শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৪:৩৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

আজ ৮ই ডিসেম্বর আজমিরীগঞ্জ মুক্ত দিবস

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩

মোঃ আশিকুর রহমান,আজমিরীগঞ্জ প্রতিনিধি:

আজ ৮ ডিসেম্বর আজমিরীগঞ্জ মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মুক্ত হয়েছিল তৎকালীন ভাটি বাংলার রাজধানী খ্যাত আজমিরীগঞ্জ থানা। মুক্তিযোদ্ধের বিরত্বগাথা দিনগুলোর মধ্যে একটি দিন হল আজমিরীগঞ্জ মুক্ত দিবস।

রাজাকার, আলবদরদের হটিয়ে মুক্ত করেন আজমিরীগঞ্জ উপজেলা। যুদ্ধেরপর আজমিরীগঞ্জ উপজেলা সদরে পাকসেনা, পুলিশ, আলবদর-রাজাকারদের বিতারিত করে বীরযোদ্ধাদের মুহমুহ গুলি ও জয় বাংলা শ্লোগানের মাধ্যমে বীরদর্পে এগিয়ে আসে কয়েক হাজার মুক্তিকামী জনতা।

১৯৭১ ইং সনের এই দিনে পূর্বাকাশে সূর্যদয়ের সাথে সাথেই আজমিরীগঞ্জকে হানাদার মুক্ত করে স্থানীয় গরুরবাজার মাঠে বিজয়ের পতাকা উত্তোলন করেছিলেন গেরিলা বাহিনীর তথা দাসপার্টি’র সেকেন্ড ইন কমান্ড জগন্নাথপুরের বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা শফিকুর রহমান ( শফিক) পাশাপাশি বীর মুক্তিযোদ্ধা ইলিয়াছ চৌধুরী, ধন মিয়া, অক্ষয় বৈষ্ণব, ব্রজলাল গোপ নৈমুল্লা, আঃ রশিদ সহ দাসপার্টির অন্যান্য সদস্যসহ মুক্তিযোদ্ধা সংগঠক ডা, কৃপেন্দ্র কিশোর বর্মন, ডা, যামিনী কুমার দাস, মাহতাব আলী খাঁন, নলিনী কান্ত ব্যানার্জী, নূর মিয়া সহ এলাকার শত শত মুক্তিকামী জনতা উপস্থিত ছিলেন।

একই দিন বিকাল অনুমানিক ৪ টায় একই স্থানে মোঃ মাহতাব আলী খাঁনের সভাপতিত্বে অনুষ্টিত গণ সমাবেশে আজমিরীগঞ্জকে শহীদ বীর মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি দাস ( বীর উত্তম) এর নামে জগৎজ্যোতিগঞ্জ নামকরণের দাবি জানানো হয়। হবিগঞ্জের আজমিরীগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও সুনামগঞ্জের ভাটি এলাকার মুক্তিযুদ্ধের ইতিহাস বীর মুক্তিযোদ্ধা শহীদ জগৎজ্যোতি দাস ( বীর উত্তম) কে বাদ দিয়ে লিখলে তা অসম্পূর্ণ-ই থেকে যাবে। মুক্তিযুদ্ধ শুরুর দিকে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে অংশ নিতে ভারতের মেঘালয়ের ইকো-১ প্রশিক্ষণ শিবিরে যোগ দেন জগৎজ্যোতি দাস।

একসময়ে আইয়ুব বিরোধী আন্দোলনে অংশ নেয়ার জন্য ভারতের গৌহাটির নওপং কলেজে পড়া অবস্থায় নকশালপন্থীদের সঙ্গে জড়িত হয়েছিলেন জগৎজ্যোতি দাস। তাই -অস্ত্র গোলাবারুদ সম্পর্কে ধারণা ছিল তার। ইকো-১ প্রশিক্ষণ শিবিরে প্রশিক্ষণের পর পরবর্তীতে গণযোদ্ধাদের নিয়ে জগৎজ্যোতি দাস গড়ে তোলেন ‘দাস পার্টি’ নামের দুর্ধর্ষ গণবাহিনী। জগৎজ্যোতি ইংরেজি, হিন্দি, গৌহাটির আঞ্চলিক ভাষা জানতেন বলে ভারতীয় বাহিনীর সঙ্গে প্রতিনিয়ত যোগাযোগ ছিল তার। ভারতীয় বাহিনী থেকেও বহু অস্ত্র ও গোলাবারুদও সংগ্রহ করেন জগৎজ্যোতি দাস।

এরপর সুনামগঞ্জ-কিশোরগঞ্জ-নেত্রকোণা ও হবিগঞ্জের হাওর অঞ্চলে একের পর এক অপারেশন চালাতে শুরু করেন জগৎজ্যোতি দাস ও তার নেতৃত্বাধীন দাস পার্টির মুক্তিযোদ্ধারা।
মুক্তিযুদ্ধে টেকেরঘাট সাব-সেক্টরের অধীনে বিস্তীর্ণ ভাটি অঞ্চল শত্রুমুক্ত রাখার দায়িত্ব পড়েছিল জগৎজ্যোতি দাসের ওপর। সুনামগঞ্জের দিরাই, শাল্লা, ছাতক, আজমিরীগঞ্জ, বানিয়াচং, জামালগঞ্জ, তাহিরপুর, কিশোরগঞ্জ ও নেত্রকোনার নৌ-পথ হানাদার দখলমুক্ত রাখার জন্য অসংখ্য অপারেশন চালিয়েছিলেন দাস পার্টির মুক্তিযোদ্ধারা।

