শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৩১ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

লাখাইয়ে ভরা বর্ষায় মাছের আকাল

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২৩ জুলাই, ২০২৩

বাহার উদ্দিন,লাখাই থেকে :

হবিগঞ্জের লাখাইয়ে ভরা বর্ষা মৌসুমে মাছের আকাল দেখা দিয়েছে। হাটবাজার গুলোতে মাছের সরবরাহ প্রয়োজনের তুলনায় খুবই অপ্রতুল। আর যা বাজারে পাওয়া যায় তার অগ্নিমূল্যের কারনে সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাওয়ায় জনজীবনে নাভিশ্বাস উঠেছে।লাখাইয়ে হাটবাজার গুলোতে সরজমিনে দেখা যায় মাছের সরবরাহ এর তুলনায় গ্রাহক অনেক বেশী।

বাজারের অবস্থা এমন যে আগে আসলে তার হয়তো ভাগ্য কিছুটা মাছ কিনতে পারছেন আর যারা পরে আসেন তাদের খালি হাতে ফিরতে হচ্ছে। স্থানীয় বুল্লাবাজার এ মাছ কিকতে আসা গিয়াস উদ্দিন চৌধুরী ও ফরিদ মিয়া সহ কয়েকজন ক্রেতার সাথে আলাপকালে জানা যায় বাজারে মাছ নেই বললেই চলে আর যাও পাওয়া যায় তার দাম আকাশচুম্বী।

অন্য সময়ে যে মাছ বিক্রি হতো ২ শত টাকা কেজি দরে এখন তা ৭ শত টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।তার পরও পাওয়া যাচ্ছেনা।অনেকে মাছ না পেয়ে শুন্য হাতে ফিরতে হচ্ছে। উপজেলা মৎস্য দপ্তর থেকে জানা যায় লাখাই উপজেলার হাওরাঞ্চলে পরিবেশ গত কারণে প্লাবন ভুমিতে মাছের প্রজনন কম হওয়ায় মাছের সরবরাহ কমে গেছে।

হাওরের পানি দূর্গন্ধযুক্ত শিল্প বর্জের দূষণের কারণে মাছের ডিম ফুটতে বিঘ্ন সৃষ্টি হওয়ায় লাখাইয়ে প্রাকৃতিক মাছের উৎপাদন দিন দিন হ্রাস পাচ্ছে। সূত্রে আরোও জানা যায় বেশী মুনাফা পাওয়ার জন্য মৎস্য চাষীরা তাদের চাষের মাছ উপজেলার বাহিরে নিয়ে যায়। এতে উপজেলার হাটবাজার গুলোতে মাছের সংকট সৃষ্টি হয়েছে।

এ বিষয়ে উপজেলা মৎস্য দপ্তরের কর্মকর্তা আবু ইউসুফ এর সাথে আলাপকালে তিনি দৈনিক শায়েস্তাগঞ্জকে জানান হাওরে পরিবেশগত কারণে, নদনদী গুলো শিল্পবর্জের কবলে পড়ায় হাওরের পানিতে দূর্গন্ধ ছড়াচ্ছে। এমন পানিতে মাছের ডিম থেকে পোনা জাতীয় মাছ উৎপাদন বিঘ্নিত হচ্ছে তাই মাছ পাওয়া যাচ্ছেনা।আর চাষের ক্ষেত্রে চাষীরা বেশী মুনাফা পাওয়ার জন্য স্থানীয় হাটবাজার এ বিক্রি না করে উপজেলার বাহিরে নিয়ে যায় এতে মাছের সরবরাহ কমে মূল্য বৃদ্ধি পাচ্ছে।

এ বিষয়ে করণীয় কি জানতে চাইলে তিনি বলেন এ বিষয়ে মাছ চাষীদের সচেতনতা সৃষ্টি করতে হবে। পোনামাছ নিধন বিষয়ে জানতে চাইলে তিনি জানান জনবল সংকটে ও সময়ের অভাবে অভিযান চালানো বিলম্বিত হচ্ছে তবে শীঘ্রই পোনামাছ নিধন ঠেকাতে অভিযান চালানো হবে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!