্রামের পর গ্রামে মাটির ঘর ছিল। বর্তমানে ঐতিহ্যবাহী মাটির ঘর তেমন একটা দেখা যায় না। গ্রামের আর্থ-সামাজিক অবস্থা পরিবর্তন এসেছে।

ব্যক্তিগত উদ্যোগে সরকারি সহায়তার মাধ্যমে স্বাবলম্বী হয়ে এবং কায়িক প্ররিশ্রমের মাধ্যমে নিজেদের অবস্থার উন্নতি করে গরিব পরিবারগুলো এখন তৈরী করছে ছোট-বড় আধাপাকা বাড়ি। যার নিছের অংশ ইট-সিমেন্টের তৈরি উপরের অংশে দেওয়া হয় টিনের তৈরি ছাউনি। এক সময় শায়েস্তাগঞ্জের প্রতিটি থানায়ই মাটির ঘর চোখে পড়তো। মাটির ঘরকে স্থানীয়ভাবে কোঠার ঘর বলে থাকেন অনেকেই।

তবে সামান্য কয়েকটি জায়গা ছাড়া এখন আর কোথাও এ মাটির ঘর দেখা যায় না। এখন বর্তমানে শায়েস্তাগঞ্জ পৌর শহর ও থানার এলাকায় সামান্য কিছু মাটির ঘর দেখা যায়।

এ ছাড়া শায়েস্তাগঞ্জ থানার নিশাপট, কাজির গাও, সুদিয়াখলা গ্রামে ও রয়েছে কয়েকটি মাটির ঘর। মাটির ঘরের গাঁথুনি দেওয়ার সময় কারিগররা একটি স্তর ( এক থেকে দেড়ফুট) মাটি দিয়ে গেঁথে ফেলেন। এ অংশ শুকিয়ে গেলে আবারও গাঁথুনি শুরু করেন। এভাবে মাটির ঘর তৈরি করে ছাঁদ হিসেবে বাঁশ ও তার উপর মাটির প্রলেব দিয়ে থাকেন। ফলে এই মটির ঘরটিতে সব সময় ঠান্ডা আবহাওয়া বিরাজ করে। ঘরের ভিতর ও বাইরে আকর্ষনীয় করার জন্য গ্রামীন আল্পনার গৃহবধুরা কাঁদা-পানি দিয়ে লেপ দিয়ে থাকেন। অনেকে এই মাটির ঘওে সিমেন্টের লেপ দিয়ে আরো মজবুত কওে তোলেন। গত কয়েক বছর ধরে মাটির ঘর নতুন করে কেউ তৈরি করছেন না।

ইট, বালুর সহজলভ্যতার কারণে এবং গরিব মানুষগুলো আর্থ-সামাজিক অবস্থা পরিবর্তন হওয়ায় হারিয়ে যাচ্ছে চিরায়িত গ্রাম-বাংলার মাটির তৈরি এসব ঘর। এ দিকে হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ থানায় প্রায় পাঁচ হাজার লোক মধ্যপ্রাচ্যসহ বিশ্বেও বিভিন্ন দেশে কর্মরত আছে। দশ-বার বছর পূর্বে তারা দিন মজুর হিসেবে কাজ করতো বাড়িতে থাকার জন্য একটি মাত্র কোঠা ঘর ছিল। বর্তমানে সেখানে টিনের ঘর অথবা পাঁকা ঘর নির্মিত হয়েছে।

মাটির ঘরের কারিগর জানান, প্রায় ১৫/২০ বছর আগে মাটির ঘর বানানোর জন্য সময় পেতাম না। এক একটি ঘর বানানোর পর পরই আরেকটিতে কাজে লাগতে হত। কিন্তু এখন আর এগুলো বানাই না। সবাই এখন পাঁকা, আঁধা-পাঁকা কিংবা টিনের ঘর বানায়। এক একটি মাটির ঘর তৈরি করতে মাস খানেক সময় লেগে যেত। তবে এক মাসে প্রায় ৪/৫ টি ঘরের কাজ করতাম।

এদিকে হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জ থানার অধিকাংশ লোক জন প্রবাসী। আগের মতো বিদেশে লোক জন যেতে পারলে আবো ব্যাপক আকারে এলাকার উন্নত হতো বলে বিশেষজ্ঞ মহলের ধারনা। প্রবাসীদের অর্থেই শায়েস্তাগঞ্জ থেকে হাজার বছরের ঐতিহ্য মটির ঘর বিলুপ্ত হয়ে যাচ্ছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!