ক্রমেই দাস পার্টি হয়ে উঠল পাকিস্তানি হানাদারদের কাছে আতঙ্কের নাম। একসময় বাধ্য হয়ে হানাদার বাহিনী রেডিওতে ঘোষণা দেয় ‘এই রুট দিয়ে চলাচলকারী ব্যক্তিদের জানমালের দায়িত্ব সরকার নেবে না।

মুক্তিযুদ্ধে টেকেরঘাট সাব-সেক্টরের অধীনে বিস্তীর্ণ ভাটিঅঞ্চল শত্রু মক্ত রাখার দায়িত্ব পড়েছিল জগৎজ্যোতি দাস ও তার বাহিনীর উপরে।মুক্তিযুদ্ধের ইতিহাসে এক অবিস্মরণীয় ইতিহাস দখল করে আছে ২৯ জুলাইয়ের জামালগঞ্জ রেইড। এই যুদ্ধে অসামান্য ভূমিকা রেখেছিলেন জগৎজ্যোতি দাস। অবস্থানগত কারণে জামালগঞ্জের গুরুত্ব ছিল অপরিসীম। যার ফলে পাকিস্তানি হানাদার বাহিনী শক্ত ঘাঁটি স্থাপন করেছিল জামালগঞ্জে। জামালগঞ্জের পাশ দিয়েই ছিল সুরমা নদী। নদীর এক পাড়ে জামালগঞ্জ থানা সদর অন্যদিকে গুরুত্বপূর্ণ সাচনাবাজার বন্দর।জামালগঞ্জ থানা ও নৌ-বন্দর সাচনাবাজারকে হানাদারদের হাত থেকে শত্রুমুক্ত করার জন্য জামালগঞ্জে রেইড চালানোর সিদ্ধান্ত নেন ৫ নম্বর সেক্টরের সেক্টর কমান্ডার মীর শওকত আলী।

সে অনুযায়ী ২৯ জুলাই অপারেশনের দিন ধার্য করে রেকি করা হয়। প্রায় ১৪০ জন মুক্তিযোদ্ধাকে তিনটি দলে বিভক্ত করে ৬টি নৌকা করে অপারেশনের উদ্দেশ্যে যাত্রা করেন জগৎজ্যোতি দাসসহ মুক্তিযোদ্ধারা। রাত ১২টায় নির্দিষ্ট স্থানে সমবেত হয়ে জগৎজ্যোতি দাস সহ মুক্তিযোদ্ধারা সমন্বিতভাবে অতর্কিত আক্রমণ চালান হানাদার বাহিনীর উপর। এসময় হানাদার সেনারা দিশেহারা হয়ে পড়ে। তাদের ধারণাই ছিল না জগৎজ্যোতির “দাসপার্টি ” এমন আক্রমণ চালাতে পারে।

একপর্যায়ে হানাদারেরা ঘুরে দাঁড়ালেও জগৎজ্যোতি দাসের রণ কৌশলের কাছে হেরে যায় হানাদারেরা। শেষরাতের দিকে একপর্যায়ে হানাদার সেনারা পিছু হটতে বাধ্য হয়।এই রেইডেই জগৎজ্যোতি দাসের নির্দেশে সিলেট- সুনামগঞ্জের সড়কের বদলপুর ব্রিজ উড়িয়ে দিয়েছিলেন দাস পার্টির মুক্তিযোদ্ধারা। বদলপুরের যুদ্ধ এতটাই ভয়াবহ ছিল যে একপর্যায়ে দাস পার্টির মুক্তিযোদ্ধাদের সামনে টিকতে না পেরে হেলিকপ্টারের মাধ্যমে মুক্তিযোদ্ধাদের উপর হামলা চালিয়েছিল হানাদারেরা।মুক্তিযুদ্ধের আগস্ট মাসের তৃতীয় সপ্তাহে জগৎজ্যোতির রণকৌশলের কারণে পাহাড়পুড়ে প্রাণে রক্ষা পেয়েছিলেন অসংখ্য গ্রামবাসী।

একই মাসে সুনামগঞ্জের দিরাই ও শাল্লায় রেইড চালিয়ে জগৎজ্যোতির দাসের নেতৃত্বে দাশ পার্টির মুক্তিযোদ্ধারা ফাঁদে ফেলে ১০ রাজাকারকে আটক করেন। একই সঙ্গে রানীগঞ্জ ও মার্কুলি (কাদিরগঞ্জ) অভিযান চালিয়েছিলেন দাস পার্টির মুক্তিযোদ্ধারা। মুক্তিযুদ্ধের ১৬ অক্টোবর জগৎজ্যোতি দাসের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা পাকিস্তানি হানাদার বাহিনীর বার্জে আক্রমণ চালালে বেশ কয়েকজন হানাদার সেনা নিহত হয়।

এছাড়া পাহাড়পুর অপারেশন, বানিয়াচংয়ে কার্গো বিধ্বস্ত করেন দাস পার্টির মুক্তিযোদ্ধারা। দাস পার্টির একেরপর এক চোরাগুপ্তা হামলা ও সফল অপারেশনে হানাদারেরা ব্যাপক বিপর্যয়ের মুখে পড়ে। স্বাধীন বাংলা বেতারকেন্দ্র থেকে প্রচারিত হয় জগৎজ্যোতি দাস ও তার প্রতিষ্ঠিত দাস পার্টির বীরত্ব-গাঁথা ও অবিস্মরণীয় সব কীর্তি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!