শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:২৩ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

নোবেল খ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কারের জন্য মনোনীত যুধিষ্ঠির চন্দ্র বিশ্বাস

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: বুধবার, ২৭ সেপ্টেম্বর, ২০২৩

প্রেস বিজ্ঞপ্তি :

শিশুদের নোবেল খ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার ২০২৩ এর জন্য মনোনীত হয়েছে উদ্ভাবনী বিজ্ঞান ক্লাব হবিগঞ্জে’র প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক – যুধিষ্ঠির চন্দ্র বিশ্বাস।

উক্ত পুরস্কারের আয়োজক নেদারল্যান্ডস ভিত্তিক সংগঠন ‘কিডস রাইটস ফাউন্ডেশন’ ওয়েবসাইটটি বিষয়টি প্রকাশ করেছে। 

কিডস রাইটস ফাউন্ডেশনের ওয়েবসাইট থেকে জানা যায়,’যুধিষ্ঠির চন্দ্র বিশ্বাস একজন ১৬বছর বয়সী শিশু জলবায়ু অধিকারকর্মী।

যুধিষ্ঠির মূলত জলবায়ু ও শিশু অধিকার নিয়ে কাজ করছেন ২০২০ সাল থেকে ‘ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস’ নামের একটি ইয়ুথ নেটওয়ার্কের সঙ্গে। তিনি বিশ্বাস করেন জলবায়ু পরিবর্তন সংকট মানে একটি শিশুর অধিকার সংকট সুতরাং, জলবায়ু পরিবর্তন মোকাবেলার অধিকার একটি শিশুর অধিকার।’

জানা যায় বাংলাদেশের ৪৪ টি জেলাসহ বিশ্বের ২০ টি দেশ সমন্বয়ে মোট ১৫ হাজারেরও বেশি তরুনদের নিয়ে কাজ করছে সংগঠনটি। বর্তমানে তিনি ইয়ুথনেটের গ্লোবাল কো-অর্ডিনেটর হিসেবে কাজ করছেন বিশ্বের ৩০০ এরও বেশি সদস্য নিয়ে জলবায়ু পরিবর্তন মোকাবেলায়। 

যুধিষ্ঠির  কিশোর এবং যুবদের উপর জাতিসংঘের বিষয়ভিত্তিক ওয়ার্কিং গ্রুপ পরামর্শ প্রক্রিয়ায় জলবায়ু পরিবর্তনের উপর যুব ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করছেন। এছাড়াও ২০১৭ সাল থেকে উদ্ভাবনী বিজ্ঞান ক্লাব,হবিগঞ্জ এ সে কাজ করছেন এবং বর্তমানে তিনি সংগঠনটির কেন্দ্রীয় কমিটির প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক হিসেবে যুক্ত আছেন।

সে আসন্ন কপ২৮ এ সামনে রেখে বিশ্বনেতাদের উদ্দেশ্য জানান “COP28-এ ক্ষয়ক্ষতি ও ক্ষয়ক্ষতি তহবিল প্রতিষ্ঠা ও তহবিল গঠনের জন্য ট্রানজিশনাল কমিটি, দেশ এবং কর্পোরেশনের কাছ থেকে জরুরী এবং কংক্রিট পদক্ষেপের জন্য, কমিটিকে তহবিলের জন্য একটি শিশু-কেন্দ্রিক এবং মানবাধিকার-ভিত্তিক পদ্ধতিকে অগ্রাধিকার দেওয়ার আহ্বান জানাই, আলোচনা ও বাস্তবায়নের সকল পর্যায়ে সুশীল সমাজ এবং ফ্রন্টলাইন সম্প্রদায়ের সক্রিয় অংশগ্রহণ  যেন নিশ্চিত হয়। শিশুদের প্রভাবিত করা ক্ষতি এবং ক্ষয়ক্ষতি মোকাবেলার জন্য দায়িত্ব নেওয়ার উপযুক্ত সময় এসেছে”

সে বিভিন্নভাবে জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এবং শিশু অধিকার নিশ্চিত করনে কাজ করে যাচ্ছেন জাতীয়, আন্তর্জাতিক ও বৈশ্বিক পর্যায়ে।পরিবেশ সুরক্ষার প্রতি দৃঢ় প্রতিশ্রুতি এবং টেকসই ভবিষ্যৎ তৈরির আকাঙ্ক্ষার সঙ্গে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে একটি নেতৃস্থানীয় কণ্ঠস্বর হয়ে উঠছেন।

২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে কিডস রাইটস ফাউন্ডেশন। শিশুদের অধিকার, নিরাপত্তা ও জীবনমান উন্নয়নে অসাধারণ অবদানের জন্য প্রতিবছর এ পুরস্কার দেয়া হয়। এই ক্যাটাগরিতে বিশ্বের ৪৬ দেশ থেকে ১৭৫ জন শিশুকে এ পুরস্কার দেয়া হবে।

উল্লেখ্য, আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার ২০২০ পেয়েছিল বাংলাদেশি কিশোর সাদাত রহমান। এই পুরস্কারের পূর্ববর্তী বিজয়ীদের মধ্যে সুইডিশ জলবায়ু কর্মী গ্রেটা থুনবার্গও ছিলেন।

উদ্ভাবনী বিজ্ঞান ক্লাব হবিগঞ্জ থেকে থাকে ক্লাবের প্রতিষ্ঠাতা পরিচালক জনাব মোহাম্মদ মোশাহিদ মজুমদার শুভেচ্ছা ও অভিনন্দন জানান। 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!