শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:৪৬ পূর্বাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

৫২ বছরেও জগৎজোতির নেই কোন স্মৃতিচিহৃ

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: শনিবার, ১৬ ডিসেম্বর, ২০২৩

মোঃ আশিকুর রহমান, আজমিরীগঞ্জ :

জগৎজ্যোতি মানে পৃথিবীর আলো। আমাদের গর্ব, এ দেশে একজন ‘জগৎজ্যোতি’ ছিল। যার বুকপকেটে এক পৃথিবীর সকল আলো ছিল কিনা জানি না, তবে ছিল লক্ষ-কোটি মানুষের মুক্তির আভা। ভাটি অঞ্চলের এই বীর ও তার সঙ্গীরা নিজেদের জীবনের বিনিময়ে আমাদের জন্য আলো জ্বেলে গিয়েছিল। সেই আলো কি এখন আমরা দেখতে পাই? সেই আলোতে কি আজকাল আমাদের দুচোখ ঝলমল করে ওঠে? নাকি আঁধারেই খেই হারায়? জগৎজ্যোতি দাস হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ উপজেলার জলসুখা ইউনিয়নের ইছবপুর গ্রামে ১৯৪৯ সালে ২৬ এপ্রিলে জন্ম গ্রহন করেন।

তিনি ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে বৃহত্তর সিলেটের হাওর অঞ্চল দাপিয়ে বেড়ানো অসীম সাহসী এক দল ছিল ‘দাস পার্টি’। এর কমান্ডার ছিলেন জগৎজ্যোতি দাস। মাত্র ৩৬ জন যোদ্ধার এই গেরিলা দল পাকিস্তানি বাহিনী ও তার দোসরদের বুকে ত্রাসের রাজত্ব কায়েম করেছিল ভাটি অঞ্চলে। দাস পার্টির যোদ্ধাদের নিয়ে জীবনকে তুচ্ছ করে একের পর এক গেরিলা অপারেশন পরিচালনা করে জগৎজ্যোতি দেশকে অমর জ্যোতি উপহার দিয়েছিলেন। নিজের জীবন দিয়ে শক্রুমুক্ত করেছিলেন প্রাণের চেয়ে প্রিয় স্বদেশভূমি।

১৬ নভেম্বর ১৯৭১; দশ-বারো জন গেরিলা মুক্তিযোদ্ধা সাথে নিয়ে জ্যোতি তাড়া করেন রাজাকারদের। ভাণ্ডারে ছিল সামান্য গোলাবারুদ। অদূরেই ছিল হানাদারদের ক্যাম্প। কৌশলে তাদের সেখানে নিয়ে যায় স্থানীয় রাজাকাররা। দাস পার্টি আটকা পড়ে। আটকা পড়ে জগৎজ্যোতি। নিমিষেই বুঝে ফেলেন, চক্রব্যূহ সৃষ্টি করে তাঁদের ফাঁদে ফেলা হয়েছে। তবু লড়াই করতে থাকেন বীরের বেশে। একপর্যায়ে ম্যাগাজিন লোড করে শত্রুর অবস্থান দেখতে মাথা উঁচু করতেই নিমিষে শত্রুপক্ষের ১টি গুলি জগৎজ্যোতির চোখে বিদ্ধ হয়। মেশিনগান হাতে উপুড় হয়ে পাশের বিলের পানিতে ঢলে পড়েন জ্যোতি। শরীরজুড়ে স্প্লিন্টার বয়ে বেড়ানো জ্যোতি শেষবারের মতো বলে ওঠেন– ‘আমি যাই গা…’। এরপরের ইতিহাস ব্যক্ত করে একাত্তরে ঈদের দিনে জগৎজ্যোতির মরদেহ বেঁধে রাখা হয় বিদ্যুতের খুঁটির সাথে।

শহীদ জগতজ্যোতি দাসের। একাত্তর সালে নভেম্বর মাসে পাক হানাদার বাহিনী ও তাদের দোসররা জ্যোতিকে মেরে হবিগঞ্জ জেলার আজমিরীগঞ্জ বাজারে নিয়ে আসে। মুক্তিকামী মানুষের বুকে ভয় ধরাতে জনসন্মুখে তার মরদেহের ওপর চলে পৈশাচিক বর্বরতা। মুক্তিযোদ্ধাদের করুণ পরিণতি এলাকার মানুষকে দেখাতে ঈদের দিন তার মৃতদেহ বেঁধে রাখে বাজারের বৈদ্যুতিক খুঁটির সাথে। কিন্তু ক’জন জানেন জগৎজ্যোতি দাস সম্পর্কে? তার ‘দাস পার্টি’ সম্পর্কে? বর্তমানে তাহার জন্মস্থান জলসুখা ইউনিয়নে নেই কোন স্মৃতি চিহ্ন। আধও কি হবে তাহার স্মৃতি চিহ্ন?

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!