বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ১২:২৭ অপরাহ্ন
নিয়োগ বিজ্ঞপ্তি ::
হবিগঞ্জ জেলার অনলাইন নিউজ পোর্টালের মধ্যে অন্যতম ও সংবাদ মাধ্যমে আলোড়ন সৃষ্টিকারী গণমাধ্যম দৈনিক শায়েস্তাগঞ্জ ডট কম-এ জরুরী ভিত্তিতে হবিগঞ্জ,নবীগঞ্জ,শায়েস্তাগঞ্জ,চুনারুঘাট,মাধবপুর,বাহুবল,বানিয়াচং,আজমিরিগঞ্জ,থানার সকল ইউনিয়ন,কলেজ, স্কুল থেকে প্রতিনিধি নিয়োগ চলছে। আগ্রহী প্রার্থীগণ যোগাযোগ করুন নিম্ন ঠিকানায় ইমেইল করার জন্য বলা হলো। Email : shaistaganjnews@gmail.com Phone: 01716439625 & 01740943082 ধন্যবাদ, সম্পাদক দৈনিক শায়েস্তাগঞ্জ

বাহুবলের হাওরে বোরো রোপনে ব্যস্ত কৃষক

দৈনিক শায়েস্তাগঞ্জ ডেস্ক ::
  • আপডেট টাইম :: রবিবার, ২০ ডিসেম্বর, ২০১৫

Bahubal-300x188বাহুবল  প্রতিনিধি: হবিগঞ্জের বাহুবল উপজেলার হাওরে ফসল বলতে প্রধানই হচ্ছে ‘বোরো’ ধানের আবাদ। এখন এই ধান রোপন চলছে। কৃষকরা  বীজতলা থেকে চারা উত্তোলনে ব্যস্ত সময় পার করছেন। হাওরে বছরের তিনভাগ সময়ই পানি থাকে। তাই শীতকাল এলেই কৃষকরা বোরো আবাদে ব্যস্ত হয়ে পড়েন। এ ধান তারা গোলায় রেখে সারা বছর খাদ্য চাহিদা মেটান। তাই তাদের কাছে এ ফসলটি গুরুত্বপূর্ণ। এ ফসল নষ্ট হলে কৃষকরা দিশেহারা হয়ে পড়েন।

বর্ষার পূর্বে কৃষকরা এ ধান গোলায়  উত্তোলন করেন। জনসংখ্যা বাড়ছে। জমি কমছে। তাই এক জমিতে চাই অধিক ফসল। এজন্য  শীতকালে হাওর এলাকা ছাড়াও পুরো জেলাজুড়েই চাষ হচ্ছে বোরো ধান।

সূত্র জানায়, এ ধানের ভাল ফলন পেয়ে কৃষকরা হাওর এলাকার মতো সমতলের নিচু জমিতে সেচের মাধ্যমে পানি সংগ্রহ করে চাষাবাদ করছেন।

জেলার বাহুবল উপজেলার স্নানঘাটের হাওর এলাকাখ্যাত লালপুরে বীজতলা থেকে বোরো ধানের চারা সংগ্রহ করতে দেখা যায় চাষিদের। এ সময় চাষি বিমল সরকার (৩০) বলেন, ‘জমি প্রস্তুত। চারা উত্তোলন করছি জমিতে রোপনের জন্য।’

তিনি বলেন, ‘এ ফসলটি আমাদের কাছে সোনার চেয়েও বেশি মূল্য। তাই যতœ সহকারে জমি তৈরি করেছি। রোপন করা শুরু হয়েছে। তবে তিনি সার ও পানি নিয়ে ভাবনায় রয়েছেন। এজন্য যে, ফসলটি দিয়ে আমাদের পুরো বছরের খাদ্য চাহিদা পূরণ হচ্ছে। তার মতো জেলার হাওর এলাকার বিভিন্নস্থানে কৃষকরা চারা সংগ্রহ করে বোরো ধান রোপন করছেন।

এ ব্যাপারে হবিগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ শাহ আলম বলেন, ‘উপকরণ নিয়ে ভাবনার কোন কারণ নেই। পর্যাপ্ত পরিমানে সার মজুদ রয়েছে। কৃষি বিভাগ থেকে সেচে সার্বিক সহযোগীতা করা হচ্ছে।  তিনি বলেন, প্রতি বছরই এ জেলায় বোরো ধানের বাম্পার ফসল হচ্ছে। আশাকরি এবারও হবে। আগের বছরের মতো এবারও ১ লাখ ১৪ হাজার হেক্টরে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে বলে জানান তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 shaistaganj.com
Theme Dwonload From ThemesBazar.Com
themesbazarshaista41
error: Content is protected !!